মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

আনুষ্ঠানিকভাবে নেতৃত্ব পেলেন মাশরাফি, ফিরলেন নাসির

প্রকাশিত : ৬ জানুয়ারী ২০১৫
আনুষ্ঠানিকভাবে নেতৃত্ব পেলেন মাশরাফি, ফিরলেন নাসির
  • বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস রিপোর্টার ॥ পূর্ব ঘোষণা অনুসারে মাশরাফি বিন মর্তুজাকে আনুষ্ঠানিকভাবে অধিনায়ক হিসেবে রেখে ১৫ সদস্যের ঘোষিত দলে তেমন বড় কোন চমক দেখায়নি বিসিবি। ইনজুরির কারণে গত বিশ্বকাপ খেলা হয়নি তাঁর। সর্বশেষ জিম্বাবুইয়ের বিরুদ্ধে সিরিজে খেলা ক্রিকেটারদের প্রায় সবাই সুযোগ পেয়েছেন। গত বিশ্বকাপ খেলাদের মধ্যে টিকে আছেন মাত্র ৫ জন। বাকি ৯ জনেরই এবারই প্রথম বিশ্বকাপ অভিজ্ঞতা হবে। সবচেয়ে বড় চমক মাত্র এক ওয়ানডে খেলেই টপঅর্ডার ব্যাটিং অলরাউন্ডার সৌম্য সরকারের সুযোগ পাওয়া। এ ছাড়াও তরুণ উদীয়মান তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম, সাব্বির রহমান রুম্মান ও আরাফাত সানি দলে ঠাঁই করে নিয়েছেন। বাজে ফর্মের জন্য জিম্বাবুইয়ের বিরুদ্ধে না খেলা ‘দ্য ফিনিশার’ খ্যাতি পাওয়া নাসির হোসেন প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে ধারাবাহিকভাবে ভাল করার পুরস্কার হিসেবে দলে ফিরেছেন। তবে বাদ পড়েছেন অভিজ্ঞ স্পিনার আব্দুর রাজ্জাক। রবিবার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে বিশ্বকাপ স্কোয়াডের ঘোষণা দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এ সময় দল গঠনের বিভিন্ন দিক নিয়ে প্রধান নির্বাচক ফারুক আহমেদ বক্তব্য রাখেন। এ সময় আরও উপস্থিত ছিলেন জাতীয় দলের নির্বাচক কমিটির বাকি দুই সদস্য হাবিবুল বাশার সুমন ও মিনহাজুল আবেদীন নান্নু এবং বিসিবি মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস ও ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান।

আগেই সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিবি থেকে জানা হয়েছিল দুপুর ১টায় দল ঘোষণার কথা। তবে প্রায় দুই ঘণ্টা বিলম্বে দল ঘোষণা করা হয়। চূড়ান্ত এই দলে জায়গা পেয়েছেন তরুণ পেসার তাসকিন আহমেদ, জিম্বাবুইয়ে সিরিজে বিশ্বরেকর্ড গড়া তাইজুল ইসলাম, এমনকি যৌন বিতর্কে আদালত থেকে ৪ সপ্তাহের জামিনে থাকা রুবেল হোসেনও সুযোগ পেয়েছেন। পরে বিসিবি সভাপতি পাপন নিজেই বিষয়টি নিয়ে বলেন, ‘বিশ্বকাপের মতো আসরে দল বাছাই নিয়ে একটু ঝামেলা হয়েই থাকে। আমাদের দুটি জায়গাতে সমস্যা ছিল। স্পিনে আরাফাত সানি, তাইজুল ইসলাম ও জুবায়ের হোসেন লিখন। আর পেসাদের মধ্যে আল-আমিন হোসেন, শফিউল ইসলাম ও রুবেল হোসেন। স্পিন ও পেসারদের মধ্যে থেকে খেলোয়াড় বাছাই করা কঠিন হয়েছে। নির্বাচকরা আমাকে ১৬ জনের স্কোয়াড দেয়। তার মধ্যে থেকে দল নির্বাচন করা কঠিন হয়েছে। আমাদের বিশ্বাস সেরাদেরই বেছে নেয়া হয়েছে।’ এবার নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ দল চূড়ান্ত করলেন ফারুক। ২০০৭ এর পর এবার দল চূড়ান্ত করা নিয়ে প্রধান নির্বাচক ফারুক বলেন, ‘আমরা অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের কন্ডিশন বুঝেই সেরা দল ঘোষণা করেছি। আশা করছি এই দলটি বিশ্বকাপে ভাল করবে।’ ১৫ সদস্যের দলের বাইরে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে গত বিশ্বকাপ খেলা পেসার শফিউলকে। আরও একজন ক্রিকেটারকে স্ট্যান্ডবাই হিসেবে রাখবে বিসিবি। বিশেষ সূত্রে জানা গেছে তরুণ জুবায়ের হতে পারেন সেই ক্রিকেটার।

বেশিরভাগ ক্রিকেটারই গত বছরের শেষ দিকে দেশের মাটিতে জিম্বাবুইয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলেছিলেন। তবে ওই সিরিজ খেলা দল থেকে সুযোগ হয়নি ইমরুল কায়েস, শফিউল ও জুবায়েররা। ঘোষিত দলে জায়গা হয়নি প্রিমিয়ার লীগে দুর্দান্ত খেলা অভিজ্ঞ স্পিনার আব্দুর রাজ্জাক এবং লীগে তৃতীয় সর্বোচ্চ রান করা নাঈম ইসলামের। গত বিশ্বকাপ খেলা ক্রিকেটারদের মধ্যে এবার আছেন তামিম ইকবাল, সাকিব, মুশফিক, রুবেল ও মাহমুদুল্লাহ রিয়াদ। বাকি ৯ জনেরই এবার প্রথম অভিজ্ঞতা হবে বিশ্বকাপ খেলার। জিম্বাবুইয়ে সিরিজে অফফর্মের কারণে বাদ পড়েছিলেন নাসির। এবার লীগে দুর্দান্ত ফর্ম দেখিয়ে তিনি দলে ফিরেছেন। প্রিমিয়ার লীগ সম্প্রতিই শেষ হওয়ার পর ক্রিকেটাররা ১ সপ্তাহের ছুটি পাচ্ছেন। ছুটি শেষে আগামী ১২ তারিখে শুরু হবে বিশ্বকাপ প্রস্তুতি ক্যাম্প। চলতি মাসের ২৪ তারিখ অস্ট্রেলিয়া যাবেন ক্রিকেটাররা। সেখানে ২২ দিনের ক্যাম্পে অংশ নেবে বাংলাদেশ ক্রিকেট দল। ২টি অফিসিয়াল এবং ২টি আনঅফিসিয়াল প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালাই করে নেয়ার সুযোগ মিলবে মাশরাফি-সাকিবদের।

১৫ সদস্যের বিশ্বকাপ দল ॥ মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, তামিম ইকবাল, নাসির হোসেন, মুমিনুল হক, এনামুল হক বিজয়, তাসকিন আহমেদ, আরাফাত সানি, সাব্বির রহমান রুম্মান, সৌম্য সরকার, রুবেল হোসেন, তাইজুল ইসলা ও আল-আমিন হোসেন।

প্রকাশিত : ৬ জানুয়ারী ২০১৫

০৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: