রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ফ্রান্স-পর্তুগালের জয়

  • বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে রুখে দিল ইংল্যান্ড, পোল্যান্ড-উরুগুয়ের ম্যাচ গোলশূন্য ড্র

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপের প্রস্তুতিপর্বটা বেশ ভালই হয়েছে ফ্রান্স ও পর্তুগালের। শুক্রবার দুই দলই জয়ের স্বাদ পেয়েছে। ফ্রান্স ২-০ গোলে ওয়েলসকে এবং পর্তুগাল ৩-০ গোলে পরাজিত করে সৌদি আরবকে। তবে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে রুখে দিয়েছে ইংল্যান্ড। এছাড়া পোল্যান্ড উরুগুয়ে এবং বেলজিয়াম-মেক্সিকোর ম্যাচ দুটি ড্র হয়।

এ্যান্তনিও গ্রিজম্যান ও অলিভিয়ের জিরুডের গোলে ওয়েলসকে হারিয়েছে ১৯৯৮ সালের বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। শুক্রবার রাতে প্যারিসে জাতীয় স্টেডিয়ামে ২-০ গোলে জিতে তারা। ম্যাচ শুরুর ১৮ মিনিটে এ্যাটলেটিকো মাদ্রিদের ফরোয়ার্ড গ্রিজমানের জোরালো শটে এগিয়ে যায় ফ্রান্স। এই গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় তারা। দ্বিতীয়ার্ধের ৭১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আর্সেনাল স্ট্রাইকার জিরুড। আরেক প্রীতি ম্যাচে সৌদি আরবকে সহজেই হারিয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে ছাড়া খেলতে নামা পর্তুগাল। নিজেদের মাঠে ৩২ মিনিটে মিডফিল্ডার ম্যানুয়েল ফের্নান্দেসের গোলে প্রথম এগিয়ে যায় তারা। দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে দ্বিতীয় গোলটি করেন ২০ বছর বয়সী তরুণ প্রতিভাবান ফরোয়ার্ড গনসালো গেদেস। যোগ করা সময়ে তৃতীয় গোলটি করেন জোয়াও মারিও।

লন্ডনের ওয়েম্বলিতে ইংল্যান্ড ও বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির মধ্যকার ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। বেলজিয়ামকে তাদেরই মাঠে ৩-৩ গোলে রুখে দিয়েছে মেক্সিকো। এই ম্যাচেই আলো ছড়িয়েছেন রোমেলু লুকাকু। বয়স মাত্র ২৪। শারীরিকভাবে ফিট থাকলে হয়তো খেলতে পারবেন আরও এক দশক। এই বয়সেই বেলজিয়ামের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় জায়গা করে নিয়েছেন লুকাকু। বেলজিয়ামের হয়ে রেকর্ড সর্বোচ্চ ৩০ গোল করে এতদিন চূড়ায় ছিলেন বার্নার্ড বারহোফ ও পল ফন হিমস্ট। শুক্রবার রাতে মেক্সিকোর বিপক্ষে জোড়া গোল করে এই দু’জনকে স্পর্শ করেন লুকাকু। খুব শীঘ্রই এককভাবে চূড়ায় জায়গা করে নিতে যাচ্ছেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই তারকা ফরোয়ার্ড। ম্যানচেস্টার ইউনাইটেডে চলতি মৌসুমে যোগ দিয়েই দুর্দান্ত নৈপুণ্য উপহার দেন তিনি। তবে বেশ কয়েকদিন ধরেই ক্লাবের হয়ে গোলখরায় ভুগছিলেন লুকাকু। তবে জাতীয় দলের হয়ে বরাবরের মতোই দুর্দান্ত ছন্দে রয়েছেন। সর্বশেষ ৫ ম্যাচে ৭ গোল কিংবা ১২ ম্যাচে ১৩ গোল তার বিধ্বংসী পারফর্মেন্সের হয়েই কথা বলে। বোরহোফ বেলজিয়ামের হয়ে ১৯২৮-১৯৪০ সালে ৩০ গোল করেন। অন্যদিকে ৩০ গোল করতে ১৪ বছর খেলতে হয় ফন হিমস্টকে (১৯৬০-১৯৭৪)। আগামী মঙ্গলবারই এককভাবে বেলজিয়ামের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হওয়ার সুযোগ পাচ্ছেন লুকাকু। সেদিন ঘরের মাঠে এশিয়ান পরাশক্তি জাপানকে প্রীতি ম্যাচে আতিথ্য দেবে বেলজিয়াম। সেই ম্যাচে গোল করতে পারলেই এককভাবে চূড়ায় উঠবেন এভারটনের সাবেক ফরোয়ার্ড। এছাড়া শুক্রবারের উরুগুয়ে ও পোল্যান্ডের মধ্যকার ম্যাচটি গোলশূন্য ড্র হয়।

শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান