শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্বিতীয় রাউন্ডের স্বপ্ন বাঁচিয়ে রাখল কলম্বিয়া

  • পোল্যান্ডের বিপক্ষে জয় ৩-০ গোলে

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম ম্যাচ জাপানের কাছে ২-১ গোলে হারের পর রবিবার কাজান এ্যারেনায় পোল্যান্ডকে ৩-০ গোলে হারিয়ে নিজেদের শেষ ষোলোর স্বপ্ন বাঁচিয়ে রেখেছে লাতিন আমেরিকার দল কলম্বিয়া। ‘এইচ’ গ্রুপের সমীকরণটা এখন তিন দলের মধ্যে কঠিন হয়ে গেল। জাপান, সেনেগাল কিংবা কলম্বিয়ার মধ্যে বাদ পড়বে একটি দল- দ্বিতীয় রাউন্ডে যাবে দুটি! তবে টানা দুই ম্যাচ হেরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিশ্চিত হয়েছে পোল্যান্ডের।

ম্যাচের শুরু থেকেই কলম্বিয়া দুরন্ত গতি, কৌশলে পোল্যান্ডের ওপর আধিপত্য বিস্তার করে। জেমস রড্রিগুয়েজকে তবু দেখা গেছে এ্যাটাকিং মিডফিল্ডে বেশ গোছানো খেলা উপহার দিতে। কিন্তু র‌্যাদামেল ফ্যালকাও কিংবা রবার্ট লেভানডোস্কিদের সেভাবে খুঁজেও পাওয়া যায়নি। কিন্তু অধিকাংশ সময়েই বল পায়ে দেখা গেল কলম্বিয়ার দুই খেলোয়াড় জুয়ান কুয়াড্রাডো আর জুয়ান কুইনটেরোর পায়ে। আর এ দুজন পোল্যান্ডের রক্ষণভাগকে পুরোপুরি তছনছ করে ফেলেন। পোলিশরা দিশেহারা হয়ে পড়ে কুয়াড্রাডো ও কুইনটেরোর গতি ঝড়ে। আক্রমণে কোণঠাঁসা পোল্যান্ডকে গোল দিতে খুব বেশি দেরি হয়নি। ৪০ মিনিটের সময় রড্রিগুয়েজের ক্রসটায় পোল্যান্ডের ডি-বক্সের ভেতর অপেক্ষায় থাকা কলম্বিয়ান ডিফেন্ডার ইয়েরি মিনার তীব্র হেড জালে জড়িয়ে যায় পোল্যান্ডের। এগিয়ে যায় কলম্বিয়া (১-০)। প্রথমার্ধে একচেটিয়া লাতিন আমেরিকার এ দেশটির প্রাধান্যেই শেষ হয়।

দ্বিতীয়ার্ধে নিজেদের কিছুটা গুছিয়ে নেয় পোলিশরা। তারাও আক্রমণ শাণাতে থাকে। পাল্টা আক্রমণে এবং কাউন্টার আক্রমণ চালিয়ে যাচ্ছিল কলম্বিয়াও। নিজের প্রকাশ ঘটাতে থাকেন ফ্যালকাও। পোলিশরা কোন গোল না পেলেও ফ্যালকাও তার ক্যারিশমা দেখান ৭০ মিনিটে। কুইনটেরোর থ্রো থেকে পাওয়া বল একাই টেনে নিয়ে গিয়ে লক্ষ্যভেদ করেন ফ্যালকাও (২-০)। সময় যত গড়াচ্ছিল রড্রিগুয়েজ নিজেকে আরও মেলে ধরতে শুরু করেন। ৭৫ মিনিটে আরেকটি গোলের যোগান দিলেন তিনি ঝড়ো গতির ভয়ানক খেলোয়াড় কুয়াড্রাডোকে। তার পাস থেকে মাঝমাঠ থেকে বল নিয়ে পোলিশ ডি-বক্সে ঢুকে পড়ে প্লেসিং শটে বল জালে জড়িয়ে কলম্বিয়াকে বড় লিড এনে দেন (৩-০)। এরপর পোলিশরা চেষ্টা করলেও কোন গোলের দেখা পায়নি। ৮৪ মিনিটে আরেকটি সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেননি কলম্বিয়ার ম্যাতিউস উরিবে। আর ৮৮ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে পোল্যান্ডের হয়ে দারুণ এক সুযোগ তৈরি করেছিলেন রড্রিগুয়েজ দূরপাল্লার তীব্র শটে। কিন্তু কলম্বিয়ার গোলরক্ষক অসপিনা তা কর্নারের বিনিময়ে রক্ষা করলে সান্ত¡নার গোলটিও পায়নি পোল্যান্ড। শেষ পর্যন্ত টানা দ্বিতীয় হারে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিশ্চিতের হতাশায় মাঠ ছাড়ে তারা। প্রথম ম্যাচে তারা সেনেগালের কাছে ২-১ গোলে হেরেছিল। ‘এইচ’ গ্রুপে ২ ম্যাচে জাপান ও সেনেগালের পয়েন্ট ৪ করে এবং কলম্বিয়ার পয়েন্ট ৩।

গ্রুপ ‘এইচ’

দল খেলা জয় ড্র হার গোল পয়েন্ট

জাপান ২ ১ ১ ০ ৪/৩ ৪

সেনেগাল ২ ১ ১ ০ ৪/৩ ৪

কলম্বিয়া ২ ১ ০ ১ ৪/২ ৩

পোল্যান্ড ২ ০ ০ ২ ১/৫ ০

শীর্ষ সংবাদ:
বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত        
//--BID Records