বুধবার ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘নিষিদ্ধ’ যা কিছু

দেশীয় সংস্কৃতি রক্ষার নামে নানাবিধ প্রশাসনিক নিষেধাজ্ঞার বাড়াবাড়ি বিশ্বের সব দেশেই রয়েছে। ‘ঐতিহ্য রক্ষা’র তকমা দিয়ে এমন কিছু সরকারী নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, যা নিয়ে চলে তুমুল বিতর্ক। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, অফিসে ই-মেইল পরিসেবার ওপর নিষেধাজ্ঞা অথবা পর্নো ওয়েবসাইট ব্লক করার মতো পদক্ষেপ। একাধিক বিতর্কিত সরকারী নিষেধাজ্ঞার কারণে পৃথিবীর নানা দেশের সরকার এমন কিছু নিষেধাজ্ঞা জারি করে, যা শুনলে অবাক হতে বাধ্য।

১. দক্ষিণ-পূর্ব আফ্রিকার খুব ছোট্ট একটি দেশ বুরুন্ডি। গত বছর মার্চে বুরুন্ডিতে জগিংয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করে সে দেশের সরকার। ওই নিষেধাজ্ঞায় বলা হয়, ভোরবেলা জগিং করলে যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত হতে পারে। তখন বুরুন্ডিতে রাজনৈতিক অস্থিরতা চলছিল। সরকারের ধারণা হয়, যুবকরা একসঙ্গে ভোরবেলা জগিং করলে সরকারবিরোধী অশান্তি হতে পারে।

২. বড় চুল অনেক পুরুষেরই স্টাইল। কোন পুরুষ বড় চুল রাখলে, ইরানে না যাওয়াই তাঁর জন্য ভাল। ২০১০ সালে ইরান সরকার একটি নির্দেশিকায় জানিয়ে দেয়, কোন পুরুষ বড় চুল রাখতে পারবেন না। এমনকি পুরুষরা কী রকম চুল রাখবেন, তারও একটি তালিকাও তৈরি করে দেয় সরকার।

৩. ফরাসী রান্নার স্বাদ অটুট রাখতে, ফ্রান্সের সরকার সম্প্রতি টমেটো কেচাপের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। ফ্রান্স সরকারের দাবি, ফরাসী রান্না টমেটো কেচাপ দিয়ে খেলে, তার ঐতিহ্যবাহী ফরাসী স্বাদ নষ্ট হয়ে যায়। তাই কোন রেস্তোরাঁয় কেচাপ রাখা যাবে না।

৪. চিউইং গাম ফুলিয়ে নঁননষব বানিয়ে ফাটানো অনেকের কাছেই বেশ কেরামতির ব্যাপার। কিন্তু সিঙ্গাপুরে ১৯৯২ সাল থেকেই চিউইং গামের ওপর নিষেধাজ্ঞার খাড়া ঝুলছে। কারণ ১৯৯২ সালে সরকারী পরিবহনকে বিপাকে ফেলতে দেশের একাংশ বিক্ষোভকারী চিউইং গাম চিবিয়ে ট্রেন, বাসের সিটে, দরজায় আটকে রাখা শুরু করে।

৫. উত্তর কোরিয়ায় ব্লু অর্থাৎ নীল রঙের জিনস বন্ধ করে দিয়েছে সে দেশের সরকার। উত্তর কোরিয়া সরকারের বক্তব্য, মার্কিন আগ্রাসনের চিহ্ন ব্লু জিনস।

৬. না, পর্নোফিল্মের ওপর কোন নিষেধাজ্ঞা নেই অস্ট্রেলিয়ায়। কিন্তু পর্নোফিল্মের নায়িকার যদি স্তনদ্বয় ছোট আকারের হয়, তাহলে সেই পর্নোভিডিওর নিষেধাজ্ঞা জারি করে দেয় অজি সরকার। অস্ট্রেলিয়া সরকারের বক্তব্য, যে সব পর্নোস্টারের স্তনদ্বয় ছোট, তাঁদের ভিডিও দেখলে দেশে শিশু যৌন নিগ্রহ বাড়তে পারে।

৭. চীন সরকার ২০০০ সাল থেকে ভিডিও গেমসে নিষেধাজ্ঞা জারি করেছে। সরকারের দাবি, এসব গেম খেললে, ছাত্রদের সময় নষ্ট হয়।

সাত-সতেরো প্রতিবেদক

শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ