সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিলেটে হচ্ছে চতুর্থ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

স্টাফ রিপোর্টার ॥ দেশের চতুর্থ মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হচ্ছে সিলেটে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছেন। দক্ষিণ সিলেটের সুরমা নদীর দক্ষিণ পাড়ে সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের স্থাপনা নির্মাণ করা হবে।

বুধবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উপস্থিতিতে এ কথা জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। বৈঠকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সিলেটের সাবেক মেয়র বদর উদ্দীন আহমদ কামরান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ, চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ ইসমাইল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা সচিব সিরাজুল ইসলাম এ কথা জানিয়ে বলেন, দেশের চতুর্থ মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হচ্ছে সিলেটে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছেন। আমরা এখন আইন প্রণয়নের কাজ করছি। আইন প্রণয়ন শেষ হলে ভিসি নিয়োগ দেয়া হবে। এ সময়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আজকে অর্থমন্ত্রীর সভাকক্ষে এসেছি একটি গুরুত্বপূর্ণ ঘোষণার দেয়ার জন্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২১ জানুয়ারি সিলেটে একটি ঐতিহাসিক জনসভায় ঘোষণা দিয়েছিলেন দেশে আরও একটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হবে, সেটি হবে সিলেটে। আজ আমি সেই ঘোষণার বাস্তবায়ন দিতে যাচ্ছি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী যে ঘোষণা দিয়েছিলেন তারপর অর্থমন্ত্রী আমাকে চিঠি দিয়ে স্মরণ করিয়ে দিয়েছিলেন সিলেটে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় কবে হচ্ছে। প্রধানমন্ত্রী যে ঘোষণা দিয়েছিলেন তার অনুমোদন আমরা পেয়েছি। সিলেটে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত হয়ে গেছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, রাজশাহী ও চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় যে নীতিমালায় হয়েছে একই নীতিমালায় সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হচ্ছে।

মোহাম্মদ নাসিম আরও বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা অনুযায়ী সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন প্রণয়ন কার্যক্রম দ্রুতগতিতে এগিয়ে চলছে। শীঘ্রই জাতীয় সংসদে এ আইনটি উপস্থাপন হবে। আইনটি জাতীয় সংসদে পাস হলে সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরবর্তী কার্যক্রম শুরু হবে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, আমরা যারা সিলেটের অধিবাসী তারা খুবই তৃপ্তি পাচ্ছি। এখন আমাদের প্রধান কাজ হচ্ছে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জন্য জায়গা নির্ধারণ করা।

শীর্ষ সংবাদ:
হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন         কিংবদন্তি কত্থক শিল্পী বিরজু মহারাজ আর নেই         উখিয়া-টেকনাফে হাইওয়ে পুলিশের ঘুষ বাণিজ্য, রোহিঙ্গাসহ চালকদের হাতে হাতে টোকেন         মালির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইব্রাহিম বাউবাকার আর নেই         ফের ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া, জানাল দক্ষিণ কোরিয়া         পদত্যাগ করলেন শাবির সেই প্রভোস্ট