বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিতাস রোডের বেহাল দশা

তিতাস রোডের  বেহাল দশা

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর খিলগাঁও, মাদারটেকবাসীর চলাচলের গুরুত্বপূর্ণ রাস্তা তিতাস রোডটির অনেকদিন ধরেই বেহাল দশা। বছরের পর বছর ধরে এ পথে চলাচলকারীরা অসহনীয় দুর্ভোগ পোহালেও কর্তৃপক্ষের গা নেই। নগর উন্নয়নে সুষম নীতি অবলম্বনের দাবি করছেন নগরবিদেরা।

রাজধানীর রামপুরা থেকে নবীনবাগ, সিপাহীবাগ হয়ে মাদারটেক পর্যন্ত চার কিলোমিটার দীর্ঘ ব্যস্ত রোড ‘তিতাস’। এলাকার বেশিরভাগ মানুষ- মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও শ্রমজীবী শ্রেণীর। অল্প সময়ে গন্তব্যে যাওয়ার একমাত্র সংযোগ সড়ক বলে প্রতিদিন এখান দিয়ে অসংখ্য গাড়ি ও হাজার হাজার মানুষ চলাচল করেন। এলাকাবাসীর অনেক দেন-দরবার ও চেষ্টা-তদবিরের পর রাস্তার এক-তৃতীয়াংশের কাজ হলেও, অজানা কারণে বাকি কাজ বন্ধ হয়ে আছে। সড়কের বেহাল দশার প্রভাব পড়ছে শিক্ষার্থীদের লেখাপড়ায়ও। অভিভাবকরা বলছেন, বৃষ্টিতে অনেক বেশি পানি জমে। বড়দের চলতে কষ্ট হয়। মাঝে মাঝে রিক্সা উল্টে যায়। বাচ্চারা স্কুলে যেতে পারে না। এভাবেই বাচ্চাদের লেখাপড়ায় ব্যাঘাত ঘটে।

ভাঙ্গা রাস্তার কারণে, ব্যবসা-বাণিজ্যও বন্ধ হওয়ার উপক্রম। ব্যবসায়ীরা বলছেন, পুঁজি শেষ হয়ে যাচ্ছে। ঠিকমতো ব্যবসা-বাণিজ্য না হওয়ায় না খেয়ে মরার অবস্থা।

নর্দমা পরিষ্কার হয় না বলে বৃষ্টি হলে এখানে পানি জমে যায়। শুকনা মৌসুমেও সে ক্ষত চিহ্ন চোখে পড়ে। এ বিষয়ে কথা বলতে ওয়ার্ড কাউন্সিলরের সঙ্গে দেখা করতে গিয়ে তাকে পাওয়া যায়নি। তবে এ বিষয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর সাধারণ সম্পাদক আদিল মুহাম্মদ খান বলেন, সুষম উন্নয়নের জন্য রাজধানীর অবহেলিত এলাকাগুলোর দিকে সরকারকে বেশি মনোযোগী হতে হবে।

তিনি বলেন, আমরা যারা স্বল্প আয়ের জনগোষ্ঠী আছি সেগুলোর কোন কোন অঞ্চলের রাস্তাঘাটগুলো কতটুকু ভাঙ্গা আছে তার একটা তালিকা তৈরি করা। সারাবছর এনঅয়াই যখন অডিট করেন সেই অডিটেও এসব এলাকার উন্নয়নের চিত্র তুলে ধরতে হবে। না হলে এই স্থানিক বৈষম্য দিন দিন বেড়ে যাচ্ছে। এতে জনমানুষের মনে জনরোষ তৈরি হচ্ছে।

এতদিন ধরে ঝুলে থাকা তিতাস রোডের সংস্কারের বিষয়টি নজরে আসার পর শীঘ্রই সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিলেন দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মুস্তাফিজুর রহমান। তিনি বলেন, একটা ভাঙ্গা সংস্কার ও মেরামতের প্রকল্প নেয়া হয়েছে। সেটার মধ্যে এই সড়ক অন্তর্ভুক্ত করা হবে। এ সড়ক ছাড়াও আমরা আরও কয়েকটি সড়ক সংস্কার করতে পারব। এলাকাবাসী প্রত্যাশা করছেন কেবল কথার কথা নয়, জরুরী ভিত্তিতে প্রতিশ্রুতি বাস্তবায়ন হবে।

শীর্ষ সংবাদ:
‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান