সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টাঙ্গাইলে ৪০১ গ্রাম বন্যা কবলিত

টাঙ্গাইলে ৪০১ গ্রাম বন্যা কবলিত

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল ॥ টাঙ্গাইলে নদীগুলোর পানি কমতে শুরু করেছে। জেলার ৯টি উপজেলার ৪৬ ইউনিয়নের ৪০১টি গ্রাম বন্যা কবলিত হয়ে পড়েছে। আর এতে প্রায় ৪ লাখ ২২ হাজার ৯২৮ জন মানুষ ক্ষতিগ্রস্ত বা পানিবন্দি হয়ে পড়েছেন। এছাড়া এসব গ্রামের রাস্তা এবং ফসলী জমি তলিয়ে গেছে। বন্ধ রয়েছে ১৩৯টি শিক্ষা প্রতিষ্ঠান। আর নদী ভাঙনে ফলে ১ হাজার ৩৩০ জন পরিবার গৃহহীন হয়ে পড়েছেন। বন্যা কবলিত এলাকাগুলোতে ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে।

জেলা প্রশাসনের ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্র জানায়, জেলার ৯টি উপজেলার ৪৬ ইউনিয়নের প্রায় ৪০১টি গ্রাম বন্যা কবলতি হয়েছে। আর এতে ক্ষতিগ্রস্ত বা পানিবন্দি হয়ে পড়েছেন রয়েছে প্রায় ১ লাখ ৩ হাজার ৪৮৭টি পরিবার। আর লোক সংখ্যা হলো ৪ লাখ ২২ হাজার ৯২৮ জন। নদী ভাঙনে ঘরবাড়ি বিলীন হয়ে প্রায় ১ হাজার ৩৩০টি পরিবারের লোকজন গৃহহীন হয়ে পড়েছে। আর নদীতে ২২ হাজার ৭৪টি পরিবারের আশংকি ঘরবাড়ি বিলীন হয়েছে। এছাড়া ভূঞাপুর উপজেলায় ১৬টি আশ্রয় কেন্দ্রে পায় ২৪শ’ লোক আশ্রয় নিয়েছে। অন্যদিকে স্কুল, কলেজ ও মাদ্রাসা মিলিয়ে অন্তত ১৩৯টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এছাড়া আংশিক ৫টি ব্রিজ ক্ষতিগ্রস্ত হয়েছে। সম্পূর্ণ কাঁচা রাস্তার ক্ষতিগ্রস্ত হয়েছে ২৮ কি.মি. ও আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ১৯৬ কি.মি.। আংশিক পাঁকা রাস্তার ক্ষতিগ্রস্ত হয়েছে ১ কি.মি.। এছাড়া জেলায় ৩৯টি মেডিকেল টিম কর্মরত রয়েছে। ইতিমধ্যে বর্নাতদের মধ্যে ৪২০ মে.টন চাল দেয়া হয়েছে এবং উপজেলাগুলোতে জি.আর ক্যাশ ৩ লাখ টাকা এবং অন্যান্য ৮ লাখ ২০ হাজার টাকা দেয়া হয়েছে। এছাড়া গো-খাদের জন্য ৪ লাখ ৮০ হাজার, শুকনো খাবার ২ হাজার প্যাকেট বিতরণ করা হয়েছে। যেসব উপজেলায় পানি প্রবেশ করেছে বা নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো হলো- গোপালপুর, ভূঞাপুর, কালিহাতী, নাগরপুর, টাঙ্গাইল সদর, মির্জাপুর, ঘাটাইল, বাসাইল এবং ধনবাড়ী।

জেলা কৃষি বিভাগ জানায়, বন্যার কারণে জেলায় বোনা আমন ৯১০৫ হেক্টর জমি, রোপা আমন (বীজতলা) ৬২৫ হেক্টর, রোপা আমন (আবাদ) ৪৮৭ হেক্টর, আউশ ১৩৭২ হেক্টর, বিভিন্ন ধরনের সবজি ১০৪৫ হেক্টর, পাট ৪৪৭ হেক্টর এবং কলা ২৫ হেক্টর জমি পানিতে নিমজ্জিত হয়েছে। জেলা শিক্ষা অফিস জানায়, বিদ্যালয়ে পানি প্রবেশ করায় ও সড়কগুলো তলিয়ে যাওয়ায় শিক্ষার্থী আসতে না পাড়ায় এবং কয়েকটি বিদ্যালয়ে আশ্রয়কেন্দ্র ব্যহকার করায় স্কুল, কলেজ ও মাদ্রসা মিলিয়ে অনন্ত ১৩৯টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         পূজামণ্ডপে হামলা: যুবদল-জামায়াতের গ্রেফতার ১১         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে