মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রেনে ঢিল ছোড়া রোধে সচেতনতা বৃদ্ধির আহ্বান রেলমন্ত্রীর

স্টাফ রিপোর্টার ॥ ট্রেনে ঢিল ছোড়া মারাত্মক অপরাধ। যারা ট্রেনে ঢিল ছোড়ে তারা দুষ্কৃতকারী। তাদের দেখামাত্রই ধরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। একইসঙ্গে ট্রেনে ঢিল ছোড়া রোধে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন রেলপথমন্ত্রী। মঙ্গলবার গণমাধ্যমে রেলপথ মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে মন্ত্রী বলেন, রেল একটি জাতীয় সম্পদ। এটি আরামদায়ক, সাশ্রয়ী ও নিরাপদ বাহন হিসেবে পরিচিত। কিন্তু বেশ কিছু দিন ধরেই কিছু দুষ্কৃতকারী চলন্ত ট্রেনে ঢিল মেরে নিরাপদ বাহনকে অনিরাপদ করে তুলছে। ঢিলের আঘাতে অনেক যাত্রী আহত এমনকি নিহত হচ্ছে। এতে করে জানালার কাচ ভেঙ্গে ট্রেনের যেমন ক্ষতি হচ্ছে তেমনি মানুষের জীবন ঝুঁকিপূর্ণ হচ্ছে।

মন্ত্রী বলেন, এছাড়া সম্প্রতি জাতীয় সংসদের স্পীকার ট্রেনযোগে উত্তরাঞ্চল ভ্রমণের সময় দুষ্কৃতকারীর ছোড়া ঢিলে ট্রেনের কাচ ভেঙ্গে যায়, তবে তিনি অক্ষত থাকেন। কিন্তু এ ঘটনায় কোচের যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এছাড়া রবিবার রাতে পদ্মা ট্রেনে পাথরের ঢিলে ৪ বছরের শিশু জিশান ও তার মায়ের মাথায় লাগে এবং শিশুটি এখন হাসপাতালে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে। এর আগে রেলের টিকেট পরীক্ষক শিকদার বায়েজিদ এবং প্রকৌশলী প্রীতি দাসের পাথরের আঘাতে মৃত্যু পর্যন্ত হয়েছে। বিবৃতিতে বলা হয়, রেলে ঢিল ছুড়ে জীবনহানি ঘটানো ও রেলের ক্ষতিসাধনের সংবাদ প্রায়ই বিভিন্ন গণমাধ্যমে জানতে পারায় এই বিষয় নিয়ে রেলপথমন্ত্রী ও রেলপথ মন্ত্রণালয় খুবই উদ্বিগ্ন। এ সম্পর্কে মন্ত্রী বলেন, ট্রেনে ঢিল ছোড়া একটি মারাত্মক অপরাধ। রেল লাইনের আশপাশ এলাকার জনগণকে তিনি সচেতন হওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, এ রকম কোন দুষ্কৃতকারীকে দেখামাত্র ধরে সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে হস্তান্তর করুন। নুরুল ইসলাম সুজন বলেন, রেল জাতীয় সম্পদ, একে রক্ষার দায়িত্ব সকলের। বর্তমানে রেলওয়েতে অনেক কাজ চলমান এবং বিভিন্ন রুটে নতুন নতুন ট্রেন চালু করা হচ্ছে। কাজেই ঢিল ছোড়ার ঘটনা কোন স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্র কিনা, তা চিহ্নিত করা ও পাশাপাশি দুর্বৃত্তদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে পরামর্শ দেন মন্ত্রী।

শীর্ষ সংবাদ:
আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ         খাদ্য মজুদ ২০ লাখ টন ছাড়িয়েছে         কিউকমের ২০ গ্রাহক ফেরত পেলেন আটকে থাকা টাকা         মধ্য ফেব্রুয়ারির আগে করোনা নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে         অর্ধেক জনবলে অফিস চলা শুরু         করোনায় আরও ১৫ জনের মৃত্যু         শিক্ষা আইন চূড়ান্ত শীঘ্রই সংসদে উঠবে ॥ শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না গণপরিবহনে         কুমার নদে বিলীন মন্দিরসহ ১১ স্থাপনা         মধ্যপ্রাচ্যগামী এয়ার টিকেটের মূল্য তিনগুণ বেড়েছে         এবারের পুলিশ সপ্তাহে পুরনো দাবিগুলোই উত্থাপনের উদ্যোগ         দক্ষতা মূল্যায়নের মূল ভিত্তি হবে পারফরমেন্স         শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন