শনিবার ১৫ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বার কাউন্সিল নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে আবেদন

বার কাউন্সিল নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করে আবেদন

স্টাফ রিপোর্টার ॥ সম্প্রতি অনুষ্ঠিত বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচন ও এর ফলাফলের গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে পাঁচটি আবেদন করা হয়েছে। বুধবার বার কাউন্সিল সচিব আ ক ম জহুরুল আলম বরাবর আবেদনগুলো করেন নির্বাচনে পরাজিত প্রার্থী বিএনপিপন্থি আইনজীবী সানাউল্লা মিয়াসহ সংক্ষুব্ধ কয়েকজন আইনজীবী। আবেদনে বিবাদী করা হয়েছে বার কাউন্সিলের চেয়ারম্যানসহ বিজয়ী সব প্রার্থীকে।

২৬ আগস্ট অনুষ্ঠিত নির্বাচনে ১৪টি পদের বিপরীতে ১১টিতে জয়ী হন ক্ষমতাসীন দলের সমর্থক আইনজীবীরা। এরপর ৩ সেপ্টেম্বর নির্বাচনের ফল প্রকাশ করে গেজেট জারি হয়। নিয়ম অনুসারে প্রথম বৈঠকে (২২ সেপ্টেম্বর) ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার।

বার কাউন্সিলের নির্বাচনী ট্রাইব্যুনাল তিন সদস্য নিয়ে গঠিত। তারা হলেন, অ্যাডভোকেট হাবিবুল ইসলাম ভূঁইয়া, গোলাম মোস্তফা ও এবিএম ওয়ালীউর রহমান খান। আবেদনে সানাউল্লা মিয়া সরকার সমর্থক বিজয়ী প্রার্থী শ ম রেজাউল করিম, মহসিন মিয়া বিজয়ী প্রার্থী জেড আই খান পান্না এবং গোলাম মোস্তফা খান নির্বাচিত প্রার্থী কাজী নজিবুল্লাহ হিরুকে বিজয়ী ঘোষণা করার বৈধতা চ্যালেঞ্জ করেন।

অপরদিকে পাঁচ ভোটার এ এস এম মোক্তার কবির খান, মাজেদুল ইসলাম পাটোয়ারী, জসিম সরকার, মোহাম্মদ আলী, হযরত আলী নির্বাচিত সদস্য আবদুল মতিন খসরু এবং ভোটার নাজমুল হুদা, এহসানুর রহমান, সানজিদ সিদ্দিকী, নাঈমা জামান, এস এম জুলফিকার আলী পুরো নির্বাচন প্রক্রিয়াকেই চ্যালেঞ্জ করেছেন। আবেদনকারীদের দাবি, বার কাউন্সিলের আইন অনুসারে সব ব্যালট চেয়ারম্যান গণনা করবেন। কিন্তু চেয়ারম্যান ব্যালট গণনা না করে শুধু বিভিন্ন আইনজীবী সমিতি থেকে আসা ভোট একত্র করে বিজয়ীদের নাম ঘোষণা করেন।

শীর্ষ সংবাদ:
মিয়ানমারের সঙ্গে আলোচনা করতে মোমেনের আহ্বান         ডিজিটাল নিরাপত্তা আইন ফের পর্যালোচনা করা হবে ॥ আইনমন্ত্রী         নতুন পরিচয়ে দেশ ॥ এলডিসি থেকে উন্নয়নশীলের মর্যাদা         বিশ্বে শুরু হচ্ছে সিঙ্গেল ডোজ ভ্যাকসিন প্রয়োগ         কৃষি উৎপাদন বাড়াতে চট্টগ্রামে ৭২৫ কিমি খাল কাটা হবে ॥ কৃষিমন্ত্রী         পঞ্চম দফায় ২৯ পৌরসভায় ভোট কাল         চিকিৎসকের বাসায় শিশু গৃহকর্মীকে অমানুষিক নির্যাতন         ভ্যাকসিন নিয়ে অবশেষে ভুল ভাঙল         করোনা ভাইরাসে আরও ১১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৪৭০         ‘সাগরে ভাসমান রোহিঙ্গারা বাংলাদেশের জলসীমা থেকে দূরে’         উন্নয়নশীল দেশে উত্তরণের সুখবর জানাতে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী         মুশতাকের মৃত্যুর কারণ জানতে প্রয়োজনে তদন্ত কমিটি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         সিলেটে দুই বাসের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৮         মুশতাকের মৃত্যুর প্রতিবাদে শাহবাগে অবরোধ করে বিক্ষোভ         বগুড়ায় বাসের ধাক্কায় প্রাণ গেল চার জনের         করোনা ভাইরাস ॥ বিশ্বজুড়ে মৃত্যু ২৫ লাখ ছাড়াল         বাইডেনের নির্দেশে সিরিয়ায় ইরানপন্থী মিলিশিয়াদের ওপর যুক্তরাষ্ট্রের হামলা         করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ছাড়াল আড়াই লাখ         ভারত বায়োটেকের ২ কোটি ডোজ ভ্যাকসিন কিনবে ব্রাজিল         চীনের উইঘুর নিপীড়ন গণহত্যা ॥ ডাচ পার্লামেন্ট