সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নবীগঞ্জের দুই রাজাকারের বিরুদ্ধে অভিযোগ আমলে

  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার আবুল খায়ের গোলাপ মিয়াসহ দুই রাজাকারের বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, আটক নির্যাতনের মতো ৫টি অভিযোগ আমলে নিয়েছে ট্রাইব্যুনাল। চার্জ গঠনের শুনানির জন্য ২ সেপ্টেম্বর দিন নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে টাঙ্গাইলের দানবীর রণদা প্রসাদ সাহা (আর পি সাহা) ও তার ছেলে ভবানী প্রসাদ সাহার হত্যাকা-ের মামলায় রাজাকার মোঃ মাহবুবের বিরুদ্ধে প্রসিকিউশনের প্রথম সাক্ষী কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গলের পরিচালক প্রতিভা মুৎসুদীর জেরা শেষ করেছে আসামিপক্ষ। পরবর্তী সাক্ষীর জন্য ২৭ আগস্ট দিন রাখা হয়েছে। পাকিস্তান আর্মির সাবেক ক্যাপ্টেন ও এনএসআইয়ের সাবেক ডিজি মোঃ ওয়াহিদুল হকের বিরুদ্ধে অগ্রগতি প্রতিবেদন দেয়ার জন্য ২ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে। এদিকে পিরোজপুরের ভা-ারিয়ার ফজলুল হক হাওলদারসহ ৫ রাজাকারকে জেলহাজতে প্রেরণের নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে তাদের অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য তদন্ত সংস্থার কর্মকর্তাদের ১৫ থেকে ১৯ জুলাই একদিন করে ৫ জনকে জিজ্ঞাসাবাদের অনুমতি দেয়া হয়েছে। মঙ্গলবার চেয়ারম্যান বিচারপতি মোঃ শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ আদেশগুলো প্রদান করেছে।

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার আবুল খায়ের গোলাপ মিয়াসহ দুই রাজাকারের বিরুদ্ধে চার্জ গঠনের শুনানির জন্য ২ সেপ্টেম্বর দিন নির্ধারণ করা হয়েছে। আবুল খায়ের গোলাপ মিয়া ছাড়া অপর আসামি হলেন, মোঃ জামাল উদ্দিন আহম্মদ ওরফে মোঃ জামাল উদ্দিন। এর আগে তদন্ত সংস্থা ৮ মার্চ আসামিদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করে। দুই আসামির মধ্যে গোলাপ মিয়াকে গত বছরের ১২ এপ্রিল এবং ২৩ নবেম্বর বিএনপি সমর্থক জামাল উদ্দিনকে গ্রেফতার করা হয়। আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হবিগঞ্জের নবীগঞ্জ এলাকায় গণহত্যা, হত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগ ও ধর্ষণের অপরাধের অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে ১৭ জনকে হত্যা, ৬ নারীকে ধর্ষণ, ২৫টি বাড়িতে অগ্নিসংযোগ ও ৩০ জনকে অপহরণ-নির্যাতনের অভিযোগ রয়েছে। আসামিদের বিরুদ্ধে পাঁচটি অভিযোগ আনা হয়েছে।

শীর্ষ সংবাদ:
ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         রাসেল বেঁচে থাকলে সেনাবাহিনীর বড় অফিসার হতো ॥ প্রধানমন্ত্রী         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২         আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         করোনাভাইরাস প্রতিরোধে ডিসেম্বরে বাজারে আসতে পারে ‘মলনুপিরাভির’         আইয়ুব বাচ্চুর ৩য় মৃত্যুবার্ষিকী আজ         নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা