বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১৮ বছরের নিচের শিশুদের ট্যুরিস্ট ভিসার ই-টোকেন লাগবে না

  • ভারত ভ্রমণ

কূটনৈতিক রিপোর্টার ॥ আগামী পহেলা জানুয়ারি থেকে ভারত ভ্রমণে আগ্রহী পিতা-মাতার সঙ্গে ১৮ বছরের নিচের শিশুদের ট্যুরিস্ট ভিসার জন্য কোন আলাদা এ্যাপয়েন্টমেন্ট তারিখ বা ই-টোকেনের প্রয়োজন নেই। এছাড়া পহেলা জানুয়ারি থেকে কূটনৈতিক ও সরকারী পাসপোর্টধারীদেরও কোন এ্যাপয়েন্টমেন্ট ডেট বা ই-টোকেন লাগবে না। বৃহস্পতিবার ঢাকার ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো পৃথক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলোতে বাবা-মায়েরা তাদের টু্যুরিস্ট ভিসা আবেদনপত্রের সঙ্গে শিশুদের আবেদনসমূহ জমা দিতে পারবেন। এছাড়া ভারতীয় ভিসা আছে এমন বাবা-মায়েদের যে কোন একজন তাদের শিশুদের পক্ষে আবেদনপত্র জমা দিতে পারবেন। সেক্ষেত্রে তাদের প্রাপ্ত ভিসার ফটোকপি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

শিশুদের তাদের পরিবারের সঙ্গে ভারত ভ্রমণের উপকারে এই শুভেচ্ছা প্রদর্শন করা হচ্ছে। এতে ভারতীয় ভিসা প্রাপ্তি সহজ করা এবং দুই দেশের মধ্যে মানুষে-মানুষে যোগাযোগ ও সম্পর্ক আরও বৃদ্ধি পাবে বলে প্রত্যাশা করে ভারত। এদিকে আগামী পহেলা জানুয়ারি থেকে কূটনৈতিক ও সরকারী পাসপোর্টধারীদের কোন এ্যাপয়েন্টমেন্ট ডেট বা ই-টোকেন প্রয়োজন হবে না বলেও জানিয়েছে ভারতীয় হাইকমিশন। বাংলাদেশ থেকে কূটনৈতিক ও সরকারী পাসপোর্টকারীদের পরিবারের নিকটতম সদস্যরা তাদের ট্যুরিস্ট ভিসা আবেদপত্র আইভিএসি উত্তরা, সেক্টর-৭, সড়ক-১৮, বাড়ি-৫৬, উত্তরায় সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে কোন এ্যাপয়েন্টমেন্ট তারিখ বা ই-টোকেন ছাড়াই জমা দিতে পারবেন। আবেদনপত্র জমা দেয়ার সময় মূল কূটনৈতিক/সরকারী পাসপোর্ট দেখাতে হবে। আবেদপত্রের সঙ্গে পাসপোর্টের ফটোকপি সংযুক্ত করতে হবে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩         শতভাগ কার্যকর বাংলাদেশে তৈরি বঙ্গভ্যাক্স : ড. মোহাম্মদ মহিউদ্দিন         ডিএমপির ৭ পরিদর্শক বদলি         অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত