শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাড়িতে রেখে চিকিৎসা ॥ পরিবারেও বাড়ছে করোনা সংক্রমণ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী অঞ্চলে করোনা আক্রান্ত বেশিরভাগ রোগীকেই বাসায় রেখে চিকিৎসা দেয়ার কারণে ক্রমেই বাড়ছে সংক্রমণ। এছাড়া উপসর্গ গোপন করার কারণেও সংক্রমণের মাত্রা এ অঞ্চলে ক্রমেই বাড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সংক্রমিতদের বাসায় অবস্থানের কারণে পরিবারের পাশাপাশি সংশ্লিষ্ট এলাকাগুলোতেও সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে।

এদিকে শনাক্ত হওয়ার পর রোগীর স্বজনদের সঙ্গে যোগাযোগ করে প্রশাসন ওই বাড়ি লকডাউন করে দিলেও তা পরবর্তীতে নজরদারিতে রাখা হচ্ছে না। এ অবস্থায় আক্রান্তদের পরিবারের মানুষ ঠিকই বাইরে ঘুরে বেড়াচ্ছে।

বিদ্যমান পরিস্থিতি পর্যালোচনা করে রাজশাহীর স্বাস্থ্য বিভাগের পরিচালক ডাঃ গোপেন্দ্রনাথ আচার্য্য জানিয়েছেন, রাজশাহী জেলা ও বিভাগে এখন করোনা সংক্রমণ বিস্তার লাভ করছে সামাজিকভাবে (কমিউনিটি ট্রান্সমিশন)। যা ভয়ের কারণ। এই অঞ্চলে প্রতিদিন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

এদিকে রোগী ও তাদের স্বজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, শনাক্ত হওয়া রোগীদের হাসপাতালে না নিয়ে বাড়িতে থেকেই নিয়ম মেনে চলতে পরামর্শ দিচ্ছে চিকিৎসক। আবার হাসপাতালে তারা পর্যাপ্ত সেবা না পাওয়ার শঙ্কায় বা ভয়ে বাড়িতে থেকে চিকিৎসা নিতে বাধ্য হচ্ছেন। তারা আরও জানান, এতে করে তাদের পরিবারের অন্যান্য সদস্যরা আক্রান্ত হচ্ছেন করোনায়।

করোনা আক্রান্তদের তালিকা দেখে জানা গেছে, গত সপ্তাহ থেকে রাজশাহীতে যারা নতুন করে আক্রান্ত হচ্ছেন তাদের অধিকাংশই একই পরিবারের সদস্য। তবে শনাক্ত হওয়া রোগীদের পরিবারে সদস্যরা না জেনে বা না বুঝে সমাজে অন্যান্য মানুষের সংস্পর্শে আসছেন। এভাবে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। রাজশাহীতে ধীরে ধীরে সংক্রমণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। এদিকে হাসপাতালের চিকিৎসা সেবা নিয়েও উঠেছে বিস্তর অভিযোগ, রেফারেন্স ছাড়া রোগী ভর্তি নেয়া হচ্ছে না। বিশেষ করে কোন রোগীর করোনা উপসর্গ যেমন জ্বর, সর্দি বা কাশি থাকলে হাসপাতালে তাদের চিকিৎসা পেতে পদে পদে বিপত্তিতে পড়তে হচ্ছে। আর হাসপাতালে আসা যে কোন রোগীর অন্যান্য গুরুতর রোগের সঙ্গে শ্বাসকষ্ট বা জ্বর থাকলে করোনা টেস্ট না করিয়েই তাকে আগেই করোনা ওয়ার্ডে পাঠানো হচ্ছে।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records