বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জয়ে নতুন বছর শুরু ম্যানইউ ও লিভারপুলের

জয়ে নতুন বছর শুরু ম্যানইউ ও লিভারপুলের
  • ইংলিশ প্রিমিয়ার লীগ, চোটের কারণে খেলেননি কুটিনহো; তবু জোরালো বার্সায় যাওয়ার গুঞ্জন, খুশি দুই কোচ মরিনহো ও ক্লপ, সাবেক ক্লাবের বিরুদ্ধে ফ্লপ রুনি, বার্নলি ১-২ লিভারপুল, লিচেস্টার সিটি ৩-০ হাডার্সফিল্ড টাউন,এভারটন ০-২ ম্যানচেস্টার ইউনাইটেড

স্পোর্টস রিপোর্টার ॥ নতুন ইংরেজী বছর ২০১৮ সালের শুরুটা দারুণ হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল ও লিচেস্টার সিটির। তিনটি দলই ইংলিশ প্রিমিয়ার লীগে নতুন বছরের প্রথম দিনে নিজ নিজ ম্যাচে জয় পেয়েছে। অর্থাৎ সোমবার রাতে বার্নলিকে ২-১ গোলে লিভারপুল, হাডার্সফিল্ডকে ৩-০ গোলে লিচেস্টার সিটি ও এভারটনকে ২-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।

২০১৭ সালের শেষটা ম্যানইউর জন্য ছিল হতাশাজনক। তবে লিভাপুল ছিল ঠিকই ছন্দে। এ নিয়ে টানা তিন জয়ে লীগে লিভারপুল ১৩ ম্যাচে অপরাজিত থাকলো। আর এতেই ২২ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানটি পোক্ত হয়েছে জার্গেন ক্লপের দলের। ৪৭ পয়েন্ট নিয়ে দুইয়ে ম্যানইউ, ৩০ পয়েন্ট নিয়ে আটে লিচেস্টার। আর ৫৯ পয়েন্ট নিয়ে সবার উপরে ম্যানচেস্টার সিটি। বার্নলির মাঠে থাইয়ের ইনজুরির কারণে ফিলিপ কুটিনহো ও কুঁচকির ইনজুরির কারণে লিভারপুলের হয়ে খেলতে পারেননি মোহাম্মদ সালাহ। রবার্টো ফিরমিনহো ছিলেন বদলি বেঞ্চে। বৃষ্টি¯স্নাত বার্নলির টার্ফ মুরে লিভারপুলের ‘ফ্যাব ফোর’ এর মধ্যে একমাত্র খেলোয়াড় হিসেবে মূল একাদশে ছিলেন সাডিও মানে। ৬১ মিনিটে গোল করে সেনেগালের এই উইঙ্গার প্রমাণ করেছেন তারকা সতীর্থদের ছাড়াও দলকে এগিয়ে নিয়ে যাওয়া যায়। এই নিয়ে মৌসুমে অষ্টম গোল পেয়েছেন মানে। ৮৭ মিনিটে স্যাম ভোকসের পাসে ইয়োহান গুডমান্ডসন বার্নলির পক্ষে সমতা ফেরান। কিন্তু ম্যাচের নাটকীয়তা তখনও বাকি ছিল। অতিরিক্ত সময়ের চতুর্থ মিনিটে ডেজান লোভরেনের ফ্রিকিক থেকে এস্তোনিয়ার ডিফেন্ডার রাগনার ক্লাভান লিভারপুলের জয় নিশ্চিত করেন।

ম্যাচ শেষে লিভারপুল কোচ জার্গেন ক্লপ বলেন, ম্যাচটা বেশ কঠিন ছিল। বিশেষ করে এই ধরনের আবহাওয়ায় খেলা খুবই কষ্টকর। পুরো মৌসুমে এই একটি স্থানে খেলাটা আমাদের জন্য সত্যিই কঠিন। তবে দিনের শেষে তিন পয়েন্ট অর্জিত হয়েছে এটাই মূল বিষয়। আরেক ম্যাচে ইনজুরি আক্রান্ত রোমেলু লুকাকুর অনুপস্থিতিতে ম্যানইউর মূল একাদশে খেলেন এ্যান্থেনিও মার্শাল। গুডিসন পার্কের এ্যাওয়ে ম্যাচে ৫৭ মিনিটে ডেডলক ভাঙ্গেন ২২ বছর বয়সী এই ফরাসী ফরোয়ার্ড। জাতীয় দলের সতীর্থ পল পোগবার দারুণ এক পাসে মৌসুমের নবম গোল পূরণ করেন মার্শাল। ২০১৭ সালের শেষের দিকে প্রায় পুরোটা সময় নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয়েছে ইউনাইটেড। তবে নতুন বছরের প্রথম ম্যাচেই কোচ জোশে মরিনহো জয় উপহার দিয়ে সকলের মাঝে স্বস্তি ফিরিয়ে এনেছে মার্শাল, পোগবারা। ৮১ মিনিটে অনেকটা একক প্রচেষ্টায় জেসে লিনগার্ড ম্যানইউর জয় নিশ্চিত করেন। ইংলিশ এই উইঙ্গার এভারটনের বেশ কয়েকজন খেলোয়াড়কে কাটিয়ে ২০ গজ দূর থেকে কার্লিং শটে প্রতিপক্ষ গোলরক্ষক জর্ডান পিকফোর্ডকে পরাস্ত করেন। গত পাঁচ ম্যাচে এটি লিনগার্ডের চতুর্থ গোল। এই ম্যাচে চোটের কারণে লিভারপুলের হয়ে কুটিনহো না খেললেও তার বার্সিলোনায় যাওয়ার গুঞ্জন আরও বেড়েছে। ধারণা করা হচ্ছে, শেষ পর্যন্ত তিনি ন্যুক্যাম্পেই পাড়ি জমাবেন। আর এ কারণেই নাকি কোচ ক্লপ তাকে খেলাননি।

কিছুদিন ধরেই খেলোয়াড়দের সঙ্গে মরিনহো শীতল সম্পর্ক চলছে। ধারণা করা হচ্ছে এই জয়ে সেই অবস্থার উন্নতি হবে অনেকটাই। বড়দিনের ব্যস্ত সময়টিতে পরপর তিনটি ম্যাচ ড্র করে প্রিমিয়ার লীগ টেবিলে চেলসির নিচে নেমে যাওয়া ইউনাইটেড এই জয়ে আবারও দ্বিতীয় স্থানে উঠে এসেছে। ম্যাচ শেষে কোচ মরিনহো বলেন, আমাদের প্রচেষ্টা, আমাদের সামর্থ্য সবকিছুই শীর্ষ পর্যায়ের ছিল। সব মিলিয়ে আমরা দুর্দান্ত খেলেছি। এটা পরিশ্রান্ত খেলোয়াড়ের পারফরমেন্স নয়। তবে সবার মাঝে জেসে সবচেয়ে বেশি ধারাবাহিক ছিল। শুধু এটুকু বলতে পারি সে সঠিক পথেই আছে। স্পেশাল ওয়ান আরও বলেন, আশা করছি আমাদের এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে। দল আরও ছন্দময় হবে। এই ম্যাচে এভারটনের হয়ে সাবেক ক্লাব ম্যানইউর বিরুদ্ধে খেলেন ওয়েন রুনি। কিন্তু মাঠের লড়াইয়ে তিনি ছিলেন সুপারফ্লপ।

শীর্ষ সংবাদ:
'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         শত শত সৌদি প্রবাসীর ভিসার মেয়াদ শেষ হচ্ছে আজ         বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় আজ         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         বহুল আলোচিত রিফাত হত্যা মামলার রায় আজ         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প