সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেগুন চাষে বদলে গেছে ১৫ গ্রামের ৩শ’ কৃষকের ভাগ্য

বেগুন চাষে বদলে গেছে ১৫ গ্রামের ৩শ’ কৃষকের ভাগ্য
  • সরকারের নানামুখী উন্নয়নমূলক পদক্ষেপের সুফল

শেখ আব্দুল আওয়াল

বেগুন চাষে বদলে গেছে ১৫ গ্রামের তিন শতাধিক কৃষকের ভাগ্য। আজ তাঁরা স্বাবলম্বী। চলতি মৌসুমে বেগুন বেচে অনেক কৃষক লাখপতি হয়েছেন। আর তাঁদের এ সফলতার পেছনে কাজ করেছে সরকারের নানামুখী উন্নয়নমূলক পদক্ষেপ। ময়মনসিংহের গফরগাঁওয়ের চর আলগী, দত্তেরবাজার, টাঙ্গাব ও পাঁচবাগ ইউনিয়নের বিভিন্ন গ্রামে গোল ও লম্বা বেগুন চাষ করে বদলে গেছে কৃষকের ভাগ্যের চাকা। অনুকূল আবহাওয়ায় এবার ফলনও হয়েছে বাম্পার। এই চার ইউনিয়নে উৎপাদিত বেগুন রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে যাচ্ছে। সারা বাংলায় ছড়িয়ে পড়েছে এ এলাকার বেগুনের সুনাম, বাড়ছে চাহিদা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার ২৪০ হেক্টর জমিতে বেগুন চাষ হয়েছে, যা গত বছরের তুলনায় অনেক বেশি। উর্বর দো-আঁশ মাটির প্রাচুর্যের কারণে চর আলগী, দত্তেরবাজার, টাঙ্গাব ও পাঁচবাগ ইউনিয়নের গ্রামগুলোতে ধানের চেয়ে রবিশস্য ও সবজি আবাদ বেশি হয়। চরআলগী ইউনিয়নের নয়াপাড়া, চরমছলন্দ জিরাতিপাড়া, কাচারীপাড়া, নিধিয়ারচর ভাটিপাড়া, চরকামারিয়া, চরমছলন্দ উত্তর নয়াপাড়া ও চরআলগী গ্রামে, টাঙ্গাব ইউনিয়নের ব্রাহ্মণখালী, বাশিয়া ও টাঙ্গাব গ্রামে, পাঁচবাগ ইউনিয়নের চরশাঁখচূড়া, খুরশিদ মহল, গাভীশিমুল গ্রামে এবং দত্তেরবাজার ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলে ব্যাপকভাবে বেগুন উৎপন্ন হচ্ছে। রাজধানী ঢাকাসহ আশপাশের উপজেলার বেগুন ব্যবসায়ীদের কাছে পৌঁছে যাচ্ছে এ অঞ্চলের রবিশস্যের অন্যতম গোল ও লম্বা বেগুন।

কৃষক বশির উদ্দিন বলেন, চর আলগী এ এলাকার ‘সবজিভা-ার’। কিন্তু কোন হিমাগার নেই। তিনি বলেন, গফরগাঁওয়ে একটি হিমাগার নির্মিত হলে এলাকার কৃষক সবজি সংরক্ষণ করে আরও লাভবান হতো।

প্রতিএকর জমিতে বেগুন চাষ করতে খরচ পড়ে ৪৫ থেকে ৫০ হাজার টাকা। প্রতি একর জমির বেগুন সাড়ে চার থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত বিক্রি করতে পারেন কৃষক।

চর আলগী ইউনিয়নের নয়াপাড়া গ্রামের বেগুন চাষী হাফিজ উদ্দিন এবার দেড় একর জমিতে বেগুন চাষ করেছেন। এতে তাঁর খরচ হয়েছে ৭০ হাজার টাকা। আর এ পর্যন্ত তিনি ক্ষেত থেকেই প্রায় ৪ লাখ টাকার বেগুন বিক্রি করেছেন। একই গ্রামের বছির আহমেদ এবার দুই একর জমিতে বেগুন চাষ করেন। এ পর্যন্ত তিনি খুচরা ও পাইকারি প্রায় দুই লাখ টাকার বেগুন বিক্রি করেছেন। আরও অন্তত এক থেকে দেড় লাখ টাকার বেগুন বিক্রি করতে পারবেন বলে তিনি জানান। এ গ্রামেরই সিরাজ মিয়া ছয় একর, তছলিম উদ্দিন সাড়ে তিন একর, আব্দুল কুদ্দুছ সাড়ে চার একর জমিতে বেগুন চাষ করেছেন। এছাড়া চর আলগী ইউনিয়নে বেগুন চাষ করে আব্দুস সাত্তার, আতিকুল ইসলাম, সিরাজ উদ্দিন, সাইফুল, সাদেক, জিয়ানত, ফারুক মিয়া, আলী মুন্সীর ভাগ্য বদলে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম জানান, চর আলগী, টাঙ্গাব, দত্তেরবাজারসহ কয়েকটি ইউনিয়নে এবার বেগুনের বাম্পার ফলন হয়েছে। দুই শতাধিক একর জমিতে বেগুন আবাদ করে লাভবান হয়েছেন অসংখ্য কৃষক।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর