মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হালদায় ডিম ছেড়েছে মা মাছ ॥ সংগ্রহের উৎসবে জেলেরা

চট্টগ্রাম অফিস / হাটহাজারী সংবাদদাতা ॥ দেশের বৃহত্তম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ। গত শনিবার রাত ১১টার দিকে ডিম ছাড়তে শুরু করে। ডিমের আশায় গত কয়েক দিন ধরে নদীর সব জায়গায় নৌকা নিয়ে অপেক্ষা করছিল সংগ্রহকারীরা। অবশেষে বৃষ্টি ও পাহাড়ী ঢলে রাতে মা মাছ ডিম ছাড়ে। এবার রেকর্ড পরিমাণ ডিম সংগ্রহের আবাস ডিম সংগ্রহকারীদের।

চট্টগ্রামের রাউজান-হাটহাজারী সীমান্তের প্রায় ১৫ কিলোমিটার এলাকায় ডিম সংগ্রহে নেমেছে জেলেরা। শত শত নৌকা এখন নদীতে ডিম আহরণে ব্যস্ত। এবার প্রায় ৮ হাজার কেজি ডিম সংগৃহীত হয়। প্রতি নৌকায় ১৫ থেকে ১৬ কেজি করে ডিম সংগ্রহের খবর পাওয়া গেছে। হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন জানান, রাতে হালদায় ডিম ছেড়েছে মা মাছ, যার প্রতীক্ষায় ছিল সংগ্রহকারীরা। তিনি বলেন, শনিবার রাত ৯টার দিকে নমুনা ডিম ছাড়ার ২ ঘণ্টা পর মা মাছ ডিম ছাড়তে শুরু করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক ও হালদা নদীর ওপর গবেষক মনজুরুল কিবরিয়া গণমাধ্যমকে বলেন, মা মাছ ডিম ছেড়েছে রাত প্রায় ১১টার দিকে। এবার সব চেয়ে বেশি ডিম ছেড়েছে বলে তিনি উল্লেখ করেন। এ বছর রেকর্ড পরিমাণ ডিম সংগ্রহ করা হয়েছে নদী থেকে। প্রথম ডিম ছাড়ার খবর পেয়ে খলিফার ঘোনা, রামদাশ মুন্সির হাট থেকে মদুনাঘাট পর্যন্ত ডিম সংগ্রহ শুরু করে সংগ্রহকারীরা।

প্রসঙ্গত, চট্টগ্রামের হালদা বাংলাদেশের বৃহত্তম প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র। কার্প জাতীয় মাছ এখানে ডিম ছেড়ে থাকে। পরিমাণে বেশি ডিম পাওয়া যায় এ নদী থেকে। প্রাকৃতিক মাছের ডিম সংগ্রহের জন্য এ নদীটি বরাবরই জেলেদের আকর্ষণ। প্রতি বছরই এপ্রিল থেকে শুরু হয় ডিম সংগ্রহের প্রস্তুতি। শত শত জেলে দূর-দূরান্ত থেকে হালদার পাড়ে এসে অপেক্ষায় থাকে। নদীতে দৃশ্যমান হয় জেলেদের নৌকা। গুণে ও মানে অনেক উন্নত হওয়ায় মৎস্য চাষীদের কাছেও হালদার পোনার কদর সবচেয়ে বেশি।

শীর্ষ সংবাদ:
অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ         একনেকে ১২৬৬ কোটি খরচে ৫ প্রকল্প অনুমোদন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়াল, নতুন শনাক্ত ১৫৫৭         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের দাফন সম্পন্ন         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         সাগরে লঘুচাপ ॥ ভারী বৃষ্টি, সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?         এবার দেশের ভেতরই চ্যালেঞ্জের মুখে সু চি