বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রবাসীদের জন্য রিয়াদ দূতাবাসে সেবা সপ্তাহ চলছে

প্রবাসীদের  জন্য রিয়াদ দূতাবাসে  সেবা সপ্তাহ চলছে

কূটনৈতিক রিপোর্টার ॥ প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সেবা দ্রুত ও সহজে প্রদান করার জন্য সৌদি আরবের রিয়াদ বাংলাদেশ দূতাবাসে চলছে কনস্যুলার সেবা সপ্তাহ। বাংলাদেশ সল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে দূতাবাসে ২০-২৬ মার্চ পর্যন্ত কনস্যুলার সেবা সপ্তাহের আয়োজন করা হয়। বৃহস্পতিবার রিয়াদ দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার দূতাবাস চত্বরে আয়োজিত এক অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, জাতির পিতার সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ২০২১ সালে মধ্যম আয়ের দেশে ও ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হবে। উন্নয়নের এ ধারা বজায় রাখতে তিনি প্রবাসী বাংলাদেশীদের এগিয়ে আসার আহবান জানান।

রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবে বসবাসরত প্রায় ২২ লক্ষ প্রবাসী বাংলাদেশীকে সেবা প্রদান করার জন্য দূতাবাস ও কনস্যুলেট বদ্ধপরিকর। এ বিপুল সংখ্যক প্রবাসীকে সময়মত সকল ধরনের সেবা প্রদানের জন্য দূতাবাস ও কনস্যুলেটের কর্মকর্তারা দিনরাত পরিশ্রম করে যাচ্ছে। রিয়াদ দূতাবাস থেকে প্রতিদিন প্রায় এক হাজার প্রবাসী বাংলাদেশীকে সরাসরি কনস্যুলার সেবা প্রদান করা হচ্ছে বলে রাষ্ট্রদূত জানান।

এ সময় দূতাবাসের কাউন্সেলর ও কার্যালয় প্রধান ড ফরিদ উদ্দিন, শ্রম কাউন্সেলর সরওয়ার আলমসহ প্রথম ও দ্বিতীয় সচিবগন উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনগণের দোঁরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার অঙ্গীকারের অংশ হিসেবে প্রবাসীদের সেবা প্রদানের লক্ষে সৌদি আরবের বিভিন্ন শহরে এটুআই প্রকল্পের আওতায় ৬টি প্রবাসী সেবা কেন্দ্র পরিচালনা করা হচ্ছে। এসব সেবা কেন্দ্র থেকে প্রবাসীগণ খুব সহজে বিভিন্ন জরুরী সেবা গ্রহন করছেন।

কনসুলার সেবা সপ্তাহ উপলক্ষে প্রবাসী বাংলাদেশীদের সরাসরি আবেদন গ্রহন, পাসপোর্ট প্রদান, আইনি সহায়তা ও পরামর্শ প্রদান, ডিটেনশন সেন্টার ও অসুস্থ প্রবাসীদের দেখতে হাসপাতাল পরিদর্শন, কারাবন্দী বাংলাদেশীদের সাথে সাক্ষাতসহ বিভিন্ন সেবা প্রদান করা হচ্ছে। এছাড়া বাংলাদেশী গৃহকর্মীদের জন্য সেফ হাউজে উন্নত মানের খাবার পরিবেশনের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে দূতাবাসে প্রতিদিন মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন চলচ্চিত্র প্রদর্শন করা হচ্ছে।

এ উপলক্ষে দূতাবাস চত্বরে কনস্যুলার সেবা গ্রহন করতে আসা প্রবাসীদের স্থানীয় ঢাকা মেডিকেল সেন্টার বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার আয়োজন করে।

শীর্ষ সংবাদ:
৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’