বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তথ্য সেবা ছাড়াও নানা সমস্যার সমাধান দিচ্ছে ৩৩৩

  • রাজশাহীতেই এক বছরে কল এসেছে ৭৩ হাজার

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ দরকারি তথ্য সেবার পাশাপাশি এখন নানা সামাজিক সমস্যার প্রতিকারও দেবে ৩৩৩। জনগণের দোরগোড়ায় নাগরিক সেবা পৌঁছে দিতে চালু হওয়া কলসেন্টারে এখন উপকার পাচ্ছেন মানুষ। গত এক বছরে শুধু রাজশাহীতেই এ কলসেন্টারের মাধ্যমে কল এসেছে ৭৩ হাজার ২৮৭টি। এরমধ্যে ৭০ ভাগই বাল্যবিয়ে সংক্রান্ত।

বুধবার রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এ সংক্রান্ত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়। জেলা প্রশাসক মোঃ হামিদুল ইসলাম এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময় কল সেন্টারের উপকারভোগীদের নিয়ে ভিডিও ক্লিপও দেখানো হয়।

সংবাদ সম্মেলনে জানান হয়, পাশের বাড়ির কোন মেয়ের বাল্যবিয়ের আয়োজন চলছে। আপনি সচেতন নাগরিক হলেও মেয়েটির বিয়ে আটকাতে কিছুই করতে পারছেন না। তখনই ফোন করে দিন ৩৩৩ নম্বরে। আপনার চোখের সামনে কেউ হয়ত খাদ্যে ভেজাল দিচ্ছে। আপনি জেনেছেন কিংবা জানেন কিন্তু তাৎক্ষণিক ওই চক্রটিকে ধরিয়ে দিতে পারছেন না। ফোন দিন ৩৩৩ নম্বরে। আপনার কোন জেলা প্রশাসক, শিক্ষা কর্মকর্তা কিংবা গুরুত্বপূর্ণ কোন ব্যক্তির ফোন নম্বর দরকার। সমাধান দেবে ৩৩৩ নম্বর। কোন এলাকায় ভ্রমণে যাবেনÑ হোটেল, মোটেল ভাড়া করা থেকে যাবতীয় সহযোগিতা পাবেন ৩৩৩ নম্বরে। ‘সরকারী তথ্য ও সেবা সবসময়’ স্লোগানে নাগরিক সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে ৩৩৩ নম্বরের কলসেন্টারটি চালু করা হয়েছে। এ সেবার আওতায় দেশের যে কোন প্রান্ত থেকে ৩৩৩ নম্বরে কল করে গুরুত্বপূর্ণ নাগরিক সেবা পাওয়া যাবে।

রাজশাহী জেলা প্রশাসক মোঃ হামিদুল হক জানান, জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারী কল সেন্টারের মাধ্যমে ৩৩৩ নম্বর চালু করা হয়েছে। এ ধরনের সেবা চালুর মাধ্যমে সরকার জনগণের কাছে জবাবদিহিতা নিশ্চিত করতে চাচ্ছেন। ২০১৮ সালের এপ্রিলে এই সেবাটি চালু করা হয়। এই নম্বরে কল করে এরই মধ্যে দেশবাসী সুবিধা পেতে শুরু করেছেন। সরকারের এই উদ্যোগ ও নম্বরটি দেশবাসীর মাঝে ছড়িয়ে দিতে তারা একযোগে কাজ করছেন। তিনি জানান, যে কেউ এই ৩৩৩ নম্বরে কল করে কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ করতে ও সামাজিক সমস্যা সম্পর্কে জানাতে পারবেন। এছাড়া সরকারী বিভিন্ন সেবা সম্পর্কে জানা, সরকারী কর্মকর্তাদের নম্বর, নাগরিক সেবা, ইসলামী মাসলা সম্পর্কে জানা যাবে। জেলা প্রশাসক আরও জানান, ২০১৮ সালের এপ্রিল থেকে এই ৩৩৩ নম্বর সেবা চালুর পর রাজশাহী জেলা থেকে এ পর্যন্ত ৭৩ হাজার ২৮৭টি কল করা হয়েছে। যার মধ্যে ৬৪ হাজার ৯২২ পুরুষ ও আট হাজার ৩৬৫ নারী কল করেন। আর এই কলগুলোর অধিকাংশই বাল্যবিয়ে প্রতিরোধ, মাদক নির্মূল ও পুকুর খনন রোধ সংক্রান্ত বিষয় নিয়ে করা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records