বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রশ্নের বিষয়বস্তু এক থাকলেও বিন্যাসে থাকছে ভিন্নতা

  • এমবিবিএস ভর্তি পরীক্ষা

স্টাফ রিপোর্টার ॥ এবার মেডিক্যালের (এমবিবিএস) ভর্তি পরীক্ষায় একজনের প্রশ্নপত্রের সঙ্গে অন্যজনের প্রশ্নপত্রের মিল থাকছে না। প্রশ্নের বিষয়বস্তু এক থাকলেও এর বিন্যাস আলাদা করা হচ্ছে। প্রশ্নের উত্তরও ভিন্ন ভিন্নভাবে সাজানো থাকবে। সেই সঙ্গে প্রশ্নে আকার কমিয়ে আনা হচ্ছে। আগে ওএমআরসহ প্রশ্নপত্র ছিল আট পৃষ্ঠা। এবার প্রশ্নপত্র ওএমআরসহ দুই পৃষ্ঠা করা হয়েছে। এতে কোন সেলাই নেই।

আগামী ১১ অক্টোবর দেশব্যাপী ২০১৯-২০ শিক্ষাবর্ষের এমবিবিএসের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষাকে সামনে রেখে এর প্রস্তুতি বিষয়ে সোমবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ বলেন, আগে ওএমআরসহ প্রশ্নপত্র ছিল আট পৃষ্ঠা। এটা সেলাই করার জন্য ১২ থেকে ১৪ জন মানুষকে আনতে হতো। এবার প্রশ্নপত্র ওএমআরসহ দুই পৃষ্ঠা করা হয়েছে, এতে কোন সেলাই নেই। আগে প্রশ্নের চারটি সেট থাকলেও এবার কোন সেট থাকছে না। প্রত্যেকটি প্রশ্নপত্রের বিন্যাস হবে ভিন্ন। অর্থাৎ ৭৩ হাজার পরীক্ষার্থীর জন্য বিন্যাসের দিক দিয়ে ৭৩ হাজার প্রশ্ন হবে। সংবাদ সম্মেলনে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিবের দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব সুপ্রিয় কুমার কুন্ডু বলেন, প্রশ্নপত্র প্রণয়নে যে প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে তাতে ফাঁস হওয়ার কোন আশঙ্কা নেই। ১১ অক্টোবর দেশব্যাপী একযোগে ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এ বছর সরকারী ৪ হাজার ৬৮টি আসন ও বেসরকারী ৬ হাজার ৩৩৬ টিসহ ১০ হাজার ৪০৪টি আসনের জন্য ভর্তি পরীক্ষা হবে। এসব আসনের বিপরীতে ৭২ হাজার ৯২৮ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছে, যা গত বছরের তুলনায় ৭ হাজার ৯ জন বেশি।

তিনি বলেন, মেডিক্যাল ভর্তি পরীক্ষা সুুষ্ঠু ও অবাধ প্রতিযোগিতামূলক করতে বদ্ধপরিকর।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন