মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহাকাশ গবেষণার নেপথ্যের কারিগর

চন্দ্রযান-২ এর প্রকল্প পরিচালক মুথায়া বনিতা। নেচার ম্যাগাজিন তাকে ২০১৯ সালের শীর্ষ বিজ্ঞানী হিসেবে নাম ঘোষণা করেছে। ভারতের ইন্টারপ্ল্যানেটরি মিশনের প্রথম নারী প্রকল্প পরিচালক বনিতা। এই প্রকল্পের দায়িত্ব যে দুজন নারী ছিলেন তাদের অন্যতম হলেন এই বনিতা। অন্যজন হলেন মিশন পরিচালক রিতু কারিধাল।

প্রকল্প পরিচালক হিসেবে বনিতার দায়িত্ব ছিল ব্যাপক। কারণ প্রকল্পের শুরু থেকে শেষ পর্যন্ত সকল দায়দায়িত্ব ছিল তার ওপরই। আর মিশনের পরিচালক হলেন অস্থায়ী নেতা যাকে মিশন তদারকি এবং প্রকল্প যাতে নির্বিঘেœ সম্পন্ন হয়, সেজন্য বিভিন্ন সংস্থার সঙ্গে সমন্বয় সাধন করতে হয়। এম বনিতা এনডিটিভিকে বলেন, আমি এখানে সবচেয়ে নবীন প্রকৌশলী হিসেবে যোগ দেই।

-গালফ নিউজ

বরিস জনসনের বক্তৃতার সময় পড়ে গেলেন নারী পুলিশ

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের বক্তৃতা দেয়ার সময় এক শিক্ষানবিস নারী পুলিশ অসুস্থ হয়ে পড়েন। প্রধানমন্ত্রী দেরি করে আসার পর এক ঘণ্টারও বেশি কড়া রোদে দাঁড়িয়ে থাকতে হয়েছে তাকে। বৃহস্পতিবার ওয়েকফিল্ডে পুলিশ প্রশিক্ষণ কলেজে বক্তৃতা দিচ্ছিলেন ব্রেক্সিট নিয়ে তুমুল লড়াইয়ে থাকা বরিস জনসন। তার যখন বক্তৃতা দেয়ার কথা ছিল, তার চেয়েও দেড় ঘণ্টা পরে তিনি মঞ্চে ওঠেন।

অগোছালো ও অসংলগ্নভাবে বক্তৃতা দিয়ে যাচ্ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। আর তার বক্তৃতা শেষ না হওয়া পর্যন্ত পেছনে দাঁড়িয়ে থাকতে হয়েছে শিক্ষানবিস পুলিশ সদস্যদের। বক্তৃতার শেষ সময়ে একজন নারী পুলিশ বরিস জনসনের পেছনে ছিলেন। -ওয়েবসাইট

শীর্ষ সংবাদ:
নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল