বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দূরদেশে ছেলের সঙ্গে ববিতার জন্মদিন

দূরদেশে ছেলের সঙ্গে ববিতার জন্মদিন

অনলাইন ডেস্ক ॥ কানাডায় চিত্রায়িত হয় ববিতা অভিনীত যৌথ প্রযোজনার ‘দূরদেশ’। আলোচিত সিনেমাটি মুক্তি পায় ১৯৮৩ সালে। সে দেশেই সোমবার ছেলের সঙ্গে জন্মদিন পালন করছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ নায়িকা।

সপ্তাহখানেক আগে কানাডার টরন্টোতে যান ববিতা। পরপর দু’বছর ছেলের সঙ্গে জন্মদিন উদ্যাপন করতে পারেননি তিনি। তাই এবার জন্মদিনের আগে আগেই পাড়ি জমান কানাডায়। যাওয়ার আগে জানান, অক্টোবর মাসের শেষ দিকে দেশে ফিরবেন।

ববিতার একমাত্র ছেলে অনিক স্থানীয় বিশ্ববিদ্যালয়ে ইলেকট্রিক্যাল ইঞ্জনিয়ারিংয়ে মাস্টার্স শেষ করে বর্তমানে একটি প্রতিষ্ঠানে কনসালট্যান্ট হিসেবে কাজ করছেন। শিগগিরই পিএইচডিও করবেন।

এ অভিনেত্রীর পারিবারিক নাম ফরিদা আক্তার পপি। তিনি ১৯৫৫ সালের ৩০ জুলাই বাগেরহাটে জন্মগ্রহণ করেন।

ছোটবেলায় ডাক্তার হওয়ার ইচ্ছা থাকলেও বড় বোন সুচন্দা ও ভগ্নিপতি জহির রায়হানের হাত ধরে চলচ্চিত্রে আসেন ববিতা। ১৯৬৮ সালে ‘সংসার’ চলচ্চিত্রের মাধ্যমে বড়পর্দায় পা রাখেন। এই চলচ্চিত্রে রাজ্জাক ও সুচন্দার মেয়ের ভূমিকায় অভিনয় করেন। ওই সময় তার পর্দা নাম ছিল সুবর্ণা। পরের বছর মুক্তিপ্রাপ্ত ‘শেষ পর্যন্ত’ চলচ্চিত্রে ববিতা নামে রাজ্জাকের বিপরীতে অভিনয় করেন। ১৯৭০ সালের ‘টাকা আনা পাই’কে তার অভিনয় জীবনের টার্নিং পয়েন্ট ধরা হয়। প্রথম সুপারহিট চলচ্চিত্র ছিল নজরুল ইসলাম পরিচালিত ‘স্বরলিপি’। দুই ছবিতেই নায়ক ছিলেন রাজ্জাক।

প্রায় ৪ দশকের ক্যারিয়ারে ববিতা আড়াইশ’টির মতো সিনেমায় অভিনয় করেছেন। ভারতের সত্যজিৎ রায় পরিচালিত ‘অশানি সংকেত’ তার অন্যতম চলচ্চিত্র। এতে ‘অনঙ্গ বউ’ চরিত্রে অভিনয় করে ব্যাপক সাড়া ফেলে দেন, পান আন্তর্জাতিক পরিচিতি।

ববিতার উল্লেখযোগ্য অন্যান্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে অরুণোদয়ের অগ্নিসাক্ষী, আলোর মিছিল, বাদী থেকে বেগম, বসুন্ধরা, গোলাপী এখন ট্রেনে, নয়ন মণি, অনন্ত প্রেম, এক মুঠো ভাত, জন্ম থেকে জ্বলছি, চন্ডীদাস ও রজকিনী, রামের সুমতি, নিশান, পোকামাকডের ঘর বসতি, লাভ ইন সিঙ্গাপুর, লাইলি মজনু, মিস লংকা, জীবন পরীক্ষা এবং জীবন সংসার।

পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন ববিতা। পেয়েছেন আজীবন সম্মাননাসহ অসংখ্য স্বীকৃতি।

শীর্ষ সংবাদ:
কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা