কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কোয়ার্টার ফাইনালে বাউচার্ড- শারাপোভা লড়াই

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫
কোয়ার্টার ফাইনালে বাউচার্ড- শারাপোভা লড়াই

স্পোর্টস রিপোর্টার ॥ মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি হচ্ছেন মারিয়া শারাপোভা এবং ইউজেনি বাউচার্ড। রবিবার নিজেদের ম্যাচে দু’জনই দারুণ জয়ে টুর্নামেন্টের শেষ আটের টিকেটি নিশ্চিত করেন। রাশিয়ান গ্লামারগার্ল মারিয়া শারাপোভা চতুর্থ পর্বে ৬-৩ এবং ৬-০ গেমে পরাজিত করেন চীনের শুয়াই প্যাংকে। আর অন্য ম্যাচে কানাডার তরুণ প্রতিভাবান তারকা খেলোয়াড় ইউজেনি বাউচার্ড ৬-১, ৫-৭ এবং ৫-২ গেমে পরাজিত করেন রোমানিয়ার ইরিনা ক্যামেলিয়া বেগুকে।

এর ফলে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি হতে যাচ্ছেন মারিয়া শারাপোভা এবং ইউজেনি বাউচার্ড। গত কয়েক মৌসুম ধরেই আলোচনার কেন্দ্রবিন্দুতে মারিয়া শারাপোভা। সুদীর্ঘ ক্যারিয়ারে পাঁচটি গ্র্যান্ডসøাম জয়ের স্বাদ পান তিনি। অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতেছিলেন ২০০৮ সালে। এবারও তার লক্ষ্য শিরোপা জেতা। আর সেই লক্ষ্যেই টুর্নামেন্টের শুরু থেকে দুর্দান্ত খেলছেন তিনি। অস্ট্রেলিয়ান ওপেনের মহড়া হিসেবে খ্যাত ব্রিসবেন ইন্টারন্যাশনাল টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েছেন শারাপোভা।

সেই পারফর্মেন্সের ধারাবাহিকতা অস্ট্রেলিয়ান ওপেনেও ধরে রেখেছেন তিনি।

তবে চতুর্থ পর্বে শুয়াই প্যাংকের বিপক্ষে ম্যাচটা কঠিন হয়েছে বলেই জানিয়েছেন শারাপোভা। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা শারাপোভা বলেন, ‘আমি যখনই শুয়াই প্যাংকের বিপক্ষে খেলি তখনই মনে হয় সমস্যার মধ্যে পড়ে যাই। প্রকৃতপক্ষে সে অসাধারণ একজন প্রতিদ্বন্দ্বী। অবিশ্বাস্যভাবেই ভাল খেলছে সে। কোটে আত্মবিশ্বাসী থাকাটা তার গুরুত্বপূর্ণ একটি গুণ। তার বিপক্ষে ম্যাচটা আমার জন্য অনেক কঠিন ছিল।’

গত মৌসুমেই বিস্ফোরণ ঘটে ইউজেনি বাউচার্ডের। গত মৌসুমে অসাধারণ পারফর্মেন্স উপহার দিয়েই টেনিস ভক্ত-অনুরাগীদের হৃদয় জয় করেন তিনি। পারফর্মেন্সের ধারাবাহিকতা চলতি মৌসুমেও ধরে রেখেছেন কানাডার তরুণ প্রতিভাবান এই টেনিস তারকা। বছরের শুরুতেই হপম্যান কাপে টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা সেরেনা উইলিয়ামসকে হারিয়ে বিশ্বকে চমকে দেন তিনি। এবার অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটে মারিয়া শারাপোভাকেও চমক দিতে প্রস্তুত ২০ বছর বয়সী এই কানাডিয়ান তারকা।

মারিয়া শারাপোভার বিপক্ষে এর আগে তিনবার কোটে নেমেছেন ইউজেনি বাউচার্ড। কিন্তু দুর্ভাগ্য শেষ তিন ম্যাচের সবই পরাজয় দেখেছেন অস্ট্রেলিয়ান ওপেনের সপ্তম বাছাই। গত বছর ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালেও মুখোমুখি হয়েছিলেন বাউচার্ড-শারাপোভা। কিন্তু সেই ম্যাচে বাউচার্ডকে উড়িয়ে দিয়েছিলেন রাশিয়ান তারকা। তবে আগের চেয়ে বর্তমানে বাউচার্ড নিজেকে আরও পরিপূর্ণ বলে দাবি করেন। এ বিষয়ে তিনি বলেন, ‘টেনিস বিশ্বের সেরা খেলোয়াড়দের বিপক্ষে লড়াই করাটা সবসময়ই অসাধারণ। এর আগেও আমরা মুখোমুখি হয়েছি। তবে গত মৌসুমে ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালটা ছিল দুর্দান্ত। দুজনই জয়ের খুব কাছাকাছি ছিলাম। সেই লড়াইটা ছিল কঠিন। কিন্তু এরপর নিজের আরও অনেক উন্নতি হয়েছে বলেই আমি মনে করি। আর সেই পারফর্মেন্সের অগ্রগতি কোয়ার্টার ফাইনালেও দেখাতে চাই।’

দিনের অন্য ম্যাচে জয়ের দেখা পেয়েছেন রাশিয়ার একাটেরিনা মাকারোভা। টুর্নামেন্টের দশম বাছাই মাকারোভা ৬-৩ এবং ৬-২ গেমে হারিয়েছেন জার্মানির অবাছাই জুলিয়া জর্জেসকে। একাটেরিনা মাকারোভা ক্যারিয়ারের সেরা সময় পার করছেন। সেমিফাইনালে উঠার পথে তার বাধা এখন রোমানিয়ার সিমোনা হ্যালেপ। টেনিস র‌্যাঙ্কিংয়ের তৃতীয় বাছাই হ্যালেপ। চীনে সদ্য শেষ হওয়া শেনঝেন ওপেরে শিরোপাও জিতেছেন হ্যালেপ। চতুর্থ পর্বে হ্যালেপ হারিয়েছেন বেলজিয়ামের ইয়ানিনা উইকমায়েরকে। তাই কোয়ার্টার ফাইনাল জিততেও দারুণ আশাবাদী ইউজেনি বাউচার্ড।

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

২৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: