বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রানা প্লাজা ভবন ধসে আহত ও পঙ্গুদের পুনর্বাসন দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ রানা প্লাজা ভবন ধসের জন্য দায়ীদের শাস্তি, আহত ও পঙ্গুদের চিকিৎসা, পুনর্বাসনের দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। সেইসঙ্গে করোনাভাইরাস দুর্যোগে শ্রমিক ছাঁটাই ও লে অফ না করার আহ্বান সংগঠনটির।

রানা প্লাজা ভবন ধসে ১,১৩৬ জন শ্রমিকের মৃত্যু ও ৩,০০০ শ্রমিক আহত ও পঙ্গু হওয়ার শোকাবহ ঘটনার সপ্তমবার্ষিকীতে স্কপের এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে। ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে ওই ভবনটি ধসে পড়ে।

স্কপের যুগ্ম সমন্বয়কারী শ্রমিক নেতা ফজলুল হক মনটু এবং নইমুল আহসান জুয়েলসহ কেন্দ্রীয় নেতা শাহ মোহাম্মদ জাফর, আনোয়ার হোসেন, ডাঃ ওয়াজেদুল ইসলাম খান, মেসবাহ উদ্দিন আহমেদ, সাইফুজ্জামান বাদশা, চৌধুরী আশিকুল আলম, রাজেকুজ্জামান রতন, কামরুল আহসান, শামিম আরা, পুলক রঞ্জন ধর এই বিবৃতি দেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ দুর্দশাগ্রস্ত পঙ্গু শ্রমিকদের নিয়মিত চিকিৎসা ও পুনর্বাসনের দাবি জানান। তারা বলেন, বর্তমান করোনা দুর্যোগে শ্রমিকদের জীবনে দুর্ভোগ সৃষ্টি করার জন্যও মালিকরা দায়ী। গার্মেন্টস মালিকদের একদিকে সরকারের কাছে সহজ শর্তে প্রণোদনা গ্রহণ অন্যদিকে শ্রমিক ছাঁটাই সেইসঙ্গে লে অফ করার দ্বিমুখী আচরণের নিন্দা জানাই আমরা।

নেতৃবৃন্দ বলেন, শ্রম আইনের ১২, ১৬ ধারার অপপ্রয়োগ করছেন মালিকরা। সরকার ঘোষিত সাধারণ ছুটির সময়ে ছাঁটাই ও লে অফ বেআইনি ও অনৈতিক। এ নিয়ে শ্রমিকদের অসন্তোষ বিক্ষোভের দায় মালিকদেরই বহন করতে হবে। জাতীয় ও আন্তর্জাতিক এই দুর্যোগে এ ধরনের পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য মালিকদের প্রতি আহ্বান জানান তারা।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা