শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দারুণ জয়ে সিরিজে সমতা ফেরাল ভারত

  • দ্বিতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ড পরাজিত ৬ উইকেটে

স্পোর্টস রিপোর্টার ॥ দ্বিতীয় ওয়ানডেতে ৬ উইকেটের জয় পেয়েছে ভারত। পুনেতে বুধবার নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৩০ রানের সাদামাটা স্কোর গড়ে সফরকারী নিউজিল্যান্ড। জবাবে ৪৬ ওভারে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় বিরাট কোহলির দল। এ জয়ে তিন ওয়ানডের সিরিজে ১-১এ সমতা ফেরাল স্বাগতিকরা। উল্লেখ্য, অধিনায়ক কোহলির কীর্তিগড়া সেঞ্চুরি সত্ত্বেও মুম্বাইর প্রথম ম্যাচে হেরেছিল তার দল। এখন শেষ ম্যাচে সিরিজের ফয়সালা। যথারীতি ভারতীয়দের দাপট, না নিউজিল্যান্ডের স্মরণীয় অর্জন? রবিবার কানপুরে মিলবে সেই উত্তর।

সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে অবশ্য শুরুতেই ধাক্কা খেয়েছিল ভারত। ব্যক্তিগত ৭ রানে টিম সাউদির শিকারে পরিণত হন রোহিত শর্মা। শিখর ধাওয়ানের সঙ্গে যোগ দেন কোহলি। ২৯ রান করে আউট হন অধিনায়ক। কিছুটা চাপের মধ্যে এরপরই সেরা জুটিটা গড়ে ওঠে ধাওয়ান-দীনেশ কার্তিকের মধ্যে। ধাওয়ান ফেরেন ৬৮ রান করে। কার্তিক ৬৪ ও মহেন্দ্র সিং ধোনি ১৮ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন। নিউজিল্যান্ডের হয়ে একটি করে উইকেট নিয়েছেন সাউদি, এ্যাডাম মিলনে, কলিন ডি গ্র্যান্ডহোম ও মিচেল স্যান্টনার।

এর আগে টস জিতে ব্যাটিং নেয়া কিউইরা খুব একটা সুবিধা করতে পারেনি। দারুণ বোলিংয়ে অতিথিদের বেঁধে রাখেন ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ ও যুবেন্দ্র চাহাল। ভুবি-পান্ডিয়ার পেস তা-বে এক পর্যায়ে ৫৮ রানে চতুর্থ ও ১১৮ রানে পঞ্চম উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে নিউজিল্যান্ড। একে একে সাজঘরে ফেরেন টপঅর্ডারের চার তারকা মার্টিন গাপটিল (১১), কলিন মুনরো (১০), অধিনায়ক কেন উইলিয়ামসন (৩) ও অভিজ্ঞ রস টেইলর (২১)। মনে হচ্ছিল দুই শ’র আগেই গুটিয়ে যাবে সফরকারীদের সংগ্রহ। বিপদের মাঝে হেনরি নিকোলস (৬২ বলে ৪২) ও কলিন ডি গ্র্যান্ডহোম (৪০ বলে ৪১) কিছুটা প্রতিরোধ গড়েন। শেষদিকে মিচেল স্যান্টনার ২৯ ও টিম সাউদি ২২ বলে অপরাজিত ২৫ রান করে দলকে সম্মানজনক পুঁজি এনে দেন। চমৎকার বোলিং করা পেসার ভুবনেশ্বর ৩টি, বুমরাহ ২টি ও স্পিনার চাহাল নিয়েছেন সমান সংখ্যক উইকেট। হারদিক পান্ডিয়া আর অক্ষর প্যাটেলের শিকার একটি করে।

স্কোর ॥ নিউজিল্যান্ড ইনিংস ২৩০/৯ (৫০ ওভার; গাপটিল ১১, মুনরো ১০, উইলিয়ামসন ৩, টেইলর ২১, লাথাম ৩৮, নিকোলস ৪২, গ্র্যান্ডহোম ৪১, স্যান্টনার ২৯, মিলনে ০, সাউদি ২৫*, বোল্ট ২*; ভুবনেশ্বর ৩/৪৫, বুমরাহ ২/৩৮, পান্ডিয়া ১/২৩, অক্ষর ১/৫৪, চাহাল ২/৩৬)

ভারত ইনিংস ২৩২/৪ (৪৬ ওভার; রোহিত ৭, ধাওয়ান ৬৮, কোহলি ২৯, পান্ডিয়া ৩০, কার্তিক ৬৪*, ধোনি ১৮*; মিলনে ১/২১, স্যান্টনার ১/৩৮ )

ফল ॥ ভারত ৬ উইকেটে জয়ী

সিরিজ ॥ তিন ওয়ানডের সিরিজ ১-১এ চলমান।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়