বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রানা প্লাজা ভবন ধসে আহত ও পঙ্গুদের পুনর্বাসন দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ রানা প্লাজা ভবন ধসের জন্য দায়ীদের শাস্তি, আহত ও পঙ্গুদের চিকিৎসা, পুনর্বাসনের দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। সেইসঙ্গে করোনাভাইরাস দুর্যোগে শ্রমিক ছাঁটাই ও লে অফ না করার আহ্বান সংগঠনটির।

রানা প্লাজা ভবন ধসে ১,১৩৬ জন শ্রমিকের মৃত্যু ও ৩,০০০ শ্রমিক আহত ও পঙ্গু হওয়ার শোকাবহ ঘটনার সপ্তমবার্ষিকীতে স্কপের এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে। ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে ওই ভবনটি ধসে পড়ে।

স্কপের যুগ্ম সমন্বয়কারী শ্রমিক নেতা ফজলুল হক মনটু এবং নইমুল আহসান জুয়েলসহ কেন্দ্রীয় নেতা শাহ মোহাম্মদ জাফর, আনোয়ার হোসেন, ডাঃ ওয়াজেদুল ইসলাম খান, মেসবাহ উদ্দিন আহমেদ, সাইফুজ্জামান বাদশা, চৌধুরী আশিকুল আলম, রাজেকুজ্জামান রতন, কামরুল আহসান, শামিম আরা, পুলক রঞ্জন ধর এই বিবৃতি দেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ দুর্দশাগ্রস্ত পঙ্গু শ্রমিকদের নিয়মিত চিকিৎসা ও পুনর্বাসনের দাবি জানান। তারা বলেন, বর্তমান করোনা দুর্যোগে শ্রমিকদের জীবনে দুর্ভোগ সৃষ্টি করার জন্যও মালিকরা দায়ী। গার্মেন্টস মালিকদের একদিকে সরকারের কাছে সহজ শর্তে প্রণোদনা গ্রহণ অন্যদিকে শ্রমিক ছাঁটাই সেইসঙ্গে লে অফ করার দ্বিমুখী আচরণের নিন্দা জানাই আমরা।

নেতৃবৃন্দ বলেন, শ্রম আইনের ১২, ১৬ ধারার অপপ্রয়োগ করছেন মালিকরা। সরকার ঘোষিত সাধারণ ছুটির সময়ে ছাঁটাই ও লে অফ বেআইনি ও অনৈতিক। এ নিয়ে শ্রমিকদের অসন্তোষ বিক্ষোভের দায় মালিকদেরই বহন করতে হবে। জাতীয় ও আন্তর্জাতিক এই দুর্যোগে এ ধরনের পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য মালিকদের প্রতি আহ্বান জানান তারা।

শীর্ষ সংবাদ:
টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪         শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         দুই মামলায় পাপিয়া ১০ দিনের রিমান্ডে         নেত্রকোনায় ট্রলার ডুবে ১৭ যাত্রী নিহত         দক্ষিণ সিটির অবৈধ ক্যাবল সংযোগ উচ্ছেদ অভিযান শুরু         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         আঠারোর কম বয়সীরা এনআইডি পেলেও স্মার্টকার্ড পাবে না         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         বৈরুতে বাংলাদেশ দূতাবাসের হেল্পলাইন চালু         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল        
//--BID Records