সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোন খরচ ছাড়াই আজিমপুর কবরস্থানে লাশ দাফন

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকার আজিমপুর কবরস্থানে লাশ দাফনে বর্তমানে মৃতের স্বজনদের একটি টাকাও খরচা হয় না। বর্তমানে যে কারও লাশ দাফনের জন্য প্রয়োজনীয় কাফনের কাপড়, সাবান, লোবান, বাঁশ, চাটাই ও কবর খোদাই করাসহ সব খরচ ডিএসসিসির নিজস্ব ফান্ড থেকে বহন করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ১২ সেপ্টেম্বর থেকে এ কবরস্থানে সরকারী খরচে সম্পূর্ণ বিনামূল্যে লাশ দাফন করা হচ্ছে। ১০ অক্টোবর (বুধবার) সকাল ১০টা পর্যন্ত গত ২৮ দিনে আজিমপুর কবরস্থানে বিনামূল্যে ৫৮১টি লাশ দাফন করা হয়েছে। শুধু লাশ দাফনই নয়, ডিএসসিসি এলাকায় মৃত অসচ্ছল নাগরিকদের লাশ সিটি কর্পোরেশনের খরচে লাশবাহী গাড়ি বা এ্যাম্বুলেন্সের মাধ্যমে তার স্থায়ী ঠিকানা পৌঁছানোরও ব্যবস্থা করা হচ্ছে। এ সেবা প্রদানের জন্য ডিএসসিসি দুটি হটলাইন ফোন নম্বর (০২-৯৫৫৬০১৪, ০১৭০৯৯০০৮৮৮) খোলা হয়।

আজিমপুর কবরস্থানের মোহরার মৌলভী মিজানুর রহমান জানান, শুধু আজিমপুর কবরস্থানেই নয়, মেয়র সাঈদ খোকনের নির্দেশে ডিএসসিসি এলাকার আওতাধীন সব কবরস্থান ও শ্মশানে সম্পূর্ণ বিনামূল্যে লাশ দাফন বা দাহ করা হচ্ছে। ডিএসসিসির ব্যতিক্রমধর্মী এ উদ্যোগে সুবিধাভোগীরা বেশ আনন্দিত বলেও জানান তিনি।

জানা গেছে, আজিমপুর পুরাতন ও নতুন কবরস্থান মিলিয়ে প্রতিবছর ১০ হাজার লাশ দাফন হয়। আগে লাশ দাফনের জন্য সরকারী ফি ২০০ টাকা ও কবরভেদে (বড়, মাঝারি ও ছোট) লাশ দাফনের জন্য সর্বনিম্ন ৮৭ টাকা থেকে সর্বোচ্চ সাড়ে ৫শ’ টাকা খরচ হতো। এর বাইরে দাফনের কাপড় বাবদও ১ হাজার থেকে দেড় দুই হাজার টাকা খরচ হতো।

১০ অক্টোবর সকাল সাড়ে ১০টায় সরেজমিন আজিমপুর কবরস্থান ঘুরে দেখা গেছে, পুরাতন কবরস্থানের অফিস কক্ষে ২৩৫/এ লালবাগ রোডের বাসিন্দা ৮০ বছরের বৃদ্ধা আম্বিয়া খাতুনের লাশ দাফনের প্রক্রিয়া চলছে। বৃদ্ধার স্বজনরা জানান, কবর দিতে তাদের কোন টাকা লাগছে না। বাসা থেকে গোসল করিয়ে এনেছেন বলে দাফনের কাপড়টা তারা কিনেছেন। বিনামূল্যে দাফনের জন্য মেয়রের এ উদ্যোগকে তারা স্বাগত ও ধন্যবাদ জানান।

শীর্ষ সংবাদ:
রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ