শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাবান্ধা দিয়ে পাইপ লাইনে ভারতের জ্বালানি তেল আসবে দেশে

স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ বাংলাবান্ধা স্থলবন্দরের জিরো পয়েন্ট হয়ে দেশে প্রবেশ করছে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপ লাইন। এই পাইপ লাইন দিয়ে ভারত থেকে প্রথম ভারত থেকে জ্বালানি তেল আমদানি করা হবে। জ্বালানি তেল আমদানিতে দেশে তেলের সরবরাহ বাড়ার পাশাপাশি মূল্যও কমবে। প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় পাইপ লাইনের মাধ্যমে ভারত থেকে জ্বালানি তেল আমদানি সম্ভব হচ্ছে। গত বছরের ১৮ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত থেকে পাইপ লাইনের মাধ্যমে জ্বালানি তেল আমদানি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ভারতের শিলিগুঁড়ির নুমালীগড় তেল শোধনাগার থেকে পাইপ লাইন দিয়ে বাংলাদেশের বাংলাবান্ধা হয়ে দিনাজপুর জেলার পার্বতীপুর ডিপোতে জ্বালানি তেল সরবরাহ করা হবে হবে মর্মে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

সূত্র মতে, ২২ ইঞ্চি ব্যাসের এ পাইপলাইন দিয়ে বছরে ১০ লাখ মেট্রিক টন জ্বালানি তেল সরবরাহ করা যাবে। পঞ্চগড় জেলায় ৬৭ কিলোমিটার পেরিয়ে ঠাকুরগাঁও অতিক্রম করে পাইপ লাইনটি দিনাজপুর জেলার পার্বতীপুরে যাবে। ইতোমধ্যে পাইপ লাইন স্থাপন প্রক্রিয়া হিসাবে জমি অধিগ্রহণের কাজ চলছে। জমি অধিগ্রহণের জন্য ইতোমধ্যে সাড়ে চার হাজার প্লটের কাগজপত্র সংগ্রহ করেছে জেলা প্রশাসন। বাংলাদেশ ও ভারত যৌথভাবে পাইপ লাইন স্থাপনে ব্যয় ধরা হয়েছে ৫২০ কোটি টাকা। এরমধ্যে ভারত সরকার দেবে ৩০৩ কোটি রুপী এবং বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের ২১৭ কোটি টাকা ব্যয় করবে। পাইপ লাইনের মোট দৈর্ঘ্য ১৩০ কিলোমিটারের মধ্যে ভারতে রয়েছে ৫ কিলোমিটার। প্রকল্পটি বাস্তবায়ন হতে সময় লাগবে প্রায় তিন বছর।

প্রকল্প বাস্তবায়ন হলে এই অঞ্চলের মানুষ জ্বালানি সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন সংশ্লিষ্টরা।

পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান জানান, ইন্দোবাংলা পাইপলাইনের কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকবার জরিপ কাজ সম্পন্ন করা হয়েছে। বর্তমানে জমি অধিগ্রহণের জন্য তালিকা করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত         করোনা ভাইরাসে পিআরএলে থাকা যুগ্মসচিবের মৃত্যু         লক্ষ্মীপুরে ট্রাক-পিকআপ সংঘর্ষে দুই চালক নিহত         করোনা ভাইরাস পরীক্ষার ফি তুলে দেওয়ার দাবি বিএনপির        
//--BID Records