আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দুর্ধর্ষ কিউইদের মুখোমুখি উইন্ডিজ

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫
  • নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ শেষ কোয়ার্টার আজ

স্পোর্টস রিপোর্টার ॥ স্বপ্ন পূরণের পথে মাত্র ম্যাচ তিন বাকি। সেমির টিকেটের জন্য চতুর্থ ও শেষ কোয়ার্টারে আজ দুর্ধর্ষ কিউইদের মুখোমুখি হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়রা সাবেক চ্যাম্পিয়ন, অন্যদিকে কখনও ফাইনাল খেলা হয়নি নিউজিল্যান্ডের। সে অর্থে এগিয়ে থাকার কথা ভিভ রিচার্ডস-ব্রায়ান লারার উত্তরসূরিদেরই। কিন্তু কথা যখন ১১তম বিশ্বকাপ নিয়ে তখন সমীকরণ বদলে যেতে বাধ্য! অবিশ্বাস্য ক্রিকেট খেলছে সহআয়োজক কিউইরা। পুল ‘এ’ থেকে ছয় ম্যাচের সব জিতে শেষ আটে উঠে এসেছে ব্রেন্ডন ম্যাককুলামের দল। অন্যদিকে বোর্ড-খেলোয়াড় দ্বন্দ্বে জর্জরিত ভঙ্গুর উইন্ডিজকে পুল ‘বি’ থেকে (তিন জয়, তিন হার) কোনমতে টেনে টুনে কোয়ার্টারে তুলে এনেছেন তরুণ জেসন হোল্ডার।

সুদূর অতীতের পরিসংখ্যান বাইরে রাখলে নিশ্চিত করেই এগিয়ে থাকছে নিউজিল্যান্ড। তার ওপর দুর্বার কিউইরা খেলবে ঘরের মাঠ ওয়েলিংটনে। গত মৌসুম থেকে চমৎকার ক্রিকেট খেলছে ম্যাককুলাম বাহিনী। এ সময় ওয়েস্ট ইন্ডিজ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ জিতে চমক দেখায় তারা। বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে ওয়ানডে সিরিজিও উড়িয়ে দেয় লঙ্কানদের। আসরে নিজেদের হিসেবের কাতারে তুলে আনে ‘ব্ল্যাক ক্যাপসরা’। বিশ্বকাপে শুরু থেকেই প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে দিতে থাকে। উদ্বোধনী দিনে শ্রীলঙ্কাকে হারায় ৯৮ রানের ব্যবধানে। স্কটল্যান্ডকে ৩, ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে অব্যাহত রাখে সে ধারা। সবচেয়ে ‘হাইপ্রোফাইল’ ম্যাচে চারবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ১ উইকেটে হারায় ম্যাককুলাম বাহিনী! এরপর আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষে ৬ ও ৩ উইকেটের জয়।

ওয়েস্ট ইন্ডিজ শেষ আটে আসে অনেকটা খুঁড়িয়ে খুঁড়িয়ে। সমান তিন জয় নিয়ে নেট রান রেটে আয়ারল্যান্ডকে পেছনে ফেলে তারা। পুল-পর্বের একেবারে শেষ ম্যাচে পাকিস্তান আয়াল্যান্ডকে হারালে কপাল খোলে লারার উত্তরসূরিদের। নিজেদের প্রথম ম্যাচেই যারা এই আইরিশদের কাছেই হেরেছিল ৪ উইকেটে! হারে দক্ষিণ আফ্রিকা (২৫৭ রান) আর ভারতের কাছেও (৪ উইকেটে)। তবে পাকিস্তন (১৫০ রান), জিম্বাবুইয়ে (৭৩ রান) ও আমিরাতকে (৬ উইকেটে) হারিয়ে শেষ মুহূর্তে কোয়ার্টারের টিকেট পায় হোল্ডার বাহিনী। সুতরাং নিশ্চিত করেই আজ ফেবারিট হিসেবে নামছে কিউইরা। গ্রুপ পর্বের মতোই আক্রমণাত্মক ক্রিকেট খেলতে প্রত্যয়ী ম্যাককুলাম বাহিনী। ‘আমরা আক্রমণাত্মক ক্রিকেটের ধারাটা অব্যাহত রাখতে চাই।’ বলেন তিনি।

অধিনায়ক নিজেই দলটির আক্রমণাত্মক ধারার বড় বিজ্ঞাপন। ব্যাট হাতে একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে সক্ষম। তিন হাফ সেঞ্চুরিতে ২৫৭ রান তার। দারুণ ফর্মে থাকা ওপেনার মার্টিন গাপটিল ১ সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরিতে করেছেন ২৬১ রান। আছেন রস টেইলর, কোরি এ্যান্ডারসনের মতো ‘ডেঞ্জারম্যান’। বল হাতে দুরন্ত স্বাগতিক পেসাররা। ট্রেন্ট বোল্ট আসরের চতুর্থ সর্বাধিক ১৫ উইকেট শিকারি, সঙ্গী টিম সাউদি ১৩। ও হ্যাঁ ১৩ উইকেট নিয়ে স্পিনারদের মধ্যে সবার ওপরে অভিজ্ঞ ড্যানিয়েল ভেট্টোরি। সব মিলিয়ে দারুণ ভারসাম্যপূর্ণ নিউজিল্যান্ড। তবে ফেবারিটের চাপ নিয়ে নামতে চান না অধিনায়ক। নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে মুখিয়ে তারা।

বিপরীতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সমীকরণ বদলে দেয়ার সামর্থ্য রয়েছে কেবল একজনেরই। তিনি ক্রিস গেইল। ব্যাট হাতে জ্যামাইকান টর্নেডো নিজের দিনে কি করতে পারেন, সেটি নতুন করে বলার প্রয়োজন নেই। জিম্বাবুইয়ের বিপক্ষে বিশ্বকাপ ইতিহাসের এক ডাবল সেঞ্চুরি হাঁকানো এই উইলোবাজকে নিয়ে অবশ্য বড় রকমের অনিশ্চয়তা রয়েছে। ইনজুরির জন্য শেষ ম্যাচে খেলতে পারেননি। ধোঁয়াশা রয়েছে আজ মাঠে নামা নিয়েও! যদিও ক্যারিবীয় সংবাদ মাধ্যমের ধারণা, প্রয়োজনে একাধিক ইনজেকশন নামবেন তিনি। কারণ আজ হেরে গেলে তো বিশ্বকাপই শেষ। অবশ্য শুক্রবার এই রিপোর্ট লেখার সময়ও সুপার ব্যাটসম্যান নিয়ে দলটির কর্মকর্তাদের পক্ষ থেকে পরিষ্কার কিছুই জানানো হয়নি।

সাবেক চ্যাম্পিয়ন হলেও পরিস্থিতি যা, তাতে এবার অন্তত শিরোপার আশা নিয়ে আসেনি ক্যারিবীয়রা! বিশ্বকাপের মাত্র দু’মাস আগে বেতন-ভাতা প্রশ্নে বোর্ডের সঙ্গে দ্বন্দ্বের জড়িয়ে পড়েন সে সময়ের অধিনায়ক ডোয়াইন ব্রাভোসহ একাধিক সিনিয়র খেলোয়াড়। তাকে দল থেকে ছুড়ে ফেলে নতুন অধিনায়ক করা হয় আনকোড়া হোল্ডারকে। বাদ পড়েন রবি রামপল, কাইরন পোলার্ডের মতো পারফর্মার! সুতরাং ভাল খেলে ইমেজ পুনরুদ্ধারই দলটির জন্য বড় কথা। ‘জানি এটা সবচেয়ে কঠিন ম্যাচ। তবে আমরা চেষ্টা করব। ওয়েস্ট ইন্ডিজ কোয়ার্টারে আসবে, অনেকেই তা মনে করেনি। কিন্তু আমরা এসেছি। সামর্থ্যরে পুরোটা উজার করে দিতে চাই। জয়ের জন্যই মাঠে নামব।’ বলেন হোল্ডার।

প্রকাশিত : ২১ মার্চ ২০১৫

২১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: