সোমবার ৭ আষাঢ় ১৪২৮, ২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিম নিবন্ধনে শেষ মুহূর্তে উপচেপড়া ভিড়

সিম নিবন্ধনে শেষ মুহূর্তে  উপচেপড়া  ভিড়

ফিরোজ মান্না ॥ সিম রিম পুনঃনিবন্ধনের আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। শেষ সময়ে এসে কাস্টমার কেয়ার ও রিটেইলার বা এজেন্টদের দোকানে গ্রাহকদের উপচে পড়া ভিড় জমেছে। সিম বা রিম পুনঃনিবন্ধন করতে হবে। তাই তড়িঘড়ি সিম নিবন্ধনে। গ্রাহকদের এমন তড়িঘড়িতে বাদ সেধেছে এনআইডি সার্ভার। সার্ভারে সমস্যা দেখা দেয়ায় নিবন্ধন কার্যক্রম ব্যাহত হয়েছে দুপুর পর্যন্ত। অবশ্য এনআইডি সার্ভারের সমস্যার অভিযোগ তুলেছেন মোবাইল অপারেটররা। তবে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অপারেটরদের অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন। প্রতিমন্ত্রী বলেন, এনআইডি সার্ভারে (ন্যাশনাল পরিচয়পত্র) কোন সমস্যা নেই। অপারেটররা সিম রিম নিবন্ধন নিয়ে শেষ সময়ে টালবাহানা শুরু করেছে। তারা আরও সময় বাড়িয়ে নেয়ার জন্য এমন একটি মিথ্যা কথা প্রচার করছে। সমস্যা অপারেটরদের সার্ভারে। এটা তারা স্বীকার না করে দোষ চাপাচ্ছে এনআইডি সার্ভারের ওপরে। বিষয়টি দেখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

শুক্রবার দেশের বিভিন্ন এলাকায় সিম রিম পুনঃনিবন্ধন কেন্দ্রগুলোতে মানুষের উপচে পড়া ভিড় হয়। ছুটির দিনে সকাল থেকেই নিবন্ধন কেন্দ্রগুলোতে গ্রাহকরা আসতে থাকে। সিম নিবন্ধনের জন্য আসা ব্যক্তিদের সামাল দিতে হিমশিম খেতে হয় তাদের। গ্রাহকদের ব্যাপক উপস্থিতির কারণে সকালে কয়েক ঘণ্টার জন্য মূল ‘সার্ভার ডাউন’ হয়ে যায়। ফলে নিবন্ধনের কাজে সকাল থেকে দুপুর পর্যন্ত গতি কম ছিল। তবে কোন কেন্দ্রেই কাজ বন্ধ হয়নি। সার্ভারের ধীর গতির সময় ফরম পূরণসহ অন্যান্য কাজ হয়েছে।

সার্ভার ডাউন নিয়ে অপারেটরদের অভিযোগ তোলা ভিত্তিহীন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি বলেন, জাতীয় পরিচয়পত্র সার্ভার ডাউন হয়নি। সার্ভারে কোন সমস্যা হলে মোবাইল ফোন অপারেটরদের সার্ভারে সমস্যা হয়েছে। এটা ইচ্ছেকৃত কিনা বিষয়টি তদন্ত সাপেক্ষ হয়ে দাঁড়িয়েছে। ৯ থেকে ১০ কোটি সিম নিবন্ধন হলে সরকারের লক্ষ্য পূরণ হবে। যে সিমগুলো ঝরে পড়বে সেগুলো সন্ত্রাসী কর্মকা-ের জন্য বা অবৈধ ভিআইপি কাজের জন্য বা জঙ্গী অর্থায়নে ব্যবহার করা হতো। তাছাড়া এই সেক্টরে শৃঙ্খলা আনতেই সিম রিম পুনঃনিবন্ধন করা হচ্ছে। এখন থেকে যে কেউ ইচ্ছে করলেই রাস্তা থেকে সিম কিনতে পারবেন না। সিম কিনতে হলে বায়োমেট্রিক পদ্ধতিতেই কিনতে হবে।

রূপগঞ্জ থেকে নিজস্ব সংবাদদাতা মীর আব্দুল আলীম জানান, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম শুক্রবার রূপগঞ্জে এসে বলেছেন, বৃহস্পতিবার পর্যন্ত ৮ কোটি ৩৮ লাখ সিম পুনঃনিবন্ধন হয়েছে। এনআইডি’ সার্ভার ডাউন হয়নি। মোবাইল অপারেটরদের সমস্যা কিনা তা দেখতে হবে। আমি মনে করি, অপারেটরদের আরও সচেতন হওয়া দরকার ছিল। এটা গণতান্ত্রিক সরকার, আমরা জনপ্রতিনিধিরা মানুষকে ভোগান্তি দেয়ার জন্য এখানে আসিনি। জনগণের প্রতি বর্তমান সরকার সব সময় শ্রদ্ধাশীল। সিম পুনঃনিবন্ধনের সময় বাড়ানো হবে কিনা তা আজ শনিবার বিস্তারিত জানানো হবে।

শীর্ষ সংবাদ:
কর্ণফুলী গ্যাস কোম্পানির জমি ক্রয়ে ৮৭ কোটি টাকা লোপাট         টেকসই উন্নয়নের সমতাভিত্তিক আইনী কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বের কারণেই এমন পৈশাচিকতা         পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানো শেষ         বিটকয়েন বিক্রির টাকায় পর্নোগ্রাফির বাণিজ্য         সন্ধান দিলে         ভারত থেকে বাংলাদেশের টিকা পাওয়া এখনো অনিশ্চিত : হাইকমিশনার         যেকোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সর্বদা প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮২         ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         টেকসই উন্নয়নের জন্য বৈষম্যহীন ও সমতাভিত্তিক আইনি কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         বীর মুক্তিযোদ্ধারা মাসিক সম্মানী পাবেন ২০ হাজার টাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক শক্তির জোর তৎপরতা দরকার         রাজশাহীতে ধসে পড়ল বহুতল ভবন         খুবির সকল পরীক্ষা স্থগিত         ‘দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে’         প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার         ‘নিবন্ধনহীন মোটরসাইকেল বাইরে বের হতে পারবে না’         হাসপাতালে মাহবুব তালুকদার