মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রানা প্লাজা ভবন ধসে আহত ও পঙ্গুদের পুনর্বাসন দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ রানা প্লাজা ভবন ধসের জন্য দায়ীদের শাস্তি, আহত ও পঙ্গুদের চিকিৎসা, পুনর্বাসনের দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। সেইসঙ্গে করোনাভাইরাস দুর্যোগে শ্রমিক ছাঁটাই ও লে অফ না করার আহ্বান সংগঠনটির।

রানা প্লাজা ভবন ধসে ১,১৩৬ জন শ্রমিকের মৃত্যু ও ৩,০০০ শ্রমিক আহত ও পঙ্গু হওয়ার শোকাবহ ঘটনার সপ্তমবার্ষিকীতে স্কপের এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে। ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে ওই ভবনটি ধসে পড়ে।

স্কপের যুগ্ম সমন্বয়কারী শ্রমিক নেতা ফজলুল হক মনটু এবং নইমুল আহসান জুয়েলসহ কেন্দ্রীয় নেতা শাহ মোহাম্মদ জাফর, আনোয়ার হোসেন, ডাঃ ওয়াজেদুল ইসলাম খান, মেসবাহ উদ্দিন আহমেদ, সাইফুজ্জামান বাদশা, চৌধুরী আশিকুল আলম, রাজেকুজ্জামান রতন, কামরুল আহসান, শামিম আরা, পুলক রঞ্জন ধর এই বিবৃতি দেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ দুর্দশাগ্রস্ত পঙ্গু শ্রমিকদের নিয়মিত চিকিৎসা ও পুনর্বাসনের দাবি জানান। তারা বলেন, বর্তমান করোনা দুর্যোগে শ্রমিকদের জীবনে দুর্ভোগ সৃষ্টি করার জন্যও মালিকরা দায়ী। গার্মেন্টস মালিকদের একদিকে সরকারের কাছে সহজ শর্তে প্রণোদনা গ্রহণ অন্যদিকে শ্রমিক ছাঁটাই সেইসঙ্গে লে অফ করার দ্বিমুখী আচরণের নিন্দা জানাই আমরা।

নেতৃবৃন্দ বলেন, শ্রম আইনের ১২, ১৬ ধারার অপপ্রয়োগ করছেন মালিকরা। সরকার ঘোষিত সাধারণ ছুটির সময়ে ছাঁটাই ও লে অফ বেআইনি ও অনৈতিক। এ নিয়ে শ্রমিকদের অসন্তোষ বিক্ষোভের দায় মালিকদেরই বহন করতে হবে। জাতীয় ও আন্তর্জাতিক এই দুর্যোগে এ ধরনের পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য মালিকদের প্রতি আহ্বান জানান তারা।

শীর্ষ সংবাদ:
বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         এবার দেশের ভেতরই চ্যালেঞ্জের মুখে সু চি         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় আক্রান্ত ৩ কোটি ১২ লাখ, মৃত্যু ৯ লাখ ৬৩ হাজার         ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         রিজেন্টের সাহেদের বিরুদ্ধে মুন্সীগঞ্জে চেক জালিয়াতির মামলা         অস্ট্রেলিয়ার উপকূলে ৯০ তিমির মৃত্যু         ইরানের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের         যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্যে তাদের ভবিষ্যৎ নিয়েও ভাবতে হবে ॥ লাভরভ         করোনা ভাইরাস নিয়ে শি জিনপিংয়ের সমালোচনাকারীর ১৮ বছরের কারাদণ্ড         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ