শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রানা প্লাজা ভবন ধসে আহত ও পঙ্গুদের পুনর্বাসন দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ রানা প্লাজা ভবন ধসের জন্য দায়ীদের শাস্তি, আহত ও পঙ্গুদের চিকিৎসা, পুনর্বাসনের দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। সেইসঙ্গে করোনাভাইরাস দুর্যোগে শ্রমিক ছাঁটাই ও লে অফ না করার আহ্বান সংগঠনটির।

রানা প্লাজা ভবন ধসে ১,১৩৬ জন শ্রমিকের মৃত্যু ও ৩,০০০ শ্রমিক আহত ও পঙ্গু হওয়ার শোকাবহ ঘটনার সপ্তমবার্ষিকীতে স্কপের এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে। ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে ওই ভবনটি ধসে পড়ে।

স্কপের যুগ্ম সমন্বয়কারী শ্রমিক নেতা ফজলুল হক মনটু এবং নইমুল আহসান জুয়েলসহ কেন্দ্রীয় নেতা শাহ মোহাম্মদ জাফর, আনোয়ার হোসেন, ডাঃ ওয়াজেদুল ইসলাম খান, মেসবাহ উদ্দিন আহমেদ, সাইফুজ্জামান বাদশা, চৌধুরী আশিকুল আলম, রাজেকুজ্জামান রতন, কামরুল আহসান, শামিম আরা, পুলক রঞ্জন ধর এই বিবৃতি দেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ দুর্দশাগ্রস্ত পঙ্গু শ্রমিকদের নিয়মিত চিকিৎসা ও পুনর্বাসনের দাবি জানান। তারা বলেন, বর্তমান করোনা দুর্যোগে শ্রমিকদের জীবনে দুর্ভোগ সৃষ্টি করার জন্যও মালিকরা দায়ী। গার্মেন্টস মালিকদের একদিকে সরকারের কাছে সহজ শর্তে প্রণোদনা গ্রহণ অন্যদিকে শ্রমিক ছাঁটাই সেইসঙ্গে লে অফ করার দ্বিমুখী আচরণের নিন্দা জানাই আমরা।

নেতৃবৃন্দ বলেন, শ্রম আইনের ১২, ১৬ ধারার অপপ্রয়োগ করছেন মালিকরা। সরকার ঘোষিত সাধারণ ছুটির সময়ে ছাঁটাই ও লে অফ বেআইনি ও অনৈতিক। এ নিয়ে শ্রমিকদের অসন্তোষ বিক্ষোভের দায় মালিকদেরই বহন করতে হবে। জাতীয় ও আন্তর্জাতিক এই দুর্যোগে এ ধরনের পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য মালিকদের প্রতি আহ্বান জানান তারা।

শীর্ষ সংবাদ:
ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি         ১৩ ডিসেম্বর পর্যন্ত কুয়েট বন্ধ ঘোষণা         রামেক হাসপাতালে করোনা উপসর্গে ২ জনের মৃত্যু         বিশ্বের ৩০ দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন         জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা