বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নির্বাচনী আমেজ রাজধানীর কাঁচাবাজারগুলোতে

নির্বাচনী আমেজ রাজধানীর কাঁচাবাজারগুলোতে

অর্থনৈতিক রিপোর্টার ॥ নির্বাচনী আমেজ বিরাজ করছে রাজধানীর কাঁচাবাজারগুলোতে। টানা তিনদিনের ছুটির সুযোগে ভোট দিতে নগরবাসীর একটি বড় অংশ ছুটে গেছেন গ্রামের বাড়ি। যারা ঢাকা আছেন, তারাও নির্বাচনী খোশগল্প করে সময় কাটাচ্ছেন। শাক-সবজিসহ বেশিরভাগ পণ্যের দাম কম থাকায় বাজারে স্বস্তি বিরাজ করছে। দ্রব্যমূল নিয়ে ক্রেতাদের কোন আক্ষেপ নেই। ভোগ্যপণ্যের ব্যবসায়ীরাও বলছেন, আওয়ামীলীগ সরকারের বিভিন্ন পদক্ষেপে দেশে সব ধরনের ফসলের উৎপাদন বেড়েছে। চাল, মাছ ও মাংসে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ। এর একটি ইতিবাচক প্রভাব পড়বে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে।

শুক্রবার ফকিরাপুল বাজারে কেনাকাটা করছিলেন শান্তিনগরের বাসিন্দা বেসরকারী চাকুরে রাইসুল ইসলাম। তিনি জনকণ্ঠকে বলেন, কাল রবিবার যে ভোট হচ্ছে তা জাতির জন্য গুরুত্বপূর্ণ। বিএনপি-জামায়াতের শাসনামলে পণ্যমূল্য বেড়ে মূল্যস্ফীতি ১২ শতাংশ পর্যন্ত হয়েছিল। সেই মূল্যস্ফীতি এখন মাত্র সাড়ে ৫ থেকে ৬ শতাংশের মধ্যে উঠানামা করছে। আর আওয়ামীলীগ সরকার দায়িত্ব নেয়ার পর দেশে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। বাজারে সব ধরনের জিনিসপত্রের দাম এখন স্বাভাবিক।

তিনি বলেন, সচেতন ভোক্তা শ্রেণী মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আওয়ামীলীগকেই আবার ভোট দিবে। সবকিছুর সঙ্গে তাল মিলিয়ে কৃষিতে উৎপাদন বেড়েছে। এটা একটি বড় ব্যাপার। সহজে ও স্বল্পমূল্যে খাবার প্রাপ্তি নাগরিকের মৌলিক অধিকার। সেই অধিকার নিশ্চিত করতে সক্ষম হয়েছে এই সরকার। ফলে ভোক্তা শ্রেণীর ভোট নৌকায় পড়বে।

ঢাকার সবচেয়ে বড় পাইকারি বাজার হিসেবে খ্যাত কাপ্তান বাজারের সবজি বিক্রেতা মো. জসিম বলেন, এবার শীতে শাক-সবজির বাম্পার ফলন হয়েছে। ১০-৩০ টাকার মধ্যে সব ধরনের সবজি বিক্রি হচ্ছে। নগরবাসী সস্তায় সবজি পেয়ে খুশি। ভোটের প্রসঙ্গে তিনি বলেন, কাপ্তান বাজারে ভোটের উৎসব চলছে। এবার ব্যবসায়ীরা নৌকায় ভোট দিবে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই থেকে এ ব্যাপারে ভোট প্রার্থনা করা হয়েছে।

কাওরান বাজারে মাছ কিনছিলেন, ফার্মগেটের বাসিন্দা শাহেদ আলী। তিনি জানান, বাজারে ইলিশসহ সব ধরনের দেশীয় মাছের দাম কমেছে। সারাবছর মাছের দাম কিছুটা বেশি থাকলেও এখন দাম স্বাভাবিক। বাজারে প্রচুর মাছ পাওয়া যাচ্ছে। তিনি জানান, এটি একটি ইতিবাচক দিক। গত এক মাস ধরে মাছের দাম স্বাভাবিক রয়েছে। এতে করে বাজারে বিরাজ করছে স্বস্তি। ভোটের প্রসঙ্গে তিনি বলেন, এসব দিক বিবেচনায় নিয়ে সাধারণ ভোটাররা নৌকায় ভোট দিবে।

জানা গেছে, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বর্তমান সরকারের বেশকিছু কর্মসূচী রয়েছে। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে ১৪টি মনিটরিং টিম দ্বারা নিয়মিত বাজার তদারকি। সারাদেশে বছরের তিনমাস ১০ টাকা কেজিতে চাল বিক্রি কার্যক্রম। খাদ্য মন্ত্রণালয়ের মাধ্যমে ওএমএস কার্যক্রমের মাধ্যমে ভোগ্যপণ্যে বিক্রি এবং রমজানে টিসিবি’র মাধ্যমে ট্রাকসেলে পণ্যসামগ্রী বিক্রি করা। এসবের পাশাপাশি সরকারী-বেসরকারী পর্যায়ে ভোগ্যপণ্যের আমদানি বাড়াতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গঠন করা হয়েছে প্রতিযোগীতা কমিশন। আন্তর্জাতিক বাজারের সঙ্গে তালমিলিয়ে পণ্যমূল্য স্বাভাবিক রাখতে ট্যারিফ কমিশন নিয়মিত কার্যক্রম চালিয়ে আসছে। এরফলে গত কয়েক বছরে দু’একটি পণ্যবাদে বেশিরভাগ ভোগ্যপণ্যের দাম স্বাভাবিক ছিল।

শীর্ষ সংবাদ:
টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪         শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         দুই মামলায় পাপিয়া ১০ দিনের রিমান্ডে         নেত্রকোনায় ট্রলার ডুবে ১৭ যাত্রী নিহত         দক্ষিণ সিটির অবৈধ ক্যাবল সংযোগ উচ্ছেদ অভিযান শুরু         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         আঠারোর কম বয়সীরা এনআইডি পেলেও স্মার্টকার্ড পাবে না         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         বৈরুতে বাংলাদেশ দূতাবাসের হেল্পলাইন চালু         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল        
//--BID Records