মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উচ্চ মাধ্যমিক শ্রেণির পড়াশোনা

  • বিষয় ॥ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি;###;প্রকৌশলী এস. এ. এহ্সান রাজন

প্রভাষক, কম্পিউটার বিজ্ঞান বিভাগ

খুলনা পাবলিক কলেজ, খুলনা।

ই-মেইলঃ [email protected]

ওয়েবঃ www.ahsanrajon.wordpress.com

ইন্টারপ্রেটার (Interpreter)

ইন্টারপ্রেটার হল এমন এক ধরণের অনুবাদক যা উচ্চস্তরের ভাষায় লিখিত প্রোগ্রামের প্রতিটি লাইনকে (স্টেটমেন্টকে) ধাপে ধাপে মেশিন ভাষার প্রোগ্রামে রূপান্তরিত করে এবং প্রতিটি ধাপের ভুলগুলি (যদি থাকে) প্রদর্শন করে পরবর্তী ধাপে গমন করে। ক¤পাইলার ও ইন্টারপ্রেটারের মূল পার্থক্য হল ক¤পাইলার পুরো প্রোগ্রামকে অবজেক্ট কোডে পরিণত করে আর ইন্টারপ্রেটার উৎস প্রোগ্রামকে অবজেক্ট প্রোগ্রামে পরিণত করার পরিবর্তে প্রতিটি লাইন নির্বাহ করে তাৎক্ষণিক ফলাফল প্রদর্শণ করে।

ইন্টারপ্রেটারের উল্লেখযোগ্য সুবিধাসমূহ

প্রোগ্রামের কোন লাইনে ভুল থাকলে তা ইন্টারপ্রেটার তৎক্ষনাত প্রদর্শন করে।

ইন্টারপ্রেটার স¤পূর্ণ প্রোগ্রামটিকে ধাপে ধাপে অনুবাদ করে বলে প্রোগ্রামের ত্র“টি নির্নয় করা সহজ হয়

ইন্টারপ্রেটার একটি ধাপে (ঙহব চধংং) কাজ করে বলে প্রোগ্রামের নির্বাহ স¤পর্কে সম্যক ধারণা লাভ করা যায়।

প্রধান মেমরীতে প্রয়োজনীয় স্মৃতি বন্টনের (Memory Allocation) ব্যবস্থা করে।

ডিবাগিং (Debugging) বা প্রোগ্রামের ত্রুটি সংশোধনের সুযোগ বিস্তৃত।

একাধিক সাব-রুটিন বিশিষ্ট প্রোগ্রামের কোন অংশ পরিবর্তিত হলে শুধুমাত্র উক্ত অংশ ইন্টারপ্রেট করলেই চলে; পুরো প্রোগ্রাম ইন্টারপ্রেট করার প্রয়োজন হয় না।

ইন্টারপ্রেটার অপেক্ষাকৃত ছোট প্রোগ্রাম বলে মেমরী অবস্থান সাশ্রয় হয়।

ইন্টারপ্রেটার প্রোগ্রাম অনুবাদের ক্ষেত্রে অবজেক্ট কোডের পরিবর্তে ইন্টারমিডিয়েট কোডে রূপান্তরিত করে।

ইন্টারপ্রেটারের উল্লেখযোগ্য অসুবিধা বা সীমাবদ্ধতাসমূহ

একটি প্রোগ্রাম অনুবাদ ও নির্বাহের ক্ষেত্রে ক¤পাইলার ব্যবহারে একবার অনুবাদ করার পর তা পুনরায় অনুবাদ করা না লাগলেও ইন্টারপ্রেটার ব্যবহারের ক্ষেত্রে যতবারই প্রোগ্রাম নির্বাহ করার প্রয়োজন ততবারই তা অনুবাদ করতে হয়।

ইন্টারপ্রেটারের সাহায্যে প্রোগ্রাম কার্যকরী করার ক্ষেত্রে অনুবাদ ও নির্বাহ দুইটি সময়ই বিবেচনা করা প্রয়োজন বলে অপেক্ষাকৃত বেশি সময় লাগে। ক¤পাইলারের ক্ষেত্রে প্রোগ্রাম কার্যকরী করার জন্য শুধুমাত্র অবজেক্ট কোড নির্বাহ করাই যথেষ্ট।

স¤পূর্ণ প্রোগ্রাম একবারে মেশিন ভাষায় রূপান্তরিত হয় না।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records