রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শোকের কালো ছায়া বধ্যভূমির প্রান্তরে

স্টাফ রিপোর্টার ॥ সকাল থেকেই শোকের এক কালো ছায়া বিরাজমান রায়েরবাজার বধ্যভূমির প্রান্তরে। শীতের কুয়াশায় ঢাকা স্তব্ধ এক পরিবেশ। মানুষের পদচারণায়ও হালকা হলো না এই স্তব্ধতা। মানুষের মন স্মৃতিচারণায় উদ্বেলিত। বুদ্ধিজীবীদের স্মরণে ব্যথিত সবাই। রায়েরবাজার বধ্যভূমির প্রান্তরে আজও যেন শোনা যায় তাদের আর্তনাদ। ১৪ ডিসেম্বরের রুক্ষতা যেন ছড়িয়ে পড়েছে শিশু থেকে প্রবীণ সকলের মাঝে। বুদ্ধিজীবী দিবসের সকালে প্রতিটি মানুষই শ্রদ্ধায় অবনত হয়ে পা রাখল বধ্যভূমি স্মৃতিসৌধে। ঘুমে ঢুলুঢুলু শিশুটিও উপস্থিত ফুল হাতে। শহীদদের শ্রদ্ধা জানানোর অপেক্ষায় সারি সারি মানুষ। পোশাকেও তাদের শোকের ছায়া। সাদা-কালোর মিশেলে সবাই যেন মিশে আছে একই চেতনায়। একে একে তারা পুষ্পস্তবক অর্পণ করল বুদ্ধিজীবীদের উদ্দেশে। সবাই পরিধান করেছিল কালো ব্যাজ। দ্রুত বাড়তে থাকে মানুষের পদচারণা ও কোলাহল।

বধ্যভূমির বিভিন্ন স্থানে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে স্মরণ করা হয় বুদ্ধিজীবীদের। একপ্রান্তে মুক্তিযুদ্ধের অনন্য একটি চিত্র তুলে ধরে কিছু শিশু কিশোর। অরুণোদয়ের তরুণ দল শীর্ষক এই চিত্রে একই সঙ্গে মুক্তিযোদ্ধা, শহীদ জননী, বীরাঙ্গনা রাজাকার চরিত্র ফুটে ওঠে। মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত শিশু কিশোরদের এই আয়োজন চোখে পড়ার মতো। বধ্যভূমির আরেক প্রান্তে উপস্থাপন হয় একটি নাটিকা। এটি আয়োজন করে থিয়েটার জয় বাংলা, চট্টগ্রাম। কাদামাখা মাইক্রোবাসে নামে নাটিকাটির রচয়িতা প্রদীপ দেওয়ানজী। একঝাঁক তরুণ-তরুণী সরাসরি প্রদর্শন করে একটি অভূতপূর্ব নাটিকা। মুক্তিযোদ্ধাদের উপর পাকবাহিনীর নৃশংস অত্যাচার তারা অসাধারণভাবে ফুটিয়ে তোলে। স্কুল কলেজের শিক্ষার্থীদের ঢল ছিল চোখে পড়ার মতো। শিক্ষার্থীরা ব্যানার নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বুদ্ধিজীবীদের স্মৃতির উদ্দেশে। এর মধ্যে ছিল শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউট, নর্দান কলেজ, মোহাম্মদপুর উচ্চ বালিকা বিদ্যালয় ও আরও অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, বাংলাদেশ ছাত্রলীগ জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড, সেক্টরস কমান্ডার ফোরাম-মুক্তিযুদ্ধ ’৭১ এবং আরও বিভিন্ন প্রতিষ্ঠান শ্রদ্ধা জ্ঞাপন করেন। বুদ্ধিজীবীদের শ্রদ্ধাভরে স্মরণ করছে কোটি কোটি দেশপ্রেমিক। তাদের আত্মত্যাগ আজীবন থাকবে সকল বাঙালীর চেতনায়।

শীর্ষ সংবাদ:
‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         তথ্য প্রতিমন্ত্রী মুরাদ যখন রকস্টার ! (ভিডিও)         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল