বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অধিনায়ক স্মিথের শতকে অস্ট্রেলিয়ার লিড

স্পোর্টস রিপোর্টার ॥ মেলবোর্ন টেস্ট চলে যাচ্ছে নিশ্চিত ড্রয়ের পথে। চারদিন শেষ হয়ে গেলেও এখন পর্যন্ত শেষ হয়েছে মাত্র একটি ইনিংস। বৃষ্টির দাপটই বড় বাগড়া হয়ে এসেছে। সফরকারী পাকিস্তানের প্রথম ইনিংসে করা ৪৪৩ রানের জবাবে এখনও শেষ হয়নি অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। চতুর্থ দিন শেষে স্বাগতিক অস্ট্রেলিয়া ৬ উইকেটে ৪৬৫ রান তুলে ২২ রানের লিড নিয়েছে। আগের দিন ডেভিড ওয়ার্নারের ঝড়ো সেঞ্চুরির পর চতুর্থ দিন অধিনায়ক স্টিভেন স্মিথও শতক হাঁকানোর ফলেই লিড পেয়েছে অসিরা। আজ পঞ্চম ও শেষদিনে অস্বাভাবিক কিছু না ঘটলে নিশ্চিতভাবেই এ টেস্ট ড্র হতে চলেছে।

তৃতীয় দিন শেষে ২ উইকেটে ২৭৮ রান তুলেছিল অস্ট্রেলিয়া। ওয়ার্নারের ১৪৪ রানের পর সেঞ্চুরির পথেই ছিলেন উসমান খাজা ৯৫ রান নিয়ে। পরিষ্কারভাবেই বোঝা যাচ্ছিল পাকদের বিশাল সংগ্রহের জবাবে বেশ বড় একটি ইনিংস গড়তে যাচ্ছে অসিরা। তবে বৃহস্পতিবার দিনের শুরুতে সেটা বোঝা যায়নি। কারণ দিনের পঞ্চম ওভারেই খাজা ৯৭ রান করে সাজঘরে ফেরেন ওয়াহাব রিয়াজের বলে। তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও গত মাসে পার্থ টেস্টে সেঞ্চুরি বঞ্চিত হয়েছিলেন। তবে চতুর্থ উইকেটে শুরুর এই ধাক্কা কাটিয়ে ওঠেন অধিনায়ক স্মিথ ও তরুণ পিটার হ্যান্ডসকম্ব। তারা ৯২ রানের জুটি গড়েন। হ্যান্ডসকম্ব ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি হাঁকিয়ে সাজঘরে ফেরেন। তিনি ৯০ বলে ৮ চারে ৫৪ রান করার পর পাকিস্তানের পক্ষে ব্রেক থ্রু দেন পেসার সোহেল খান। তবে ততক্ষণে বেশ ভাল একটি অবস্থানে চলে গেছে অসিরা। পঞ্চম উইকেটে স্মিথকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি অবশ্য নিক ম্যাডিনসন, তবে তারা দু’জনে ৫৯ রানের যে জুটি গড়েছেন সেটা পাকিস্তানের করা প্রথম ইনিংসের রানটাকে প্রায় ছুঁয়ে ফেলে। উইকেটরক্ষক ম্যাথু ওয়েডকে সঙ্গে নিয়ে লিড নিয়ে নেন স্মিথ। কিন্তু ওয়েড হতাশ করেছেন অধিনায়ককে। খুব সতর্ক থেকে ২৭টি বল মোকাবেলা করলেও ৯ রান নিয়েই সাজঘরে ফিরেছেন। এর কিছুক্ষণ পরেই আলোর স্বল্পতায় খেলা চালানো কষ্টকর হয়ে পড়ে। ততক্ষণে স্মিথ ক্যারিয়ারের ১৭তম টেস্ট সেঞ্চুরি পেয়ে গেছেন। আর অস্ট্রেলিয়াও এগিয়ে গেছে ২২ রানে। কিন্তু আলোর অভাবে শেষ পর্যন্ত আগেভাগেই চা বিরতি ঘোষণা করেন আম্পায়াররা। চা বিরতির পর আর খেলাই হয়নি। কারণ পরে বৃষ্টি নেমেছে। ফলে দিনের শেষ দুই ঘণ্টা নষ্ট হয়েছে। ৬ উইকেটে ৪৬৫ রান নিয়ে অসিরা ভাল অবস্থানে থাকলেও ম্যাচটি ড্রয়ের দিকেই এগিয়ে যাচ্ছে। স্মিথ ১৬৮ বলে ৯ চারে ১০০ এবং মিচেল স্টার্ক ৭ রান নিয়ে ব্যাট করছেন। আগের টেস্টে ফিল্ডিংয়ের সময় পায়ে আঘাত পাওয়া পেসার মোহাম্মদ আমির দীর্ঘক্ষণ বোলিং করলেও উইকেট পাননি। তবে অপর দুই পেসার ওয়াহাব ও সোহেল দুটি করে উইকেট শিকার করেছেন। এমন উইকেটেও লেগস্পিনার ইয়াসির শাহ নিয়েছেন দুই উইকেট। মেলবোর্ন টেস্টে সবেমাত্র দ্বিতীয় ইনিংস চলমান। শুধু পাকিস্তানের প্রথম ইনিংস শেষ হয়েছে। অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হয়নি এখন পর্যন্ত। মাত্র ২৪০ ওভার খেলা হয়েছে অথচ চারদিনে অন্তত ৩৬০ ওভার খেলা হওয়ার কথা ছিল। নষ্ট হয়েছে ১২০ ওভার অর্থাৎ প্রায় সোয়া এক দিন। সে কারণেই ড্রয়ের দিকেই যাচ্ছে মেলবোর্ন টেস্ট এটা প্রায় নিশ্চিতভাবেই বোঝা যাচ্ছে। আজ আর মাত্র একটা দিন রয়েছে। এদিন পুরো সময়টাও খেলা হলে ম্যাচের ভাগ্যটা এমনই হবে বলেই ধারণা করা যাচ্ছে।

স্কোর ॥ পাকিস্তান প্রথম ইনিংসÑ ৪৪৩/৯, ডিক্লে; ১২৬.৩ ওভার (আজহার ২০৫*, সোহেল ৬৫, আসাদ ৫০, আমির ২৯, বাবর ২৩, ইউনুস ২১; হ্যাজলউড ৩/৫০, বার্ড ৩/১১৩)।

অস্ট্রেলিয়া প্রথম ইনিংসÑ তৃতীয় দিনশেষে- ২৭৮/২; ৫৮ ওভার (ওয়ার্নার ১৪৪, খাজা ৯৫*, স্মিথ ১০*) ও চতুর্থ দিনশেষেÑ ৪৬৫/৬; ১১৩.৫ ওভার (স্মিথ ১০০*, খাজা ৯৭, হ্যান্ডসকম্ব ৫৪, ম্যাডিনসন ২২; সোহেল ২/৮৬, ওয়াহাব ২/১৩৫, ইয়াসির ২/১৫০)।

ক্স চতুর্থ দিনশেষে

শীর্ষ সংবাদ:
সার্বিক বিবেচনায় মুদ্রাস্ফীতি বাড়েনি ॥ অর্থমন্ত্রী         ব্যাংকে টাকা জমা –উত্তোলনকারীদের টার্গেট, গ্রেফতার ৯         ‘কুমিল্লার ঘটনায় ফেসবুককে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে’         সুদানে সব ধরনের ফ্লাইট স্থগিত         কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে হাজতির মৃত্যু         সপ্তাহখানেকের মধ্যেই করোনা টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা ॥ শিক্ষামন্ত্রী         মার্কিন শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ         নির্বাচনী সংঘাত ॥ নিহত কাপ্তাইয়ের ইউপি সদস্য         বাসেত মজুমদারের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ইরাকে আইএস জঙ্গিদের হামলা ॥ নিহত ১১         ‘বাংলাদেশ সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে’         পিঠের চোটে বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, দলে ফিরলেন রুবেল         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫         মেজর সিনহা হত্যা মামলার ষষ্ঠ দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে         ফরিদগঞ্জে মাকে কুপিয়ে হত্যা, ছেলে আটক         আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে উল্টে গেছে ফেরি আমানত শাহ         ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে পার্থক্য গড়ে দিতে পারেন মুস্তাফিজুর         নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ ॥ আসামি দেড় হাজার         হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত