রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিতাস রোডের বেহাল দশা

তিতাস রোডের  বেহাল দশা

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর খিলগাঁও, মাদারটেকবাসীর চলাচলের গুরুত্বপূর্ণ রাস্তা তিতাস রোডটির অনেকদিন ধরেই বেহাল দশা। বছরের পর বছর ধরে এ পথে চলাচলকারীরা অসহনীয় দুর্ভোগ পোহালেও কর্তৃপক্ষের গা নেই। নগর উন্নয়নে সুষম নীতি অবলম্বনের দাবি করছেন নগরবিদেরা।

রাজধানীর রামপুরা থেকে নবীনবাগ, সিপাহীবাগ হয়ে মাদারটেক পর্যন্ত চার কিলোমিটার দীর্ঘ ব্যস্ত রোড ‘তিতাস’। এলাকার বেশিরভাগ মানুষ- মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও শ্রমজীবী শ্রেণীর। অল্প সময়ে গন্তব্যে যাওয়ার একমাত্র সংযোগ সড়ক বলে প্রতিদিন এখান দিয়ে অসংখ্য গাড়ি ও হাজার হাজার মানুষ চলাচল করেন। এলাকাবাসীর অনেক দেন-দরবার ও চেষ্টা-তদবিরের পর রাস্তার এক-তৃতীয়াংশের কাজ হলেও, অজানা কারণে বাকি কাজ বন্ধ হয়ে আছে। সড়কের বেহাল দশার প্রভাব পড়ছে শিক্ষার্থীদের লেখাপড়ায়ও। অভিভাবকরা বলছেন, বৃষ্টিতে অনেক বেশি পানি জমে। বড়দের চলতে কষ্ট হয়। মাঝে মাঝে রিক্সা উল্টে যায়। বাচ্চারা স্কুলে যেতে পারে না। এভাবেই বাচ্চাদের লেখাপড়ায় ব্যাঘাত ঘটে।

ভাঙ্গা রাস্তার কারণে, ব্যবসা-বাণিজ্যও বন্ধ হওয়ার উপক্রম। ব্যবসায়ীরা বলছেন, পুঁজি শেষ হয়ে যাচ্ছে। ঠিকমতো ব্যবসা-বাণিজ্য না হওয়ায় না খেয়ে মরার অবস্থা।

নর্দমা পরিষ্কার হয় না বলে বৃষ্টি হলে এখানে পানি জমে যায়। শুকনা মৌসুমেও সে ক্ষত চিহ্ন চোখে পড়ে। এ বিষয়ে কথা বলতে ওয়ার্ড কাউন্সিলরের সঙ্গে দেখা করতে গিয়ে তাকে পাওয়া যায়নি। তবে এ বিষয়ে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর সাধারণ সম্পাদক আদিল মুহাম্মদ খান বলেন, সুষম উন্নয়নের জন্য রাজধানীর অবহেলিত এলাকাগুলোর দিকে সরকারকে বেশি মনোযোগী হতে হবে।

তিনি বলেন, আমরা যারা স্বল্প আয়ের জনগোষ্ঠী আছি সেগুলোর কোন কোন অঞ্চলের রাস্তাঘাটগুলো কতটুকু ভাঙ্গা আছে তার একটা তালিকা তৈরি করা। সারাবছর এনঅয়াই যখন অডিট করেন সেই অডিটেও এসব এলাকার উন্নয়নের চিত্র তুলে ধরতে হবে। না হলে এই স্থানিক বৈষম্য দিন দিন বেড়ে যাচ্ছে। এতে জনমানুষের মনে জনরোষ তৈরি হচ্ছে।

এতদিন ধরে ঝুলে থাকা তিতাস রোডের সংস্কারের বিষয়টি নজরে আসার পর শীঘ্রই সমস্যা সমাধানের প্রতিশ্রুতি দিলেন দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মুস্তাফিজুর রহমান। তিনি বলেন, একটা ভাঙ্গা সংস্কার ও মেরামতের প্রকল্প নেয়া হয়েছে। সেটার মধ্যে এই সড়ক অন্তর্ভুক্ত করা হবে। এ সড়ক ছাড়াও আমরা আরও কয়েকটি সড়ক সংস্কার করতে পারব। এলাকাবাসী প্রত্যাশা করছেন কেবল কথার কথা নয়, জরুরী ভিত্তিতে প্রতিশ্রুতি বাস্তবায়ন হবে।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর মানুষকে ভুল পথে পরিচালনা করেন         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর