বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একাদশ সংসদ নির্বাচন ॥ ৩০ জুলাই থেকে ইসির সংলাপ

  • ১৬ জুলাই চূড়ান্ত রোডম্যাপ

স্টাফ রিপোর্টার ॥ আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ৩০ জুলাই থেকে সংলাপে বসছে ইসি। ইসি সূত্রে জানা গেছে নির্বাচন সামনে রেখে ইতোমধ্যে খসড়া রোডম্যাপ চূড়ান্ত করা হয়েছে। আগামী ১৬ জুলাই চূড়ান্ত রোডম্যাপ প্রকাশ করা হবে। চূড়ান্ত রোডম্যাপ অনুযায়ী প্রথমে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপে বসতে যাচ্ছে ইসি। জানা গেছে, নির্বাচনকে সামনে রেখে যে কয়টি বিষয় অগ্রাধিকার হিসেবে বিবেচনা করা হয়েছে তার মধ্যে সংলাপ সবার আগে।

জানা গেছে, ৩০ জুলাইয়ে সংলাপের মাধ্যমে ইসি প্রণীত রোডম্যাপ কার্যক্রম শুরু করতে যাচ্ছে তারা। প্রথমে বসছে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে। এরপর পর্যায়ক্রমে রাজনৈতিক দল, গণমাধ্যম ও সাবেক নির্বাচন কমিশনারদের সঙ্গে সংলাপে বসার তারিখ চূড়ান্ত করা হয়েছে। জুলাইয়ের শেষে সুশীল সমাজের প্রতিনিধি ছাড়াও আগস্টে সাবেক সিইসি-ইসি ও গণমাধ্যম আর আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের সময়সূচী রাখা হয়েছে।

সূচী অনুযায়ী সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপ হবে ৩ জুলাই, সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনারদের সঙ্গে সংলাপ হবে ৩ আগস্ট। গণমাধ্যমের সঙ্গে সংলাপের সূচী ঠিক করা হয়েছে ১৮ আগস্ট। এছাড়া নির্বাচন কমিশনের নিবন্ধিত ৪০ রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ হবে ২৫ আগস্ট থেকে ২ অক্টোবর পর্যন্ত। সবার সঙ্গে সংলাপ শেষে যেসব সুপারিশমালা পাওয়া যাবে তা ১৮ নবেম্বর প্রাথমিক খসড়া হিসেবে প্রকাশ করা হবে। এরপর খসড়া সুপারিশমালা ১৮ ডিসেম্বর চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা। এর আগে ১৬ জুলাই চূড়ান্ত রোডম্যাপ প্রকাশ করা হবে বলে জানান তারা।

নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, ঈদের পরে গত বুধবার প্রথম কর্মদিবসেই প্রথম দফা আলোচনায় সিইসি কিছু বিষয় ঠিক করে দিয়েছেন। ৩ জুলাই আরেক দফা আলোচনা করে ১৬ জুলাই চূড়ান্ত অনুমোদিত রোডম্যাপ প্রকাশ করা হবে। এ বছরের জুলাই থেকে নবেম্বরের মধ্যে রাজনৈতিক দলসহ সংশ্লিষ্টদের মতামত নিয়ে আগামী ফেব্রুয়ারির মধ্যে তা চূড়ান্ত করা হবে বলে জানান তিনি।

আইন অনুযায়ী আগামী ২০১৯ সালের ২৮ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। ২০১৮ সালের ৩১ অক্টোবরের পর শুরু হবে একাদশ সংসদ নির্বাচনের সময় গণনা। একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে গত ২৩ মে জাতীয় রোডম্যাপের খসড়া প্রকাশ করে নির্বাচন কমিশন। খসড়া রোডম্যাপে রাজনৈতিক দলসহ সুশীল সমাজ ও গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপ, আইন সংস্কার, সংসদীয় আসনের পুনর্বিন্যাস, নতুন রাজনৈতিক দলের নিবন্ধন ও ভোটার তালিকা হালনাগাদ, একাদশ জাতীয় নির্বাচনের জন্য ভোট কেন্দ্র নির্ধারণ এবং নির্বাচনী কর্মকর্তাদের প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয় খসড়া রোডম্যাপে অন্তর্ভুক্ত করা হয়েছে। ইতোমধ্যে ২৫ জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদের সময়সূচীও ঘোষণা করা হয়েছে। আগস্টের ৯ তারিখ পর্যন্ত ভোটার তালিকা হালনাগাদ করা হবে।

ইসি কর্মকর্তারা জানান, ভোটার তালিকা হালনাগাদে ২০১৮ সালের জানুয়ারিতে যাদের বয়স ১৮ হবে এবং যেসব নাগরিক ভোটার হওয়ার যোগ্য কিন্তু বিভিন্ন কারণে হতে পারেনি হালনাগাদে কেবল তাদেরই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। সে হিসেবে এ ধাপে ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। ভোটার তালিকা হালনাগাদে নতুন যারা ভোটার হবেন তার চূড়ান্ত তালিকা আগামী বছরের ৩১ জানুয়ারির মধ্যে প্রকাশ করা হবে।

ইসি কর্মকর্তারা জানান, জাতীয় সংসদ নির্বাচনকে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের কোন নির্দিষ্ট এজেন্ডা নির্ধারণ করা হয়নি। নির্বাচন সুষ্ঠু করতে সংলাপ হবে উন্মুক্ত। রাজনৈতিক দলগুলো তাদের ইচ্ছা মতো নির্বাচন বিষয়ে যে কোন বিষয়ে মতামত দিতে পারবে। তারা জানায়, প্রাথমিকভাবে যে সংলাপটা হবে সেটি এজেন্ডাবহির্ভূত এবং পরবর্তীতে এজেন্ডাভিত্তিক হবে।

শীর্ষ সংবাদ:
কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         নিরাপদ সড়ক দাবি ॥ রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন         সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়         বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্কিত মন্তব্যে রাজশাহীর পৌর মেয়র আব্বাস গ্রেফতার         ঢাবি জাতিকে যা কিছু উপহার দিয়েছে তা নিঃসন্দেহে গর্ব ও গৌরবের         রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে