মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশাল মহানগরীতে দুই মাস পর উজ্জীবিত আওয়ামী লীগ

  • সিটি নির্বাচনের আমেজ

খোকন আহম্মেদ হীরা, বরিশাল ॥ ঝিমিয়ে পড়ার প্রায় দুই মাস পর উজ্জীবিত হয়েছেন বরিশাল মহানগরসহ ৩০টি ওয়ার্ডের আওয়ামী লীগ ও তার সকল সহযোগী সংগঠনের নেতাকর্মী এবং সমর্থকরা। ফলে বিসিসি নির্বাচনের দিনক্ষণ ঠিক না হলেও এখনই সর্বত্র সিটি নির্বাচনের আমেজ ছড়িয়ে পরেছে। মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ দুই মাস দেশের বাহিরে থাকায় শুধু তার অনুপস্থিতিতেই ঝিমিয়ে পড়েছিল গোটা সংগঠনের কার্যক্রম। নেতাকর্মী ও সমর্থকরাও ছিলেন নিষ্প্র্রাণ।

একজন নেতার অনুপস্থিতিতে দল যে কতটা দুর্বল হয়ে পড়তে পারে গত দুই মাসে তার দৃষ্টান্ত স্থাপন করেছেন সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। যে কারণে প্রিয় নেতার আগমনে উজ্জীবিত হয়ে উঠেছে নেতাকর্মী ও সমর্থকরা। গত ৯ এপ্রিল নদী পথে দিবা সার্ভিস ওয়াটার ওয়েজ গ্রীন লাইনে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ঢাকা থেকে বরিশালে এসে পৌঁছেন। একাধিক ভাগে বিভক্ত আওয়ামী লীগকে ঐক্যবদ্ধ করার প্রাণপুরুষ সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ পারিবারিক কাজে গত ১০ ফেব্রুয়ারি আমেরিকার উদ্দেশে দেশত্যাগ করেন। এ সুযোগে রাজনৈতিক বিরোধী পক্ষ পুরো নগরীতে গুঞ্জন রটিয়ে দেয় আসছে সিটি নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন না পাওয়ার সিগন্যাল পেয়েই সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ দেশত্যাগ করেছেন। সে আর দেশে ফিরছেন না।

বরিশাল মহানগর আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক নীরব হোসেন টুটুল বলেন, রাজনৈতিক বিরোধীপক্ষের গুঞ্জনের মুখে কুলুপ এঁটে দিয়ে বীরের বেশে বরিশালের মাটিতে ফিরে এসেছেন আওয়ামী লীগের রাজনীতির প্রাণপুরুষ সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। তার (সাদিক) বরিশাল আগমনের খবরে সাড়ম্বরে সাদিক আব্দুল্লাহকে বরণ করার জন্য বরিশাল নদী বন্দরে তাকে (সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ) অভ্যর্থনা জানাতে হাতে ফুল নিয়ে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ সকল সহযোগী সংগঠনের কয়েক হাজার নেতাকর্মী ও সমর্থক। দীর্ঘসময় অপেক্ষার পর লঞ্চ থেকে হাত নেড়ে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ যখন সবাইকে শুভেচ্ছা জানান তখন উল্লাসে ফেটে পড়েন সবাই। হাজার-হাজার নেতাকর্মী ও সমর্থকরা লঞ্চঘাটে উপস্থিত থেকে নেতাকে বরণ করে নেয়। এসময় শ্লোগানে শ্লোগানে মুখরিত হয়ে উঠে লঞ্চঘাট। নিরব হোসেন টুটুল আরও বলেন, প্রিয় নেতা সাদিক আব্দুল্লাহকে কাছে পেয়ে অনেক নেতাকর্মীরা কেঁদে ফেলেন। গত প্রায় দুই মাসে সাদিক আব্দুল্লাহর অনুপস্থিতিতে দলীয় কার্যক্রম অনেকটাই ঝিমিয়ে পড়েছিল। তাই তিনি (সাদিক) বরিশালে আসার পর পরই রাজনৈতিক, সামাজিক এবং সাংগঠনিক কার্যক্রম পরিচালনার কাজে এখন মহাব্যস্ত সময় কাটাচ্ছেন। এ কারণেই প্রাণ ফিরে পেয়েছে বরিশাল মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা।

সূত্রমতে, গত ৮ ফেব্রুয়ারি বরিশাল সফর করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আগমনকে সাফল্যম-িত করার জন্য নেতাকর্মীদের সঙ্গে নিয়ে দিনরাত নিরসলভাবে কাজ করে দীর্ঘ পরিশ্রম করতে হয়েছে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে। প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতির সফর শেষে ১০ ফেব্রুয়ারি বরিশাল ত্যাগ করেন তিনি।

এরপর তিনি রাজধানী ঢাকা এবং পরবর্তীতে পরিবারকে সময় দিতে আমেরিকা গমন করেন। পরিবারের সাথে কিছুদিন সময় কাটিয়ে তিনি ফিরে আসেন দেশের মাটিতে। দেশে ফিরে গত ৬ এপ্রিল সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ তার বাবা মন্ত্রী পদমর্যাদায় পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক আলহাজ আবুল হাসানত আব্দুল্লাহ এমপি’র সঙ্গে রাজধানীর বনানী কবরস্থানে দাদা শহীদ আব্দুর রব সেরনিয়াবাত, দাদি (বঙ্গবন্ধুর ছোট বোন) আমেনা বেগম ও বড় ভাই শহীদ সেরনিয়াবাত সুকান্ত বাবুর কবর জিয়ারত করেন।

এরপর গত ৯ এপ্রিল বরিশালের মাটিতে পা রাখেন দক্ষিণাঞ্চলের আওয়ামী লীগের কর্ণধার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে মন্ত্রী আলহাজ আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি’র জেষ্ঠপুত্র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। বরিশাল মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা সাদিক আব্দুল্লাহকে কাছে পেয়ে হয়েছেন উজ্জীবিত। সাদিক আব্দুল্লাহর ফিরে আসায় তার রাজনৈতিক প্রতিপক্ষ শিবিরের নেতাকর্মীরা হয়েছেন চরম হতাশ।

উল্লেখ্য, বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি শওকত হোসেন হিরনের মৃত্যুর পর পুরো নগরীতে আওয়ামী লীগের কর্মকা- ঝিমিয়ে পড়ার পাশাপাশি দলীয় নেতারা একাধিক গ্রুপে বিভক্ত হয়ে পড়েন। এ সুযোগে বিরোধী রাজনৈতিক পক্ষ পুরো মাঠ দখল করে নেয়ায় নগরীতে আওয়ামী লীগ অস্তিত্বহীনতার মধ্যে পড়ে। দলের চরম ক্রান্তি লগ্নে আকস্মিকভাবে বরিশালে আওয়ামী লীগের রাজনীতিতে উদয় হন কেন্দ্রীয় যুবলীগ নেতা সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

বেশ স্বল্পসময়ের ব্যবধানে তিনি (সাদিক) নগরীর ৩০টি ওয়ার্ডের তৃণমূল পর্যায়ের আওয়ামী লীগ নেতাকর্মী ও সমর্থকদের একত্রিত করাসহ দলের সকল দ্বিধান্দ্ব নিরসন করে বরিশাল মহানগরীতে আওয়ামী লীগের শক্ত অবস্থান গড়ে তোলেন। ফলশ্রুতিতে বিগত সময়ে বিএনপি-জামায়াতের টানা হরতাল ও অবরোধ চলাকালীন সময় সারাদেশে অসংখ্য পেট্রোলবোমা হামলাসহ নানা নাশকতার ঘটনা ঘটলেও বরিশাল মহানগরীর কোন রাজপথে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা নামতেই পারেনি।

সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর কারিশমার কারণে বেশ অল্পদিনেই সে বরিশাল মহানগর আওয়ামী লীগের রাজনীতির প্রাণপুরুষ হয়ে ওঠেন। প্রতিদান স্বরূপ জেলা ও মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে আসছে বরিশাল সিটি কর্পোরেশনের (বিসিসি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত একমাত্র মেয়র প্রার্থী হিসেবে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নাম প্রস্তাব করে রেজুলেশনের মাধ্যমে দলের হাইকমান্ডে জমা দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা