সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শীঘ্রই আলোর মুখ দেখছে ৩ নতুন ব্যাংক

নাম পরিবর্তন হচ্ছে পিপলস ইসলামী ব্যাংকের

অর্থনৈতিক রিপোর্টার ॥ খুব শীঘ্রই আলোর মুখ দেখতে যাচ্ছে তিন নতুন ব্যাংক। এর মধ্যে একটি ব্যাংকের নাম পরিবর্তন হচ্ছে। উদ্যোক্তারা পিপলস ইসলামী ব্যাংক নামে আবেদন করলেও পরে তারা ব্যাংকটির নাম থেকে ইসলামী শব্দটি বাদ দিয়েছে। ফলে এ ব্যাংকটি পিপলস ব্যাংক হিসেবে লাইসেন্স পেতে যাচ্ছে। অপর দুটি হচ্ছে- বাংলা ব্যাংক এবং পুলিশ ব্যাংক।

নতুন ব্যাংক অনুমোদন দেয়ার বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘বর্তমানে বাংলাদেশে অনেক ব্যাংক আছে। তারপরও অনেক এলাকা ব্যাংকিং সেবার বাইরে আছে। এ কারণেই নতুন ব্যাংকের অনুমোদন দেয়া হচ্ছে। অনেকগুলো ব্যাংক একীভূত (মার্জ) করার চেষ্টা চলছে। এছাড়া ব্যাংকগুলোর তারল্য সঙ্কট কাটাতে সরকার কাজ করছে।’

সূত্র জানিয়েছে, প্রস্তাবিত নতুন তিন ব্যাংক হলো পিপলস ব্যাংক, বাংলা ব্যাংক এবং পুলিশ বাহিনীর জন্য পুলিশ ব্যাংক। এ তিনটি ব্যাংককে লাইসেন্স দেয়ার প্রক্রিয়া চলছে। পিপলস ব্যাংকের প্রধান উদ্যোক্তা হলেন চট্টগ্রামের সন্দ্বীপের বাসিন্দা যুক্তরাষ্ট্র প্রবাসী এমএ কাশেম। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি।

সূত্র জানায়, পিপলস ব্যাংকের উদ্যোক্তা এর আগে ২০১১ সালে ব্যাংকটির জন্য আবেদন করেছিলেন। সে সময় আবেদন প্রক্রিয়ায় ছোটখাটো ক্রটি থাকায় বাদ পড়েছিল। উদ্যোক্তা এসব ত্রুটি দূর করে ব্যাংকটির নাম পরিবর্তন করে আবেদন করেছেন।

বাংলা ব্যাংকের প্রধান উদ্যোক্তা হলেন বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন। দেশে তাদের প্লাস্টিক শিল্পসহ বিভিন্ন ব্যবসা আছে। মোঃ জসিম উদ্দিন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সহ-সভাপতি ছিলেন।

জানা গেছে, বাংলাদেশের অন্যতম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শ্বশুরবাড়ি নড়াইলে। ২০১৩ সালে ভারতের রাষ্ট্রপতি থাকাকালে বাংলাদেশ সফরে এসে শ্বশুরালয়ে যান প্রণব মুখার্জি। এ সময় তিনি তার শ্বশুরবাড়িতে স্মৃতিস্বরূপ কিছু করার আকাক্সক্ষা প্রকাশ করেন। তার স্ত্রী শুভ্রা মুখার্জি ২০১৫ সালের ১৯ আগস্ট মারা যান। পরে তার পরিবারের পক্ষ থেকে নড়াইলে শুভ্রা মুখার্জির নামে একটি হাসপাতাল স্থাপনের ইচ্ছা প্রকাশ করা হয়। জানা গেছে, প্রস্তাবিত বাংলা ব্যাংকের সিএসআরের অর্থ দিয়ে ওই হাসপাতাল চালানো হবে। অন্যদিকে, বাংলাদেশ সেনাবাহিনীর ট্রাস্ট ব্যাংকের আদলে হচ্ছে পুলিশ ব্যাংক।

এর আগে ব্যাংক তিনটির অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংকে চিঠি পাঠানো হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রীর অনুমোদনের পর অর্থ মন্ত্রণালয়ের সুপারিশের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক তা আমলে নিয়ে অনুমোদনের জন্য পরিচালনা পর্ষদে পাঠায়। নতুন তিনটি ব্যাংক হলে দেশে তফসিলি ব্যাংকের সংখ্যা ৫৭ থেকে বেড়ে হবে ৬০।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, নতুন ব্যাংকের লাইসেন্স পেতে বেশকিছু প্রক্রিয়া আছে। এর মধ্যে ব্যাংকের উদ্যোক্তাদের কাছ থেকে ব্যবসায়িক পরিকল্পনা চাওয়া হবে। একই সঙ্গে ব্যাংক পেতে বাংলাদেশ ব্যাংক থেকে কিছু শর্ত দেয়া হবে। উদ্যোক্তারা শর্ত পরিপালন করে তাদের ব্যবসায়িক পরিকল্পনা বাংলাদেশ ব্যাংকে জমা দেবে। বাংলাদেশ ব্যাংক থেকে তা যাচাই-বাছাই করে পরিচালনা পর্ষদের কাছে পুনরায় ‘টেবিল মেমো’ জমা দেবে। পরিচালনা পর্ষদ পুনরায় অনুমোদন দিলে ব্যাংকের লাইসেন্স দেয়ার প্রক্রিয়া শুরু হবে। বর্তমানে এসব প্রক্রিয়া চলছে।

শীর্ষ সংবাদ:
বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের         পাকিস্তানকে ২০২ রানের টার্গেট দিল বাংলাদেশ         ইভ্যালির রাসেলের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের         হেফাজত মহাসচিব নুরুল ইসলাম আর নেই         নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতরের ১৫ নির্দেশনা         হেলমেটে বল লেগে মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ইয়াসির         ঠাকুরগাঁওয়ে ভোটের সংঘাতে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত ৩         শিক্ষার্থীদের চুল কেটে দেওয়া সেই শিক্ষিকা স্বপদে বহাল         অবিলম্বে দ. আফ্রিকার উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহবান প্রেসিডেন্ট         আফগানিস্তানের বিমানবন্দর চালু রাখতে ইইউর সহায়তা চেয়েছে তালেবান         রাজশাহীতে স্বামীর সামনেই ট্রেনে কাটা পড়ে স্ত্রীর মৃত্যু         পাবনার বেড়ায় চাচাকে হারিয়ে মেয়র হলেন ভাতিজা