বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌরবিদ্যুৎচালিত প্লেন আকাশে উড়লো ১৭ ঘণ্টা

সৌরবিদ্যুৎচালিত প্লেন আকাশে উড়লো ১৭ ঘণ্টা

অনলাইন ডেস্ক॥ এবার কী তাহলে মহাকাশ ভ্রমণে নতুন দিগন্ত উন্মোচন হতে যাচ্ছে। অন্তত ফুয়েলহীন প্লেন উড্ডয়ন ও সফল অবতরণ সেটারই জানান দিচ্ছে।

সৌরবিদ্যুৎচালিত ‘সোলার ইমপালস ২’ নামে একটি প্লেন ১৭ ঘণ্টা আকাশে উড়ে সফল অবতরণ করে বিশ্ব রেকর্ড করেছে। বৃহস্পতিবার (২৬ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানায়।

কোনো ফুয়েল ব্যবহার না করে শুধু নবায়নযোগ্য জ্বালানি (সৌর বিদ্যুৎ) কাজে লাগিয়ে উড্ডয়ন ও সফল অবতরণ বলে ‘সোলার ইমপালস ২’। এর আগে ২০১৫ সালের মার্চ মাসে প্রথমবারের আকাশে উড়েছিলো প্লেনটি। তবে এবার দীর্ঘ ১৭ ঘণ্টার মহাশূন্য ভ্রমণ শেষে সফল অবতরণ করে বিশ্বরেকর্ড করেছে বলে দাবি করছেন ‘সোলার ইমপালস ২’ এর গবেষক ও বিজ্ঞানীরা।

বুধবার (২৫ মে) সন্ধ্যায় যুক্তরাষ্টের অহিও রাজ্যের ডেটন থেকে ‘সোলার ইমপালস ২’ উড়াল দেয়। মহাশূন্য ভ্রমণ শেষে প্লেনটি বৃহস্পতিবার রাত ৮টা ৪৯ মিনিটে লিহাই ভ্যালি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে অবতরণ করে। সুইস পাইলট বারট্রান্ড পিচার্ড প্লেনটির উড্ডয়ন, পরিচালনা ও সফল অবতরণে দায়িত্ব পালন করেন।

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার