ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

কলেজপড়ুয়া মেয়েদের ‘অশ্লীল’ ছবি ফেসবুকে ছড়িয়ে ব্ল্যাকমেইল, এরপর...

প্রকাশিত: ১৭:২৯, ২৯ এপ্রিল ২০২৪

কলেজপড়ুয়া মেয়েদের ‘অশ্লীল’ ছবি ফেসবুকে ছড়িয়ে ব্ল্যাকমেইল, এরপর...

অভিযুক্ত চক্র 

কলেজপড়ুয়া মেয়েদের ফেসবুক আইডি থেকে ছবি সংগ্রহ করে সেগুলোর অশ্লীল এডিট করে তা ছড়িয়ে দেয়া হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে। এরপর তাদের কাছে চাওয়া হয় বিরাট অংকের টাকা। 

নানাভাবে ব্ল্যাকমেইলিং করার অভিযোগ রয়েছে একটি চক্রের বিরুদ্ধে। সেই চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করেছে পাবনা জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় তাদের কাছ থেকে একটি কম্পিউটার ও বেশ কয়েকটি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

রবিবার (২৮ এপ্রিল) দুপুরে পাবনা পুলিশ সুপার কার্যালয়ের অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পাবনা পুলিশ সুপার আকবর আলী মুন্সী।

গ্রেফতাররা হল- পাবনা সদর উপজেলার নাজিরপুর গ্রামের মহিউল ইসলামের ছেলে ইসতিয়াক আহম্মেদ রঙ্গন (১৮), বিলবাদুরিয়া এলাকার ইয়াকুব আলীর ছেলে শাহরিয়ার কবির আকাশ (১৭) , পাবনা পৌর এলাকার রাধানগরের শাহিন মণ্ডলের ছেলে ইমন আহাম্মেদ (২০) এবং শালগাড়ীয়া এলাকার বকুল হোসেনের ছেলে হাসিবুল হাসান তন্ময় (২২)।

পুলিশ সুপার জানান, ফেসবুকে হয়রানির শিকার হয়ে একাধিক স্কুল-কলেজ পড়ুয়া ভুক্তভোগীর পরিবার পাবনা পুলিশ সুপারের কাছে অভিযোগ করেন যে, তাদের মেয়েদের ছবি ফেসবুক আইডি থেকে সংগ্রহ করে এক্সপোজার অ্যান্ড কনফেশন সেন্টার পাবনা (ইসিসিপি), দি বস, দি রোস্ট হাউস, সত্য কথন ও ইসলাম, পাবনার অজানা তথ্যসহ অন্য ফেসবুক পেজের মাধ্যমে ছবিগুলো এডিট করে বিভিন্ন আপত্তিকর ছবি পোস্ট করে আসছে।

পরবর্তীতে ফেসবুক থেকে উক্ত ছবিগুলো ডিলিট করার জন্য পেইজ এডমিনরা ভুক্তভোগীর কাছ থেকে টাকা দাবি করে। তাদের দাবি মতো টাকা না দিলে আরও আপত্তিকর ছবি পোস্ট করার হুমকি দেয়া হয়। এমন অভিযোগের পরই পুলিশ অভিযানে নামে।

অভিযানের এক পর্যায়ে তথ্য প্রযুক্তির সহায়তায় ‘এক্সপোজার অ্যান্ড কনফেশন সেন্টার পাবনা-ইসিসিপি’ এর এডমিন ইসতিয়াক আহম্মেদ রঙ্গন, ইমন আহাম্মেদ ও শাহরিয়ার কবির আকাশ এবং সত্য কথন ও ইসলাম এবং ‘দি বস’ পেইজের এডমিন হাসিবুল হাসান তন্ময়কে গ্রেফতার করা হয়।

তিনি আরও জানান, পাবনা জেলায় এসব সাইবার ক্রিমিনালদের সাইবার বুলিংয়ের শিকার হয়ে বহু ভুক্তভোগী সামাজিকভাবে হেয়প্রতিপন্ন হয়ে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে, অনেকের সংসার ভেঙে যাচ্ছে। 

বিষয়টির গুরুত্ব অনুধাবন করে বেশ কিছুদিন ধরেই পাবনা ডিবি পুলিশ কাজ করে যাচ্ছিল। এসব ক্রিমিনাল গণপ্রযুক্তি বিদ্যায় অত্যাধিক পারদর্শী এবং উন্নত প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত। আসামিদের বাহিরে আরও বেশ কিছু গ্রুপের এডমিন রয়েছে যারা প্রতিনিয়ত সাইবার বুলিং করে যাচ্ছে। তারা সবাই আমাদের নজদারিতে আছে। যে বা যারাই সাইবার ক্রাইম বা সাইবার বুলিংয়ে জড়িত থাকুক না কেন তাদের সবার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

শিলা

×