সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জন্মদিনে হাসপাতালে ভর্তি হলেন অধ্যাপক আনিসুজ্জামান

স্টাফ রিপোর্টার ॥ অধ্যাপক ড. আনিসুজ্জামানের ৮০তম জন্মবার্ষিকী ছিল শনিবার। তবে শারীরিক অসুস্থতার কারণে আড়ম্বরপূর্ণ আনুষ্ঠানিকতায় উদ্যাপিত হয়নি বরেণ্য এই শিক্ষাবিদ, লেখক ও মুক্তচিন্তার অগ্রপথিকের জন্মদিন। পারিবারিকভাবে অনাড়ম্বর আয়োজনে হয়েছে জন্মদিন উদ্্যাপন। পিঠের ব্যথা নিয়ে কেটেছে তাঁর জন্মদিনটি। এ কারণে পুনরায় ভর্তি হতে হয়েছে হাসপাতালে। দিনের বেশিরভাগ সময় কাটিয়েছেন বিএসএমএমইউতে। ফুসফুসে সংক্রমণ থেকে পিঠে ব্যথার উন্নতি না হওয়ায় রাতে হাসপাতালে ভর্তি হয়েছেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। সেখানেই পেয়েছেন জন্মদিনে প্রধানমন্ত্রীর ফুল শুভেচ্ছা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারনাল মেডিসিন বিভাগে অধ্যাপক আতিকুল হকের তত্ত্বাবধানে ভর্তি হয়েছেন অধ্যাপক আনিসুজ্জামান। এর আগে বিকেলে আনিসুজ্জামানের গুলশানের বাসায় সংক্ষিপ্ত জন্মদিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে পারিবারিক আবহে অনাড়ম্বর আয়োজনে জন্মদিনের কেক কাটেন তিনি। সন্ধ্যার কিছুক্ষণ আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ফুল দিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রীর এপিএস জয়দেব নন্দী। এছাড়া আনিসুজ্জামানের বাসায় গিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ব্যারিস্টার আমীর-উল ইসলাম, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এ্যাডভোকেট সুলতানা কামাল, বিশিষ্ট সাংবাদিক আবুল মোমেন, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়েল, নারী নেত্রী মালেকা বেগম, শিল্পসমালোচক অধ্যাপক নজরুল ইসলাম, অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম, লেখক মারুফুল ইসলাম, আবৃত্তিশিল্পী রূপা চক্রবর্তী, চন্দ্রাবতী একাডেমির নির্বাহী পরিচালক কামরুজ্জামান কাজলসহ আরও অনেকে। শুভানুধ্যায়ীরা বরেণ্য এই শিক্ষাবিদের দ্রুত আরোগ্য কামনা করেন।

আনিসুজ্জামানের ছেলে আনন্দ জামান জনকণ্ঠকে বলেন, থাইল্যান্ডে চিকিৎসার সময় চিকিৎসক বলেছিলেন বাবার পিঠে ব্যথা দ্রুত সেরে যাবে। তবে ফুসফুসের সংক্রমণ কমলেও পিঠের ব্যথা কমেনি। বাবার চিকিৎসা সংক্রান্ত কাগজপত্র শুক্রবার বিএসএমএমইউ-তে পাঠানো হয়েছিল। শনিবার সকালে ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খান বাবাকে নিয়ে হাসপাতালে নিয়ে যেতে বলেন। ফুসফুসে সংক্রমণ থেকে পিঠে ব্যথা খুব বেড়ে গেছে। পরীক্ষা-নিরীক্ষার পর সকালেই অধ্যাপক আতিকুল হকের অধীনে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শনিবার ছিল তার ৮১তম জন্মদিন। এজন্য কয়েক ঘণ্টার জন্য হাসপাতাল থেকে ছুটি দেয়া হয়। পরে রাতে হাসপাতালে ফিরে আসেন আনিসুজ্জামান। সুস্থ না হওয়া পর্যন্ত তিনি এখানেই চিকিৎসা নেবেন।

সকালে হাসপাতালে পৌঁছালে আনিসুজ্জামানকে অভ্যর্থনা জানান, হাসপাতালের উপাচার্যসহ অন্যরা। এ সময় আনিসুজ্জামানকে হাসপাতালে দেখতে গিয়েছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আনিসুজ্জামানের চিকিৎসার বিষয়ে তাঁর জামাতা আজিমুল হক রায়হান বলেন, ইন্টারনাল মেডিসিন বিভাগের চিকিৎসকরা আগে দেখবেন। তারপর চিকিৎসার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

পিঠে ব্যথার সমস্যা নিয়ে জানুয়ারিতে ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসা নেন অধ্যাপক আনিসুজ্জামান। দুই সপ্তাহের চিকিৎসা শেষে দেশে ফিরে আসেন ফেব্রুয়ারি মাসে প্রথম সপ্তাহে।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস