সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবারও বর্ষায় জলাবদ্ধতার আশঙ্কায় রাজধানীবাসী

স্টাফ রিপোর্টার ॥ প্রতিবছরের মতো এবারও বর্ষা মৌসুমে জলাবদ্ধতার আশঙ্কায় রাজধানীবাসী। খাল ও ড্রেনগুলো বর্জ্যমুক্ত করা না গেলে এ সমস্যা সমাধান সম্ভব নয় বলে মত তাদের। তবে এবার জলাবদ্ধতা সমস্যা নিরসনে সমন্বিত উদ্যোগ নিয়েছে ঢাকা ওয়াসা ও সিটি করপোরেশন। তাই এবার তাদের আশা, হয়ত জলজটের ভোগান্তি অনেকটাই কমে আসবে নগরবাসীর।

সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা তৈরি হয় রাজধানীর প্রায় সব এলাকায়। মূল সড়ক বা উঁচু জায়গা থেকে অল্প সময়ে পানি নিষ্কাশন সম্ভব হলেও তুলনামূলক নিচু স্থানে বৃষ্টি মানেই দীর্ঘস্থায়ী জলাবদ্ধতা। এ বছরও বর্ষার আতঙ্কে রয়েছেন নগরবাসী। তাই সিটি করপোরেশন বা ওয়াসার পদক্ষেপের বাইরেও নিজস্ব উদ্যোগে চলছে ড্রেন পরিষ্কারের কাজ।

কর্মকর্তারা বলছেন, খাল ও ড্রেন দিয়ে দ্রুত পানি সরতে না পারায় জলাবদ্ধতা তৈরি হয়। কর্তৃপক্ষের দাবি, নিষেধাজ্ঞা অমান্য করে বর্জ্য ফেলায় খালগুলোতে পানি প্রবাহ বন্ধ হয়ে যায়। ফলে খাল ও ড্রেন নিয়মিত পরিষ্কার করেও সমস্যার স্থায়ী সমাধান হচ্ছে না।

ঢাকা ওয়াসা প্রধান প্রকৌশলী জানান, বর্ষা মৌসুমকে সামনে রেখে সিটি কর্পোরেশন, রাজউক, ওয়াসাসহ পাঁচটি প্রতিষ্ঠান সমন্বিতভাবে কাজ করছে। স্বল্পমেয়াদী পদক্ষেপে আপাতত দুর্ভোগ কিছুটা কমলেও জলাবদ্ধতা নিরসনে কার্যকর দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নেয়ার দাবি রাজধানীবাসীর।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন