ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার বিরোধী নাশকতা সৃষ্টির চেষ্টা

জেএমবির ৮ সদস্যেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড

স্টাফ রিপোর্টার, বাগেরহাট

প্রকাশিত: ১৭:৫৬, ১৫ ফেব্রুয়ারি ২০২৪

জেএমবির ৮ সদস্যেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড

কারাদন্ডপ্রাপ্ত জেএমবির সদস্যেরা

বাগেরহাটে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির ৮ সদস্যকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছেন আদালত। 

বৃহস্পতিবার দুপুরে বাগেরহাটের অতিরিক্ত জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট ড. মো. আতিকুস সামাদ আসামীদের উপস্থিতিতে এই রায় দেন। একই সাথে ৬ আসামীকে ১০ হাজার টাকা করে জরিমানার আদেশ দিন।

দন্ডাদেশ প্রাপ্ত আকাশ মোল্লা বাগেরহাট জেলার কচুয়া উপজেলার কাকারবিল এলাকার বেদার মোল্লার ছেলে, কবিরুল ইসলাম পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার রঘুনাথপুর গ্রামের লোকমান ফরাজির ছেলে, মিজানুর রহমান পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার উত্তর সোনাখালি আলম হাওলাদার ওরফে শাহজাহানের ছেলে, জহিরুল ইসলাম রঘুনাথপুর গ্রামের আশরাফুল আলী ফরাজির ছেলে, মাকসুদুর রহমান সাতক্ষীরা সদর উপজেলার গড়েরকান্দা গ্রামের জুম্মান আলী সরদারের ছেলে, মোরশেদ আলম সাতক্ষীরার সদর উপজেলার কাশেমপুর গ্রামের গিয়াষ উদ্দিনের ছেলে, সাইফুল ইসলাম সাতক্ষীরা সদর উপজেলার ইটাগাছা গ্রামের আব্দুল করিমের ছেলে এবং তরিকুল ইসলাম বাগেরহাট সদর উপজেলার নাটইখালী গ্রামের সোহরাব হোসেনের ছেলে।

এদের মধ্যে আকাশ মোল্লা, কবিরুল ও মিজানুর রহমানকে ৮ বছর , জহিরুল ইসলাম, মাকসুদুর রহমান ও মোর্শেদ আলমকে ৫ বছর এবং সাইফুল ইসলাম ও তরিকুল ইসলামকে ২ বছর করে কারাদন্ড দেওয়া হয়। এদের মধ্যে সাইফুল ইসলাম ও তরিকুল ইসলাম ছাড়া অন্য সবাইকে ১০ হাজার টাকা করে অর্থদন্ড দিয়েছেন আদালত।

মামলার বিবরণে জানা যায়, ২০১৬ সালের ২৫ অক্টোবর রাতে সরকার বিরোধী নাশকতা সৃষ্টি ও হত্যার উদ্দেশ্যে জেলার কচুয়া উপজেলার খলিশাখালী এলাকার সাফায়েত শেখের বাগানে পরিত্যক্ত টিনের ঘরে অবস্থান নেয় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সদস্যরা। 

খবর পেয়ে পুলিশ অভিযানে যায়। তখন জেএমবি সদস্যরা পুলিশকে লক্ষ করে বোমা ছোড়ে এবং পালিয়ে যাওয়ার চেষ্টা করে। জবাবে পুলিশও পাল্টা গুলি ছুড়ে। এক পর্যায়ে ধাওয়া করে পুলিশ চারজনকে আটক করতে সক্ষম হয়। এ সময় তাদের কাছ থেকে পিস্তল, চারটি হাত বোমা, শর্টগানের গুলি, বোমা তৈরির সরঞ্জাম, কম্পিউটারের হার্ডডিক্স ও সংগঠনটির জিহাদি বই জব্দ করে পুলিশ। পুলিশ তদন্ত শেষে ৮ জনকে অভিযুক্ত করে ২০১৭ সালের ১১ মে আদালতে চার্জশীট দাখিল করে। মামলার ১৩ জনের স্বাক্ষীরা স্বাক্ষ্য শেষে আদালত এই রাষ ঘোষনা করেন।

মামলার রাষ্ট্রপক্ষের কৌশলী আইানজীবী মোঃ শহিদুজ্জামান বলেন, সরকার বিরোধী নাশকতা সৃষ্টি ও হত্যার উদ্দেশ্যে একত্রিত হওয়ার মামলায় স্বাক্ষী প্রমান ও যুক্তিতর্ক শেষে আদালত ৮জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করেছেন। এদের মধ্যে ৬জনকে আর্থিক দন্ডও দেওয়া হয়েছে।’ তিনি আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করেন। 

 

এস

সম্পর্কিত বিষয়:

×