মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রোগ্রামিং-এ সেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

বিজ্ঞানীদের নিত্যনতুন আবিষ্কারে প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে আমাদের বিশ্ব। কম্পিউটার, ল্যাপটপ থেকে শুরু করে মোবাইল ফোনসহ বিভিন্ন প্রযুক্তিপণ্য পাল্টে দিচ্ছে মানুষের প্রাত্যহিক জীবন। জীবনযাত্রার মানোন্নয়নকারী এসব প্রযুক্তিপণ্য চালু রাখতে প্রয়োজন হয় বিভিন্ন প্রোগ্রামের। আর এই প্রোগামিং এ জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেদের প্রমাণ করছে বিশে^র কাছে। দেশনেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়তে বিশেষ ভূমিকা পালন করছে জাবির মেধাবীরা। দেশে বিদেশে বিভিন্ন প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিয়ে সাফল্যের সঙ্গে নিজেদের অবস্থান তুলে ধরেছে জাবি শিক্ষার্থীরা।

সর্বশেষ ২০১৬ সালের ডিসেম্বরে ভারতের অমৃতপুরীতে অনুষ্ঠিত ‘এসিএম (এসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারী)- আইসিপিসি (ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট)’ এর রেজিওনাল প্রোগ্রামিং কন্টেস্টে ভারতের ১২৪টি টিমকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ১২৫টি টিমের মধ্যে ১২৪টি টিমই ছিল ভারতের আর একমাত্র বাংলাদেশী টিম ছিল জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের জেইউ-সারকাভেক্স। জাহাঙ্গীরনগর বিশবিদ্যালয়কে প্রতিনিধিত্বকারী জেইউ-সারকাভেক্স নামের এই টিমের সদস্যরা হলেন কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪১তম ব্যাচের শিক্ষার্থী রায়হাত জামান নিলয় ও ব্রুখাতরি এবং আইআইটির ৪২তম ব্যাচের শিক্ষার্থী শাহেদুল ইসলাম সোহেল। এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার ফলে প্রোগ্রামিংয়ের বিশ্বের সবচেয়ে বড় প্রতিযোগিতা ‘এসিএম-আইসিপিসির’ ওয়ার্ল্ড ফাইনালে টানা তৃতীয়বারের মতো অংশগ্রহণ করার সুযোগ পেয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ২০১৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত টানা তিনবার বাংলাদেশ থেকে ‘এসিএম-আইসিপিসি’ ওয়ার্ল্ড ফাইনাল এ অংশ নেয়ার গৌরব অর্জন করে জাহাঙ্গীরনগর বিশ^^বিদ্যালয়। এ বছরের ২০-২৫ মে যুক্তরাষ্ট্রের সাউথ ডাকোটার রেপিড সিটিতে অনুষ্ঠিতব্য ‘এসিএম-আইসিপিসি’ ওয়ার্ল্ড ফাইনাল-২০১৭ তে অংশ নেবে জাবি দল। এবার বাংলাদেশ থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়, ঢাকা বিশ^বিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের ৩টি টিম প্রোগ্রামিং এর আন্তর্জাতিক এই আসরে অংশ নেবে। এবারের জাবি ফাইনালিস্ট টিমের সদস্যরা হলেন কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪১তম ব্যাচের শিক্ষার্থী রায়হাত জামান নিলয় ও ব্রুখাতরি এবং আইআইটির ৪২তম ব্যাচের শিক্ষার্থী শাহেদুল ইসলাম সোহেল। এই টিমের কোচ হিসেবে থাকবেন সিএসই বিভাগের সভাপতি ড. মোঃ শরীফ উদ্দিন, কো-কোচ হিসেবে থাকবেন আইআইটির পরিচালক কে এম আককাছ আলী ও সিএসই বিভাগের প্রভাষক মোঃ রাফসান জানি।

প্রোগ্রামিং এ জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের এই সফলতা নতুন নয়। বিগত কয়েক বছরে দেশে বিদেশে বেশ কয়েকটি প্রতিযোগিতায় জাবি সফলতার স্বাক্ষর রেখেছে। ২০১৬ সালের মে মাসে থাইল্যান্ডের ফুকেটে অনুষ্ঠিত বিশ্বের সবচেয়ে বড় প্রোগ্রামিং প্রতিযোগিতা ‘এসিএম-আইসিপিসি’ তে নামকরা সব বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে দক্ষিণ এশিয়ার সেরা হওয়ার গৌরব অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের টিম জেইউ অন-কিউব। এই প্রতিযোগিতায় পৃথিবীর বিভিন্ন দেশ থেকে চূড়ান্ত পর্বে অংশ নেয়া ১২৮টি দলের মধ্যে জাবি ৪৪তম স্থান অর্জন করে। পাশাপাশি দক্ষিণ এশিয়ায় ১ম হওয়ার গৌরব অর্জন করে।

এর আগে, ২০১৬ সালের মার্চে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক আয়োজিত ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টে জেইউ অন-কিউব ১১৯টি টিমের মধ্যে চ্যাম্পিয়ন হয়। ২০১৫ সালের নবেম্বরে নর্থ সাউথ বিশ^বিদ্যালয় আয়োজিত ‘এসিএম-আইসিপিসি’ এশিয়া রিজিওনাল ঢাকা সাইট কম্পিটিশানে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের টিম জেইউ অন-কিউব ১২১টি টিমের সঙ্গে প্রতিযোগিতা করে ১ম স্থান অধিকার করে। ২০১৫ সালে মরক্কোতে অনুষ্ঠিত ‘এসিএম-আইসিপিসি’ ওয়ার্ল্ড ফাইনালে জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের টিম জেইউ-এসাসিনস ১২৮টি টিমের মধ্যে ৫৯তম স্থান দখল করে।

দীপঙ্কর দাস

শীর্ষ সংবাদ:
পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         প্যান্ডোরা পেপার্সে ৮ বাংলাদেশির নাম         প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলেন মাহিয়া মাহি         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         চট্টগ্রামে নালায় পড়ে শিশু নিখোঁজ         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের