বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোন খরচ ছাড়াই আজিমপুর কবরস্থানে লাশ দাফন

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকার আজিমপুর কবরস্থানে লাশ দাফনে বর্তমানে মৃতের স্বজনদের একটি টাকাও খরচা হয় না। বর্তমানে যে কারও লাশ দাফনের জন্য প্রয়োজনীয় কাফনের কাপড়, সাবান, লোবান, বাঁশ, চাটাই ও কবর খোদাই করাসহ সব খরচ ডিএসসিসির নিজস্ব ফান্ড থেকে বহন করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১২ সেপ্টেম্বর থেকে এ কবরস্থানে সরকারী খরচে সম্পূর্ণ বিনামূল্যে লাশ দাফন করা হচ্ছে। ১০ অক্টোবর (বুধবার) সকাল ১০টা পর্যন্ত গত ২৮ দিনে আজিমপুর কবরস্থানে বিনামূল্যে ৫৮১টি লাশ দাফন করা হয়েছে। শুধু লাশ দাফনই নয়, ডিএসসিসি এলাকায় মৃত অসচ্ছল নাগরিকদের লাশ সিটি কর্পোরেশনের খরচে লাশবাহী গাড়ি বা এ্যাম্বুলেন্সের মাধ্যমে তার স্থায়ী ঠিকানা পৌঁছানোরও ব্যবস্থা করা হচ্ছে। এ সেবা প্রদানের জন্য ডিএসসিসি দুটি হটলাইন ফোন নম্বর (০২-৯৫৫৬০১৪, ০১৭০৯৯০০৮৮৮) খোলা হয়।

আজিমপুর কবরস্থানের মোহরার মৌলভী মিজানুর রহমান জানান, শুধু আজিমপুর কবরস্থানেই নয়, মেয়র সাঈদ খোকনের নির্দেশে ডিএসসিসি এলাকার আওতাধীন সব কবরস্থান ও শ্মশানে সম্পূর্ণ বিনামূল্যে লাশ দাফন বা দাহ করা হচ্ছে। ডিএসসিসির ব্যতিক্রমধর্মী এ উদ্যোগে সুবিধাভোগীরা বেশ আনন্দিত বলেও জানান তিনি।

জানা গেছে, আজিমপুর পুরাতন ও নতুন কবরস্থান মিলিয়ে প্রতিবছর ১০ হাজার লাশ দাফন হয়। আগে লাশ দাফনের জন্য সরকারী ফি ২০০ টাকা ও কবরভেদে (বড়, মাঝারি ও ছোট) লাশ দাফনের জন্য সর্বনিম্ন ৮৭ টাকা থেকে সর্বোচ্চ সাড়ে ৫শ’ টাকা খরচ হতো। এর বাইরে দাফনের কাপড় বাবদও ১ হাজার থেকে দেড় দুই হাজার টাকা খরচ হতো।

১০ অক্টোবর সকাল সাড়ে ১০টায় সরেজমিন আজিমপুর কবরস্থান ঘুরে দেখা গেছে, পুরাতন কবরস্থানের অফিস কক্ষে ২৩৫/এ লালবাগ রোডের বাসিন্দা ৮০ বছরের বৃদ্ধা আম্বিয়া খাতুনের লাশ দাফনের প্রক্রিয়া চলছে। বৃদ্ধার স্বজনরা জানান, কবর দিতে তাদের কোন টাকা লাগছে না। বাসা থেকে গোসল করিয়ে এনেছেন বলে দাফনের কাপড়টা তারা কিনেছেন। বিনামূল্যে দাফনের জন্য মেয়রের এ উদ্যোগকে তারা স্বাগত ও ধন্যবাদ জানান।

শীর্ষ সংবাদ:
ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         ভারতের সাথে সড়ক পথে যাতায়াত চালু করা হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         রাজধানীর কামরাঙ্গীরচরে গড়ে তোলা হবে কেন্দ্রীয় বাণিজ্যিক অঞ্চল : মেয়র তাপস         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ পর্যন্ত রেলপথ সম্প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         পিপিপিতে হবে ঢাকার ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         বিএসএফ নির্যাতনে মৃত ভারতীয় যুবকের লাশ ধরলা নদীতে ভেসে উঠল         ডেঙ্গু : একদিনে হাসপাতালে আরও ৬০ রোগী হাসপাতালে         খালেদা জিয়ার আবারও রক্তক্ষরণ হচ্ছে ॥ ফখরুল