মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুরো শক্তির দল নিয়েই আসছে ভারত

প্রকাশিত : ২১ মে ২০১৫
  • বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ
  • টেস্ট অধিনায়ক বিরাট কোহলি
  • ওয়ানডে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি
  • ফিরেছেন স্পিনার হরভজন সিং

স্পোর্টস রিপোর্টার ॥ বিরাট কোহলিসহ সিনিয়র ক্রিকেটাররা বাংলাদেশে নাও আসতে পারেন। শেষ পর্যন্ত বিশ্রাম যে চেয়েছেন, তা পেতে পারেন। এ নিয়ে চলেছে আলোচনা, জল্পনা-কল্পনা। অবশেষে সব দূর হয়ে গেল। বাংলাদেশ সফরের জন্য পুরো শক্তির দলই ঘোষণা করে দিল ভারতের ক্রিকেট বোর্ড। যেখানে কোহলি, ধোনিসহ সিনিয়র ক্রিকেটাররা সবাই আছেন। ১০ জুন থেকে ফতুল্লায় শুরু হতে যাওয়া একমাত্র টেস্টে নেতৃত্ব দেবেন কোহলি। আর ১৮, ২১ ও ২৪ জুন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে যে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে হবে; নির্ধারিত ওভারের সিরিজের নেতৃত্বে থাকছেন ধোনি। দুই বছর পর টেস্ট দলে ফিরেছেন স্পিনার হরভজন সিং। বুধবার বাংলাদেশ সফরের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বিশ্রাম দেয়া হয়নি কোন সিনিয়র ক্রিকেটারকে। টেস্ট দলে চমক অভিজ্ঞ স্পিনার হরভজন সিং’ই। দুই বছর পর টেস্ট দলে ডাক পেয়েছেন এই অফ স্পিনার।

২০১৩ সালে সর্বশেষ ভারতের হয়ে টেস্ট খেলেছেন তিনি। ২০১১ সালে শেষ ওয়ানডে খেলেছেন এই ডানহাতি স্পিনার। কোহলি, ধোনিসহ সিনিয়র ক্রিকেটাররা বাংলাদেশ সফরে আসছেন না। এমন গুঞ্জন যে উঠেছিল, তা অবসান হয়েছে। শেষপর্যন্ত যুবরাজ সিং, বীরেন্দর শেবাগ, জহির খানদের বিদায় নেয়ার সুযোগ দেয়া হবে বলে যে গুঞ্জন উঠেছিল, তা আর বাস্তবে দেখা যায়নি। ইনজুরির কারণে ওয়ানডে দলে নেই পেসার মোহাম্মদ শামি। তার বদলে ডাক পেয়েছেন ধাওয়াল কুলকার্নি। বিশ্বকাপের আগে যে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে খেলেছে ভারত, সেই দলে পরিবর্তন বলতে এক শামিই। এছাড়া বাকি সবাইকেই বাংলাদেশের বিপক্ষে সিরিজে রাখা হয়েছে। তাতে এটাও বোঝা যাচ্ছে, পাকিস্তানকে যে বাংলাদেশ ‘হোয়াইটওয়াশ’ করেছে; তাতে ভারত সিরিজ নিয়ে ভালই চিন্তায় পড়েছে। বিসিসিআইয়ের নির্বাচক কমিটির প্রধান হচ্ছেন সন্দ্বীপ পাটে। তিনি দল নিয়ে বলেছেন, ‘বাংলাদেশ দলে অনেক বামহাতি ব্যাটসম্যান আছে। দ্বিতীয় অফ স্পিনারের দরকার ছিল। তাই হরভজনকে নেয়া হয়েছে।’ রঞ্জি ট্রফিতে তিন ম্যাচ খেলে ৬ উইকেট নিয়েছেন হরভজন। আইপিএলে দুর্দান্ত বোলিং করছেন। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ১৪ ম্যাচে ১৬ উইকেট নিয়েছেন।

হরভজনকে তাই দলে যুক্ত করতে হয়েছে বিসিসিআই নির্বাচক কমিটিকে। কিন্তু এত যে কোহলিদের না আসা নিয়ে আলোচনা, এটা কেন হয়েছে? কোহলি বিশ্রাম নেয়ার জন্য বিসিসিআইয়ের কাছে চিঠি দেয়াতেই। টানা চার মাস ধরে ক্রিকেট খেলছেন দলের সিনিয়র ক্রিকেটাররা। তাই বাংলাদেশ সফরে না এসে বিশ্রাম চেয়েছিলেন সিনিয়ররা। কিন্তু সেই বিশ্রাম দেয়া হয়নি।

কোহলিকে তাহলে কিভাবে সফরের জন্য রাজি করানো হলো? সেই প্রশ্নও উঠছে। ভারতের গণমাধ্যম থেকেই জানা গেছে, বাংলাদেশ সফরের দল নির্বাচনী বৈঠকের আগে সিনিয়রদের সফরে যাওয়া নিয়ে টালবাহানা অব্যাহত ছিল। একদিকে মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহলি-সহ সিনিয়র ক্রিকেটাররা সফর থেকে সরে দাঁড়াতে চেয়েছেন ক্লান্তির কারণে। আরেকদিকে ভারতীয় বোর্ড আবার বোঝানোর চেষ্টা করে গেছেন বিরাট কোহলিদের। সিনিয়র ক্রিকেটাররা বোর্ডকে জানিয়েছেন যে, গত বছর নবেম্বর-ডিসেম্বর থেকে তাদের টানা খেলে যেতে হচ্ছে। প্রথমে অস্ট্রেলিয়া সফর, তার পর বিশ্বকাপ, তারপর আইপিএল। আইপিএলের পরে শুধু বাংলাদেশ সফর নয়, জিম্বাবুইয়ে এবং শ্রীলঙ্কা সফরও আছে ভারতের। কোহলিরা চাইছিলেন, প্রথম দুটো বাদ দিয়ে একেবারে শ্রীলঙ্কা সফর থেকে শুরু করতে। কিন্তু সেই প্রস্তাবে বোর্ড আবার ইচ্ছুক নয়। জানা গেল, বেসরকারীভাবে বোর্ড এটা বলে বিরাটকে রাজি করাতে চাইছে যে ইতোমধ্যেই তিনি একটা টেস্টে দেশকে নেতৃত্ব দিয়ে ফেলেছেন। সেখানে কেন তিনি পরেরটাতেই খেলতে চাইছেন না? গত অস্ট্রেলিয়া সফরে এ্যাডিলেড টেস্টে বিরাট অধিনায়কত্ব করলেও সেটা করেছিলেন স্ট্যান্ডবাই ক্যাপ্টেন হিসেবে। পরে সফরের তৃতীয় টেস্ট খেলে মহেন্দ্র সিংহ ধোনি টেস্ট থেকে অবসর নিয়ে নেয়ায় সিডনি টেস্টে বিরাট সরাসরি ভারত অধিনায়কত্বের মুকুট পেয়ে যান। বোর্ড মনে করছে, বিরাটের অধিনায়কত্বে ‘বিরতি’ থাকা ঠিক হবে না। বিরাটকে চাপ দেয়া হয়নি। কিন্তু তাকে বলা হয়েছে, বিষয়টা ভেবে দেখতে। বিরাট ভেবে দেখেছেন। তাতে কাজও হয়েছে।

সমস্যা শেষ মুহূর্তে দেখা দিয়েছিল ধোনিকে নিয়ে। বিরাট শেষ পর্যন্ত রাজি হলেও ধোনি সমঝোতার পথে হাঁটতে রাজি হচ্ছিলেন না। বাংলাদেশ সফরে না গেলে ওয়ানডে দলটি খুব বেশি তারুণ্য নির্ভর হয়ে যায়। এ বলে ধোনিকেও শেষ পর্যন্ত রাজি করানো গেছে। তাতে সিনিয়র সবাইকেই বাংলাদেশে পাঠাচ্ছে বিসিসিআই।

টেস্ট দল ॥ বিরাট কোহলি (অধিনায়ক), মুরলি বিজয়, শিখর ধাওয়ান, রাহুল, চেতশ্বর পুজারা, আজিঙ্কিয়া রাহানে, রোহিত শর্মা, ঋদ্বিমান সাহা, রবীচন্দ্রন অশ্বিন, হরভজন সিং, কার্ন শর্মা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, ভরুন এ্যারন, ইশান্ত শর্মা।

ওয়ানডে দল ॥ মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রোহিত শর্মা, আজিঙ্কেয়া রাহানে, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সুরেশ রায়না, আমবাতি রায়ুডু, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, আক্সার পাটেল, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, মোহিত শর্মা, স্টুয়ার্ট বিন্নি, ধাওয়াল কুলকার্নি।

প্রকাশিত : ২১ মে ২০১৫

২১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: