শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিটিভি দেখা যাবে ভারতে

বিটিভি দেখা যাবে ভারতে

অনলাইন রিপোর্টার ॥ বাংলাদেশের সরকারি টেলিভিশন চ্যানেল বিটিভি ভারতে সম্প্রচারিত হতে যাচ্ছে। একই সঙ্গে এর বিনিময়ে বাংলাদেশে ভারতের সরকারি সম্প্রচার মাধ্যম দূরদর্শন (ডিডি) ইন্ডিয়া সম্প্রচারিত হবে। এ নিয়ে দুই দেশের মাঝে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

বুধবার নয়াদিল্লিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাবেদকার এই চুক্তির ব্যাপারে জানান। তিনি বলেন, ঢাকার সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে নয়াদিল্লি। শিগগিরই ডিডি ইন্ডিয়া বাংলাদেশে দেখা যাবে।

মন্ত্রী প্রকাশ জাবেদকার বলেন, এর বিনিময়ে ভারতে ডিডি ফ্রি ডিশে বাংলাদেশের সরকারি টেলিভিশন চ্যানেল বিটিভি দেখা যাবে।

দক্ষিণ কোরিয়ার সঙ্গেও ডিডি ইন্ডিয়ার সম্প্রচার নিয়ে একটি চুক্তি হয়েছে বলে জানিয়েছেন ভারতের এই মন্ত্রী। তিনি বলেন, দক্ষিণ কোরিয়ায়ও ডিডি ইন্ডিয়া দেখা যাবে। একই সঙ্গে দক্ষিণ কোরিয়ার সরকারি টেলিভিশন চ্যানেল কেবিএস ভারতে দেখা যাবে।

তিনি বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে এ ধরনের পারস্পরিক সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পূর্ব এশীয় নীতির আওতায় সাংস্কৃতিক বিনিময়ের অংশ হিসেবে বাংলাদেশের সঙ্গে এই চুক্তি হয়েছে বলে মন্তব্য করেন প্রকাশ।

ভারতীয় সম্প্রচার মাধ্যম প্রসার ভারতীর সঙ্গে বাংলাদেশ টেলিভিশন গত ৭ মে একটি চুক্তি স্বাক্ষর করে। সেই চুক্তি অনুযায়ী উভয় দেশের সরকারি টেলিভিশন চ্যানেলের সম্প্রচার শুরু হচ্ছে।

ভারতীয় প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ও পরিচালক শ্যাম বেনেগালের নির্দেশনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে দুই দেশের সরকারের অর্থায়নে একটি চলচ্চিত্র নির্মাণ হবে। কয়েক মাস আগে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরের পর উভয় দেশের সরকারি টেলিভিশন চ্যানেল প্রতিবেশী এ দুই দেশের মাঝে সম্প্রচারের চুক্তি সম্পন্ন হলো।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে কাজ করাই তাঁর প্রতি শ্রদ্ধার প্রকাশ         উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আইজিপির শ্রদ্ধা নিবেদন         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         দেশের জন্য বঙ্গবন্ধু নিজ স্ত্রী সন্তানদের পর্যন্ত সময় দেননি: মেয়র আতিক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী