মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেনীতে বালু উত্তোলনে বিলীন নদীতীর এলাকা

নিজস্ব সংবাদদাতা, ফেনী ১৩ মার্চ ॥ প্রভাবশালীদের দাপটে চলছে অবৈধভাবে বালু উত্তেলনের মচ্ছব। ফলে ভাঙ্গনের কবলে পড়ছে নদী তীরবর্তী বিস্তীর্ণ এলাকা। নদীর তীরসহ মাঝনদীতে বাংলা ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে সরকার দলের নাম ভাঙ্গানো এ চক্র। এ বিষয়ে প্রতিবাদ করে প্রাণ হারানোর শঙ্কায় অসহায় স্থানীয়রা। মাঝে মাঝে প্রশাসন থেকে অভিযান চালালেও বন্ধ হচ্ছে না এ ধ্বংসযজ্ঞ। অনুসন্ধানে জানা যায়, ফেনীর মুহুরী, কহুয়া, সিলোনীয়া ও ছোট ফেনী নদীসহ জেলার ৫টি নদীর একাধিক স্থানে গড়ে উঠেছে অবৈধ বালু উত্তোলনের একাধিক সিন্ডিকেট জেলা প্রশাসন দরপত্রের মাধ্যমে নির্ধারিত ৭টি স্পটের ইজারা দিয়েছে। এর বাইরে কমপক্ষে ২৫টি স্থানে আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে প্রভাবশালীরা বাংলা ড্রেজার দিয়ে বালু উত্তোলন ও বিক্রি করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। বালু মহালের আধিপত্য বিস্তার নিয়ে দু’পক্ষের সংঘর্ষের ঘটনা প্রায় ঘটে চলেছে। গত ৮ ডিসেম্বর ছাগলানাইয়া থানার গোপাল এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে সিরাজুল ইসলাম নামে এক যুবক নিহত হয়েছে। অবৈধভাবে বালু উত্তেলনের কারণে ফসলি জমিসহ ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। ক্ষতিগ্রস্তরা এ ধ্বংসযজ্ঞের বিরুদ্ধে মানববন্ধন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অভিযোগ করেও কোন প্রতিকার পায়নি। প্রভাবশালী চক্রের ভাড়াটে বাহিনীর অস্ত্রের হুমকিতে জিম্মি অবস্থায় দিনাতিপাত করছে এলাকার সাধারণ জনগণ। স্থাানীয় বাসিন্দা আবদুল হক জানান, বালু উত্তোলনের কারণে নদীর তীরের দু’পাশের ফসলি জমি, ঘরবাড়ি, গাছপালা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। সেমনা বেগম জানায় তাদের মাথাগোজার শেষ সম্বল নদীগর্ভে চলে গেছে। বর্তমানে অন্যের বাড়িতে আশ্রয় নিয়ে দিন কাটাচ্ছে। বয়োবৃদ্ধ দিদার মিয়া জানান, তার বিয়ের উপযুক্ত মেয়েকে নদীভাঙ্গা পরিবার বলে কোথাও বিয়ে দিতে পারছেন না।

ইজারাদার মজিবুল হক রিপন জানান, সরকারের দেয়া নির্দিষ্ট স্থান থেকে তারা বালু উত্তোলন করা হচ্ছে। অন্যরা কিভাবে বালু উত্তোলন করছে তা তার জানা নেই। এদিকে জেলা প্রশাসনের রয়েছে জনবল সঙ্কট তবু ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ড্রেজার মেশিন ও পাইপ জব্দ করে জরিমানা করা হচ্ছে বলে জানালেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট