শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

থ্যালাসেমিয়া রোগীরা রক্তের জোগান পাবেন

  • ফেসবুক ও ব্লাডম্যান বিডির সঙ্গে আইসিটির চুক্তি

স্টাফ রিপোর্টার ॥ করোনা মহামারীতে রক্তজনিত অনেক জটিল রোগের চিকিৎসায় বিঘœ ঘটছে। এই ধরনের একটি রোগ থ্যালাসেমিয়া। প্রতিবছর প্রায় ১০ হাজার শিশু এই রোগে আক্রান্ত হচ্ছে। এ ছাড়া বয়স্ক ব্যক্তিরাও থ্যালাসেমিয়ায় আক্রান্ত হচ্ছেন। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, প্রতি দুই সেকেন্ডে বিশ্বের কোথাও না কোথাও কারও জীবন বাঁচাতে রক্তের প্রয়োজন হয়। থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত ব্যক্তিদের বর্তমানে রক্তপ্রাপ্তি কঠিন হয়ে পড়েছে। থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের চিন্তা করে তথ্যপ্রযুক্তি বিভাগ (আইসিটি) ফেসবুক ও ব্লাডম্যান বিডির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। সম্প্রতি এমন একটি চুক্তির ফলে থ্যালাসেমিয়া রোগীরা রক্তের জোগান পাবেন। এ তথ্য জানিয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ। আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক জানিয়েছেন, ফেসবুকের রক্তদান ফিচারটি দেশজুড়ে বিস্তৃত স্বেচ্ছায় রক্তদাতাদের একত্রিত করার জন্য একটি প্রয়োজনীয় টুল।

ঢাকার বাইরেও রক্তদানকারীদের রক্তের প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করার অন্যতম দ্রুত ও সহজ উপায় এটি। স্বেচ্ছাসেবী রক্তদাতা পেলেই নিরাপদ ও নির্ভরযোগ্য রক্ত সরবরাহ নিশ্চিত করার সুযোগ তৈরি হয় এবং সঙ্কটের মুহূর্তে রক্ত পাওয়ার নিশ্চয়তা থাকে। আমি ফেসবুকে রক্তদাতা হওয়ার জন্য সাইন আপ বা কাউকে রক্তদানে উদ্বুদ্ধ করতে সবাইকে উৎসাহ দেই যাতে প্রয়োজনে নিরাপদ রক্ত পাওয়া নিশ্চিত হয়। প্রতিমন্ত্রী জানান, ফেসবুক এবং আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গে অংশীদারিত্বে বাংলাদেশের প্রথম ডিজিটাল রক্তদান সংস্থা ব্লাডম্যান, ফেসবুকের রক্তদানের ফিচারটি কাজে লাগাতে আগ্রহী বাংলাদেশের ব্লাড ব্যাংকগুলোকে বিনামূল্যে প্রশিক্ষণ দিচ্ছে। সূত্র জানিয়েছে, দুই বছর আগে ফেসবুকে রক্তদান ফিচারটি চালু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী ৭০ মিলিয়নের বেশি মানুষ স্বেচ্ছাসেবী রক্তদাতা হিসেবে সাইন আপ করেছেন যার মধ্যে শুধু বাংলাদেশ থেকেই রয়েছেন আট মিলিয়নের বেশি রক্তদাতা। রক্তদানের ফিচারটি ব্যবহারের মাধ্যমে স্বেচ্ছাসেবী রক্তদাতাদের সংখ্যা যে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে তা জানিয়েছেন ফেসবুকের স্থানীয় অংশীদাররাও। ব্লাডম্যান বাংলাদেশ এমন একটি উদাহরণ যারা জানিয়েছে ২০১৮ সাল থেকে এই টুলটি ব্যবহার করে রক্তদানকারীদের সংখ্যা ৩৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফেসবুকে রক্তদাতা হিসেবে নিবন্ধন করতে http://facebook.com/donateblood| কিভাবে ফেসবুক রক্তদানের ফিচারটি কার্যকরভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে আরও তথ্যের জন্য https:// socialgood.fb.com/health/blood-donations এই সাইটটি ভিজিট করে নিতে পারেন রক্তদাতা যে কোন ব্যক্তি।

শীর্ষ সংবাদ:
রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম         রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র        
//--BID Records