সোমবার ২৯ চৈত্র ১৪২৭, ১২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্লাস্টিক শিল্পের দক্ষ জনবল গড়ে তুলবে বিপেট

এম শাহজাহান ॥ দীর্ঘ আট বছর চেষ্টার পর প্লাস্টিক শিল্প খাত উন্নয়নে এবার আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করতে যাচ্ছে বিপেট। বিকাশমান ৫ হাজার প্লাস্টিক শিল্পকারখানা উন্নয়নে দক্ষ জনবল গড়ে তোলা, বিশ্বমানের টেস্টিং ফ্যাসিলিটি নিশ্চিত করা, নীতিগত সহায়তা প্রদান, উন্নয়ন ও গবেষণায় ভূমিকা রাখবে এই প্রতিষ্ঠানটি। এতে প্লাস্টিক শিল্প খাতের উৎপাদন ও রফতানি বাড়বে। দেশেও এই শিল্পের বড় বাজার তৈরি হবে বলে আশা করা হচ্ছে। বছরে ৩০ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্যসামগ্রী উৎপাদন ও বিপণন করা হয়। এর একটি বড় অংশ আবার বিদেশে রফতানিও করা হচ্ছে। এই শিল্প খাতে প্রতিবছর বাড়ছে বিনিয়োগ ও কর্মসংস্থান। কিন্তু এই শিল্পে দক্ষ জনবল একটি বড় সমস্যার নাম। আগামী ২০৩০ সাল নাগাদ প্লাস্টিক শিল্পের ১০ বিলিয়ন ডলারের বাজার তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এই লক্ষ্যমাত্রা পূরণে বিপেট ভূমিকা রাখতে সক্ষম হবে।

জানা গেছে, প্লাস্টিক শিল্পের উন্নয়নে দক্ষ ও প্রশিক্ষিত জনবলের সঙ্কট দীর্ঘদিনের। এই সঙ্কটের সমাধানে সরকারের সহায়তায় উদ্যোক্তারা প্রায় আট বছর আগে বিপেট (বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লাস্টিক ইঞ্জিনিয়ারিং এ্যান্ড টেকনোলজি-বিআইপিইটি) প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন। কিন্তু করোনাকালীন সঙ্কটের কারণে বেশকিছু দিন থমকে ছিল উন্নয়ন কর্মকাণ্ড। তবে অভ্যন্তরীণ চাহিদা ও রফতানি প্রবৃদ্ধি ধরে রাখতে দ্রুত বিপেট চালু করা হচ্ছে। আগামীকাল শনিবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ঢাকার কেরানীগঞ্জে আনুষ্ঠানিকভাবে বিপেটের শুভ উদ্বোধন ঘোষণা করতে যাচ্ছেন। ইতোমধ্যে বিপেট ক্যাম্পাসের অবকাঠামো উন্নয়নের কাজ প্রায় শেষ করে আনা হয়েছে। তবে উদ্যোক্তারা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে লেখা চিঠিতে জানিয়েছেন, দ্রুত কাজ শেষ করতে আরও ২০ কোটি টাকার সরকারী সহায়তা প্রয়োজন।

শীর্ষ সংবাদ:
চরম উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সামরিক বিমান পাঠাল আমেরিকা         রমজান শুরু কবে জানা যাবে মঙ্গলবার         আনুষ্ঠানিকতা ছাড়াই অমর একুশে বইমেলার পর্দা নামছে আজ         দক্ষিণ কোরিয়াকে অবিলম্বে পাওনা অর্থ বুঝিয়ে দেওয়ার আহ্বান জানাল ইরান         ২০ এপ্রিল পর্যন্ত অভ্যন্তরীণ ফ্লাইট স্থগিত করে বেবিচকের বিজ্ঞপ্তি         কলকাতার কাছে ১০ রানে হারল হায়দরাবাদ         ছাড় পাবে না সিন্ডিকেট ॥ রমজানে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে কঠোর অবস্থান         জনকণ্ঠের প্রকাশনা বন্ধের পাঁয়তারা চাকরিচ্যুতদের         বাজেটে স্বাস্থ্য খাতে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হবে ॥ অর্থমন্ত্রী         আমিরাতের প্রথম নভোচারী         বন্ধ থাকবে সব ধরনের যাত্রীবাহী ফ্লাইট         দশমিক ১০ শতাংশ কমিশন পাবে বাণিজ্যিক ব্যাংক         বৈশাখের অনুষঙ্গ লোক ঐতিহ্যের শখের হাঁড়ি         ৪৮৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ লাখ টাকা করে অর্থ বরাদ্দ         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৭৮ জনের, নতুন শনাক্ত ৫৮১৯         জনকণ্ঠের প্রকাশনা বন্ধে গেটে তালা         ভিড় কমাতে বাড়ল ব্যাংক লেনদেনের সময়         ভোজ্য তেলে কর প্রত্যাহার         চলমান লকডাউনের ধারাবাহিকতা ১৩ এপ্রিল পর্যন্ত ॥ কাদের         পোশাক ও বস্ত্র কারখানা খোলা রাখার দাবি চার সংগঠনের