সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রোগ্রামিং-এ সেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

বিজ্ঞানীদের নিত্যনতুন আবিষ্কারে প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে আমাদের বিশ্ব। কম্পিউটার, ল্যাপটপ থেকে শুরু করে মোবাইল ফোনসহ বিভিন্ন প্রযুক্তিপণ্য পাল্টে দিচ্ছে মানুষের প্রাত্যহিক জীবন। জীবনযাত্রার মানোন্নয়নকারী এসব প্রযুক্তিপণ্য চালু রাখতে প্রয়োজন হয় বিভিন্ন প্রোগ্রামের। আর এই প্রোগামিং এ জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেদের প্রমাণ করছে বিশে^র কাছে। দেশনেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়তে বিশেষ ভূমিকা পালন করছে জাবির মেধাবীরা। দেশে বিদেশে বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিয়ে সাফল্যের সঙ্গে নিজেদের অবস্থান তুলে ধরেছে জাবি শিক্ষার্থীরা।

সর্বশেষ ২০১৬ সালের ডিসেম্বরে ভারতের অমৃতপুরীতে অনুষ্ঠিত ‘এসিএম (এসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারী)- আইসিপিসি (ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট)’ এর রেজিওনাল প্রোগ্রামিং কন্টেস্টে ভারতের ১২৪টি টিমকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ১২৫টি টিমের মধ্যে ১২৪টি টিমই ছিল ভারতের আর একমাত্র বাংলাদেশী টিম ছিল জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের জেইউ-সারকাভেক্স। জাহাঙ্গীরনগর বিশবিদ্যালয়কে প্রতিনিধিত্বকারী জেইউ-সারকাভেক্স নামের এই টিমের সদস্যরা হলেন কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪১তম ব্যাচের শিক্ষার্থী রায়হাত জামান নিলয় ও ব্রুখাতরি এবং আইআইটির ৪২তম ব্যাচের শিক্ষার্থী শাহেদুল ইসলাম সোহেল। এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার ফলে প্রোগ্রামিংয়ের বিশ্বের সবচেয়ে বড় প্রতিযোগিতা ‘এসিএম-আইসিপিসির’ ওয়ার্ল্ড ফাইনালে টানা তৃতীয়বারের মতো অংশগ্রহণ করার সুযোগ পেয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ২০১৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত টানা তিনবার বাংলাদেশ থেকে ‘এসিএম-আইসিপিসি’ ওয়ার্ল্ড ফাইনাল এ অংশ নেয়ার গৌরব অর্জন করে জাহাঙ্গীরনগর বিশ^^বিদ্যালয়। এ বছরের ২০-২৫ মে যুক্তরাষ্ট্রের সাউথ ডাকোটার রেপিড সিটিতে অনুষ্ঠিতব্য ‘এসিএম-আইসিপিসি’ ওয়ার্ল্ড ফাইনাল-২০১৭ তে অংশ নেবে জাবি দল। এবার বাংলাদেশ থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়, ঢাকা বিশ^বিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের ৩টি টিম প্রোগ্রামিং এর আন্তর্জাতিক এই আসরে অংশ নেবে। এবারের জাবি ফাইনালিস্ট টিমের সদস্যরা হলেন কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪১তম ব্যাচের শিক্ষার্থী রায়হাত জামান নিলয় ও ব্রুখাতরি এবং আইআইটির ৪২তম ব্যাচের শিক্ষার্থী শাহেদুল ইসলাম সোহেল। এই টিমের কোচ হিসেবে থাকবেন সিএসই বিভাগের সভাপতি ড. মোঃ শরীফ উদ্দিন, কো-কোচ হিসেবে থাকবেন আইআইটির পরিচালক কে এম আককাছ আলী ও সিএসই বিভাগের প্রভাষক মোঃ রাফসান জানি।

প্রোগ্রামিং এ জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের এই সফলতা নতুন নয়। বিগত কয়েক বছরে দেশে বিদেশে বেশ কয়েকটি প্রতিযোগিতায় জাবি সফলতার স্বাক্ষর রেখেছে। ২০১৬ সালের মে মাসে থাইল্যান্ডের ফুকেটে অনুষ্ঠিত বিশ্বের সবচেয়ে বড় প্রোগ্রামিং প্রতিযোগিতা ‘এসিএম-আইসিপিসি’ তে নামকরা সব বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে দক্ষিণ এশিয়ার সেরা হওয়ার গৌরব অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের টিম জেইউ অন-কিউব। এই প্রতিযোগিতায় পৃথিবীর বিভিন্ন দেশ থেকে চূড়ান্ত পর্বে অংশ নেয়া ১২৮টি দলের মধ্যে জাবি ৪৪তম স্থান অর্জন করে। পাশাপাশি দক্ষিণ এশিয়ায় ১ম হওয়ার গৌরব অর্জন করে।

এর আগে, ২০১৬ সালের মার্চে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক আয়োজিত ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টে জেইউ অন-কিউব ১১৯টি টিমের মধ্যে চ্যাম্পিয়ন হয়। ২০১৫ সালের নবেম্বরে নর্থ সাউথ বিশ^বিদ্যালয় আয়োজিত ‘এসিএম-আইসিপিসি’ এশিয়া রিজিওনাল ঢাকা সাইট কম্পিটিশানে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের টিম জেইউ অন-কিউব ১২১টি টিমের সঙ্গে প্রতিযোগিতা করে ১ম স্থান অধিকার করে। ২০১৫ সালে মরক্কোতে অনুষ্ঠিত ‘এসিএম-আইসিপিসি’ ওয়ার্ল্ড ফাইনালে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের টিম জেইউ-এসাসিনস ১২৮টি টিমের মধ্যে ৫৯তম স্থান দখল করে।

দীপঙ্কর দাস

শীর্ষ সংবাদ:
সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান