রবিবার ৬ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার প্রস্তুতি

  • শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য

সুধীর বরণ মাঝি, শিক্ষক,

ডক্টর মালিকা কলেজ ,৭/এ, ধানমন্ডি

ঢাকা-১২০৯, মোবাইল- ০১৯১২-২৯৫০৮৫

.................................................................

প্রস্তুতি ৩য় অধ্যায়

(পূর্ব প্রকাশের পর) এইচআইভি /এইডস-এর প্রভাব ঃ স্বাস্থ্যব্যবস্থায় যেমন এইচআইভি /এইডস এর ক্ষতিকর প্রভাব রয়েছে, তেমনি পারিবারিক,সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রেও মারাত্মক ক্ষতিকর প্রভাব রয়েছে।

১। স্বাস্থ্যব্যবস্থার ওপর প্রভাব ঃএইচআইভি ভাইরাস একবার দেহে প্রবেশ করলে তা সারা জীবন শরীরের মধ্যে থাকে এবং শরীরিক সম্পর্ক বা একই সিরিঞ্জের মাধ্যামে অন্যের শরীরেও ছড়ায়। স্বাস্থ্যব্যবস্থার জন্য এটা মারাত্মক হুমকিস্বরূপ। এই রোগের প্রতিষেধক না থাকায় আক্রান্ত হলে চিকিৎসার জন্য প্রচুর অর্থের প্রয়োজন হয়। এতে স্বাভাবিক স্বাস্থ্যব্যবস্থায় অতিরিক্ত চাপ পড়ে।

২। পরিবারের ওপর প্রভাব ঃ এইচআইভি আক্রন্ত ব্যক্তি জীবিত থাকা অবস্থায় তাকে স্থানীয় লোকজন,পাড়া-প্রতিবেশী সবাই এড়িয়ে চলে। সমাজে তাকে ও তার পরিবারকে সামাজিকভাবে হেয় হতে হয়। এইডস আক্রান্ত ব্যক্তি কর্মরত থাকলে তাকে কাজ বা চাকরি থেকে অব্যহতি দেওয়া হয়। তার চিকিৎসার জন্য অতিরিক্ত অর্থ ব্যয় করতে হয়। ফলে পরিবারে আর্থিক অনটন দেখা দেয়।এছাড়া আক্রান্ত ব্যক্তি মারা গেলে তার ছেলেসেয়েরা এতিম হয়ে অবহেলা- অনাদরে বড় হয়। শারীরিক ও মানসিক বিকাশ বাধাগ্রস্থ হয়, এমনকি অর্থাভাবে পড়াশোনা বন্ধ হয়ে যায়।

৩। অর্থনৈতিক প্রভাব ঃ এইডস আক্রান্ত ব্যক্তির কর্মক্ষমতা কমে যায়। ফলে সে কাজকর্ম, আয়-রোজগার করতে পারে না । এতে ঐ ব্যক্তির উন্নয়ের ওপর বিরূপ প্রভাব পড়ে। যেসব দেশে এইডসের প্রকোপ বেশি, সেখানে সামাজিক ও অর্থনৈতিক স্থবিরতা নেমে আসে।

৫। অনৈতিক দৈহিক সম্পর্ক কী? এইডস মানব দেহে কিভাবে সংক্রমিত হয় ?

ভূমিকা ঃ মানুষ পৃথিবীর সর্বশ্রেষ্ঠ জীব। তার মূল্যবোধ, মনুষত্ব ,বিবেক এগুলো তার একটা নৈতিক চরিত্র নির্ধারন করে। কোন মানুষ যখন এগুলো হারিয়ে তখন তার নৈতিক অবক্ষয় শুরু হয় এবং সে নানা রকম অনৈতিক কাজে জড়িয়ে পড়ে।

অনৈতিক দৈহিক সম্পর্ক ঃ এইডস সম্পর্কে আলোচনা শুরু করলেই চলে অনৈতিক দৈহিক সম্পর্ক। বিবাহ বহির্ভূত যৈানমিলনকে অনৈতিক দৈহিক সম্পকর্ বলে। লিভ টুগেদার অনৈতিক দৈহিক সম্পর্কের একটা অংশ। প্রধানত কৌতুহল এবং আবেগের বশবর্তী হয়ে কিশোর-কিশোরীরা অবৈধভাবে পরস্পর যৌন সম্পর্কে মিলিত হওয়াকে অনৈতিক দৈহিক সম্পকর্ বলে। চরিত্রগত অবক্ষয়ের ফলে এরকম সম্পর্ক হয়ে থাকে। অনেক ক্ষেত্রে কিশোর-কিশোরীরা বাবা-মায়ের অভিমান করে এরকম অবৈধ কাজ করে ফেলে।

এইডস মানব দেহে যে ভাবে সংক্রমিত হয় ঃ এইচআইভি ভাইরাস মানবদেহের কয়েকটি তরল পদার্থে যেমন: রক্ত,রস, বীর্য ও মায়ের বুকের দুধে বেশি থাকে । ফলে মানব দেহের এই তরল পদার্থগুলোর আদান-প্রদানের মাধ্যমে এইচআইভি ছড়াতে পারে। এইচআইভি সুনির্দিষ্টভাবে যে সব উপায়ে ছড়ায়, তা হলো - ১। এইচআইভি/ এইডস আক্রান্ত রোগীর রক্ত কোন ব্যক্তির দেহে পরিসঞ্চালন করলে। ২। আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত সুচ বা সিরিঞ্জ অন্যকোন ব্যক্তি ব্যবহার করলে । ৩। আক্রান্ত ব্যক্তির কোন অঙ্গ বা দেহকোষ অন্যকোন ব্যক্তির দেহে প্রতিস্থাপন করলে। ৪। আক্রান্ত মায়ের মাধ্যমে ( গর্ভধারণকালীন,প্রসবকালে বা মায়ের দুধ পানকালে ) তার শিশু এই রোগে সংক্রমিত হতে পারে। ৫। অনৈতিক ও অনিরাপদ দৈহিক মিলন করলে

৬। অন্যের ব্যবহৃত ব্লেড বা রেজার ব্যবহার করলে।

উপসংহার ঃ পরিশেষে আমরা বলতে পারি এইচআইভি/ এইডস কী,কীভাবে সংক্রমিত হয়,লক্ষণ,প্রতিরোধমূলক ব্যবস্থা কী প্রভৃতি সম্পর্কে বিস্তারিত জানা ও সকলকে সচেতন করা প্রয়োজন।

৬। এইচআইভি /এইডস প্রতিরোধের উপায় কী ?

ভূমিকা ঃ এইচআইভি/ এইডস কী,কীভাবে সংক্রমিত হয়,লক্ষণ,প্রতিরোধমূলক ব্যবস্থা কী প্রভৃতি সম্পর্কে বিস্তারিত জানা ও সকলকে সচেতন করা প্রয়োজন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’