মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন বন্ধুর জঙ্গীবিরোধী শর্ট ফিল্ম ॥ মংলায় ব্যাপক সাড়া

নিজস্ব সংবাদদাতা, মংলা, ২৪ আগস্ট ॥ ফারাবি, আরাফাত, মেহেরাব তিন মেধাবী ছাত্রের নাম। বাবা-মায়ের স্বপ্ন তারা বড় ইঞ্জিনিয়ার হবে। বুকভরা আশা নিয়ে তিন ছাত্র ভর্তি হন ভার্সিটিতে। ভালই চলছিল তাদের পড়াশোনা। হঠাৎ ক্যাম্পাসে পরিচয় শিহাব নামে এক বড় ভাইয়ের সঙ্গে। মিষ্টভাষী ও মিশুক শিহাবের হাতধরেই একদিন ফারাবি, আরাফাত, মেহেরাব হয়ে ওঠে দেশের বড় জঙ্গী। সেই সঙ্গে উবে যায় বাবা-মায়ের স্বপ্নও। এক সময়ে তারা তাদের ভুল বুঝতে পারে। কিন্তু ততক্ষণে তারা ধরা পড়ে যায় প্রশাসনের জালে। করুণ পরিণতি দিয়ে শেষ হয় তাদের জীবন। এ কথাগুলো বাস্তব কোন ঘটনা নয়। একটি শর্টফিল্মের কাহিনী। ‘আলোর পথে’ নামে ৮ মিনিট ৩৭ সেকেন্ডের জঙ্গীবিরোধী এ শর্ট ফিল্মটি এখন মংলা এলাকায় আলোড়ন তৈরি করেছে। জঙ্গীবাদ ও সন্ত্রাস রুখতে শর্টফিল্মের মাধ্যমে প্রচার চালিয়ে যাচ্ছেন বাগেরহাটের মংলা উপজেলার তিন বন্ধু। এটিকে তারা দেখছেন ডিজিটাল লড়াই হিসেবে। জঙ্গীবাদ রুখতে তারা ভবিষ্যতে এ লড়াই চালিয়ে যাওয়ার প্র্রত্যয় ব্যক্ত করেছেন। শর্টফিল্মটি ঘুরছে ফেসবুকের ওয়ালে আর এন্ড্রোয়েট মোবাইলে। জঙ্গীবিরোধী সচেতনতা বৃদ্ধির জন্য ডিজিটাল প্রচারের লক্ষ্যে শর্ট ফিল্মটি তৈরি করেছেন মংলার ওই তিন তরুণ। তাদেরই একজন পরাগ বিশ্বাস। জঙ্গীবিরোধী এই শর্ট ফিল্ম তৈরির আগ্রহ সম্পর্কে জানাতে গিয়ে পরাগ বলেন, ঢাকার গুলশানের একটি হোটেলে জঙ্গী হামলার পর একে একে শিক্ষিত যুবকদের জঙ্গী হয়ে ওঠার কাহিনী বের হতে থাকে। এরপর সারাদেশে শুরু হয় প্রতিবাদ ও সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন কর্মসূচী। তারা ছেলেমেয়েদের দেখানোর জন্য নিচ্ছেন। শর্ট ফিল্মটি ইউটিউবে পাওয়া যাচ্ছে (যঃঃঢ়ং://িি.িুড়ঁঃঁনব.পড়স/ধিঃপয?া=গঙঢ়৪ট২ঙ২জভও) ।

নারী নির্যাতন রোধে মানববন্ধন

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ‘নীরবতার সংস্কৃতি ভাঙ্গি, নারী নির্যাতন প্রতিরোধ করি’ সেøাগানকে সামনে রেখে জাতীয় নারী নির্যাতন প্রতিরোধ দিবস উপলক্ষে বুধবার সকালে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বরিশাল-ঢাকা মহাসড়কের গৌরনদী বাসস্ট্যান্ডে মানববন্ধন শেষে সমাবেশে সভাপতিত্ব করেন নারী নেত্রী পাপিয়া বেগম। সমাবেশে প্রধান অতিথি ছিলেন গৌরনদী মডেল থানার ওসি আলাউদ্দিন মিলন। বিশেষ অতিথি ছিলেন প্রেমানন্দ ঘরামী, রফিকুল ইসলাম সবুজ, মনিরুজ্জামান প্রমুখ।

জঙ্গীবাদের বিরুদ্ধে র‌্যালি

নিজস্ব সংবাদদাতা, পটিয়া, ২৪ আগস্ট ॥ বুধবার সকালে সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে থানা চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে ওসি রেফায়েত উল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) হাবিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোজাফফর আহমদ চৌধুরী টিপু, পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশিদ প্রমুখ।

শীর্ষ সংবাদ:
পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন         সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম