সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গণহত্যার ইতিহাস আন্তর্জাতিক মণ্ডলে তুলে ধরতে হবে ॥ ড. মুনতাসীর

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের প্রকল্প পরিচালক ও বিশিষ্ট ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন বলেছেন, মহান স্বাধীনতা যুদ্ধে গণহত্যার ইতিহাস আন্তর্জাতিক পরিমণ্ডলে তুলে ধরতে হবে। তার জন্য চাই গবেষণা। এই গবেষণাগুলো ওয়েবসাইডের মাধ্যমে বৈশ্বিকভাবে ছড়িয়ে দিতে হবে। গণহত্যা ও গণকবরগুলো আমরা এখনও সঠিকভাবে চিহ্নিত বা সংরক্ষণ করতে পারিনি। মুক্তিযুদ্ধের সময় গণকবরগুলোতে স্মৃতিফলক নির্মাণ করলে, যাদের আত্মত্যাগের বিনিময়ে এ দেশ স্বাধীন হয়েছে তাদের আত্মা শান্তি পাবে।

বুধবার দুপুরে দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট অডিটরিয়ামে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী দিনাজপুরের আয়োজনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের রজতজয়ন্তী সামনে রেখে ১শ’ দিনের কর্মসূচীর শুভ উদ্বোধন ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ‘গণহত্যা-রাজনীতি ও স্মৃতিসংরক্ষণ’ শীর্ষক সেমিনারে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। বাংলাদেশ ইতিহাস সম্মিলনী দিনাজপুরের সভাপতি ও দিনাজপুর সরকারী সিটি কলেজের অধ্যক্ষ মোঃ মোজাম্মেল হকের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ইতিহাস সম্মিলনী দিনাজপুরের সাধারণ সম্পাদক ও দিনাজপুর সরকারী মহিলা কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান মোঃ ছায়েদ আলী। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন গণহত্যা নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক কেন্দ্র খুলনার কোর্স পরিচালক ও বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সভাপতি প্রফেসর ড. মোঃ মাহাবুব রহমান। আলোচনা করেন বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সাধারণ সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. চৌধুরী শহীদ কাদের, দিনাজপুর নজরুল পরিষদের সভাপতি ডাঃ শহিদুল ইসলাম খান ও দিনাজপুর সরকারী কলেজের অ্যধাপক মোঃ আব্দুল জলিল। সঞ্চালকের দায়িত্ব পালন করেন দিনাজপুর সরকারী মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক আশা লতা রায়।

সভা শেষে আব্দুস ছালামকে সভাপতি ও মোঃ সাইফুদ্দিন ইমরানকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ ইতিহাস সম্মিলনী দিনাজপুর শাখার ২৭ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়।

সভায় বাংলাদেশ ইতিহাস সম্মিলনী দিনাজপুর জেলা শাখার পক্ষ থেকে রাজনীতিবিদ হিসেবে (মরণোত্তর) সংবর্ধনা ক্রেস্ট প্রদান করা হয় এম আব্দুর রহিম, বাংলাদেশ ইতিহাস সম্মিলনী প্রতিষ্ঠাতা সভাপতি ড. মুনতাসীর মামুন, বাংলাদেশ ইতিহাস সম্মিলনী কেন্দ্রীয় কমিটির সভাপতি প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান, বিজ্ঞান লেখক অধ্যাপক অজয় রায় ও স্থানীয় ইতিহাসবিদ (মরণোত্তর) মেহেরাব আলী।

শীর্ষ সংবাদ:
কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী