বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শোয়ার ঘর ভারতে, রান্নাঘর মিয়ানমারে!

শোয়ার ঘর ভারতে, রান্নাঘর মিয়ানমারে!

অনলাইন ডেস্ক ॥ ভারতের আসাম রাজ্যের মোন জেলায় লোঙ্গা নামে একটি গ্রাম রয়েছে। যে গ্রামের মানুষদের শোয়ার ঘর ভারতে কিন্তু রান্নাঘর মিয়ানমারে। অর্থাৎ ভারতে ঘুম থেকে উঠে তাদের খাওয়া-দাওয়া সারতে যেতে হয় মিয়ানমারে। এমন অদ্ভুত পরিস্থিতিতেই কাটছে এই গ্রামের মানুষদের জীবন।

এই গ্রামের ঐতিহ্যবাহী বৃহৎ বাড়িগুলো তৈরি হয়েছে কাঠ এবং খড় দিয়ে। মিয়ানমার সীমান্তে অবস্থিত মোন শহর থেকে ৪২ কিলোমিটার দূরে অবস্থিত রয়েছে। ভারত ও মিয়ানমারের সীমান্ত এই গ্রামের মধ্যে দিয়ে যায়। গ্রামের কয়েকটি বাড়ি আংশিকভাবে রয়েছে ভারতে আর মিয়ানমারে। বাসস্থান একটি দেশে, কাজ করতে হয় আরেকটি দেশে।

অতঃপর সেখানে বসবাসকারী কোনওয়াক উপজাতিদের উভয় দেশের নাগরিকত্ব আছে। আন্তর্জাতিক সীমান্ত কোনওয়াক উপজাতিদের প্রধান অনগের বাড়ির মধ্যে দিয়ে গেছে। কোনওয়াকরা মস্তকশিকারী রূপে পরিচিত। কারণ তারা যুদ্ধের পর বিজয়নিদর্শনস্বরূপ শত্রুর মস্তক কেটে ফেলে।

গ্রাম বিভক্ত থাকলেও এখানের মানুষেরা ঐক্যবদ্ধ। সীমানা এবং নাগরিকত্ব হলো মানুষের উদ্ভাবন। সীমান্তহীন এই গ্রাম হলো বিশ্বের কাছে একটি উদাহরণ। বাম দিকে রয়েছে ভারত এবং ডান দিকে মিয়ানমার।

শীর্ষ সংবাদ:
সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে         ’৩০ সালে ছয় মেট্রোরেল রুট, ৬৭ কিমি উড়াল ও ৬১ কিমি পাতাল পথ