বুধবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৪ হাজার টাকায় ফিরতে পারবেন মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশীরা

জনকণ্ঠ ডেস্ক ॥ মালয়েশিয়া থেকে অবৈধ অভিবাসীদের ফেরাতে দেশটির সরকার নতুন কর্মসূচী চালু করেছে। যার নাম দেয়া হয়েছে ‘ব্যাক ফর গুড’। আগামী পাঁচ মাসে এই কর্মসূচীর আওতায় সেখান থেকে অবৈধ বাংলাদেশীরা দেশে ফিরতে পারবেন। এজন্য তাদের খরচ করতে হবে মাত্র ১৪ হাজার ৩০০ টাকা। খবর বাংলানিউজের।

মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে, যেসব বাংলাদেশীর মালয়েশিয়ায় প্রবেশের কোন তথ্য নেই বা যারা ভিসা ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশ করেছেন অথবা যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে, তারা এই কর্মসূচীর আওতায় দেশে ফেরার সুযোগ পাবেন। সূত্র জানায়, আগামী ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই কর্মসূচী চালু থাকবে। মালয়েশিয়া ইমিগ্রেশনে পাসপোর্ট বা ট্রাভেল ডকুমেন্ট এবং প্লেন টিকেটসহ আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গে মালয়েশিয়া সরকারকে ফি হিসেবে দিতে হবে ৭০০ রিঙ্গিত (১৪ হাজার ৩০০ টাকা)। আবেদনপত্র জমা দেয়ার পর মালয়েশিয়া সরকার অনুমতিপত্র দেবে। সেই অনুমতিপত্র পাওয়ার এক সপ্তাহের মধ্যেই তাদের দেশে ফিরতে হবে। মালয়েশিয়ার সাবা, সারওয়াক ও লাবুয়ান প্রদেশ ছাড়া অন্য সব প্রদেশে থাকা অবৈধ বাংলাদেশীরা এই সুযোগ নিতে পারবেন। এর আগে অবৈধভাবে দেশটিতে অবস্থান করা বাংলাদেশীদের দেশে ফেরার জন্য মালয়েশিয়া সরকারকে তিন হাজার ১০০ রিঙ্গিত দিতে হতো। সময় লাগত দুই সপ্তাহ। তবে এবার ‘ব্যাক ফর গুড’ কর্মসূচীর আওতায় আবেদনের পর অনুমতিপত্র পেতে সময় লাগবে মাত্র একদিন।

মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব (শ্রম) হেদায়েতুল ইসলাম মন্ডল জানিয়েছেন, মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ বাংলাদেশীদের কোন ধরনের হয়রানি ও জেল-জরিমানা ছাড়া নিজ দেশে ফেরাতে দেশটির কর্তৃপক্ষের সঙ্গে হাইকমিশন আলোচনা চালিয়ে আসছিল। সেই আলোচনার পরিপ্রেক্ষিতেই বাংলাদেশে মালয়েশিয়া সরকার এই কর্মসূচী নিয়েছে। এর মধ্য দিয়ে অবৈধ বাংলাদেশীরা সহজেই দেশে ফিরতে পারবেন। গত ১৮ জুলাই মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী মুহাইদ্দিন ইয়াসিন বলেছেন, মালয়েশিয়া থেকে অবৈধ নাগরিকদের ফেরাতে সরকার ‘ব্যাক ফর গুড’ কর্মসূচী নিয়েছে। এর মধ্য দিয়ে অভিবাসীরা মাত্র ৭০০ রিঙ্গিত খরচ করে দেশে ফেরার সুযোগ পাবেন। মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কর্মসূচীর আওতায় মালয়েশিয়াজুড়ে ২০০ কর্মকর্তার সমন্বয়ে ৮০টি কাউন্টার করা হবে। সেসব কাউন্টার থেকে অবৈধদের ফেরত যাওয়ার জন্য সহায়তা করবে মালয়েশিয়া সরকার। এই সুযোগ যারা নেবে না, নতুন বছরের শুরুতে তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে। তবে নিজ দেশে ফেরার আগে অবৈধ অভিবাসীদের সঙ্গে কোন কোম্পানির দেনা-পাওনা থাকলে, তা মীমাংসার দায়িত্ব নেবে না মালয়েশিয়া সরকার। কর্মীদের তাদের নিজ উদ্যোগেই কোম্পানির সঙ্গে আলোচনা করে দেনা-পাওনা মেটাতে হবে। এর আগে ২০১৪ সালে ‘থ্রি প্লাস ওয়ান’ কর্মসূচী চালু করে দেশটির সরকার। তখন থেকে গত বছরের আগস্ট মাস পর্যন্ত ৮ লাখ ৪০ হাজার অবৈধ অভিবাসী নিজ দেশে ফিরেছেন। মালয়েশিয়ায় বৈধ কর্মীর পাশাপাশি অনেক অবৈধ বাংলাদেশী অবস্থান করছেন। নতুন কর্মসূচীর আওতায় তাদের এবার ফেরার সুযোগ তৈরি হলো।

শীর্ষ সংবাদ:
চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত         ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু         এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আউশ আবাদ হয়েছে         ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারকারী ইউপি মেম্বার সাসপেন্ড         সারাদেশে ১৫৮টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার        
//--BID Records